বড় খবর

জমে পাথর জুস, ডিম, শাকসবজি, দেখুন সিয়াচেনে কীভাবে থাকেন ভারতীয় সেনারা

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যাওয়া একটি ভিডিওতে সিয়াচেনে কর্মরত কিছু সৈনিক দেখিয়েছেন, চরম প্রতিকূল পরিবেশে কীভাবে সামান্য দৈনন্দিন কাজও কঠিনতম হয়ে ওঠে।

পাথরের মতো শক্ত ডিম, জমে বরফ হয়ে যাওয়া জুসের প্যাকেট, জমাট বাঁধা সবজি – সিয়াচেন গ্লেসিয়ারের হাড় কাঁপানো ঠাণ্ডায় এই হলো ভারতীয় সেনাবাহিনীর নিত্য নৈমিত্তিক রসদের বহর। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যাওয়া একটি ভিডিওতে সিয়াচেনে কর্মরত কিছু সৈনিক দেখিয়েছেন, চরম প্রতিকূল পরিবেশে কীভাবে সামান্য দৈনন্দিন কাজও কঠিনতম হয়ে ওঠে।

“জুস খাওয়ার আগে ফুটিয়ে নিতে হয়,” বলছেন এক সেনাকর্মী। প্রমাণ হিসেবে তিনি তুলে ধরে দেখাচ্ছেন জমে ইঁট হয়ে যাওয়া একটি টেট্রাপ্যাক, যার ভেতর পাথর হয়ে যাওয়া জুসের খণ্ড একাধিক হাতুড়ির বাড়ি মেরেও ভাঙা যাচ্ছে না।

আরেকজন সৈনিক বলছেন, “হাতুড়ি দিয়ে পিটিয়েও ডিমগুলো ভাঙা যায় না,” বলে টেবিলের গায়ে সজোরে একটি ডিম ঠুকছেন, কিন্তু একেবারে রবারের বলের ঢঙে বাউন্স করে ফেরত আসছে সেটি। আরেকজন বহুবার হাতুড়ি দিয়ে পিটিয়ে অবশেষে ডিমটিকে ভাঙতে সক্ষম হচ্ছেন।

“ইয়ে হ্যায় গ্লেসিয়ার কা আন্ডা,” তামাশা করে বলছেন ওই সৈনিক। “এখানে থাকা সহজ নয়। তাপমাত্রা মাইনাস ৪০ থেকে মাইনাস ৭০-এ নেমে যায়।”

পূর্ব কারাকোরাম পাহাড়ে অবস্থিত সিয়াচেন গ্লেসিয়ার পৃথিবীর সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র। ১৯৮৪ সাল থেকে অপারেশন মেঘদূতের অধীনে এই হিমবাহের দেখভাল করে আসছে ভারতীয় সেনাবাহিনী।

Get the latest Bengali news and Viral news here. You can also read all the Viral news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Viral video frozen juice packets rock hard eggs indian army siachen glacier

Next Story
গোটা একটা ব্রিজ উধাও! ‘চোরের’ খোঁজে রাশিয়ার পুলিশrussian bridge stolen
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com