scorecardresearch

বড় খবর

মুহুর্মুহু মিসাইল হানা, অন্ধকারেই চলছে শিশুর হার্ট সার্জারি, দেখুন হাড়হিম করা ভিডিও

চিকিৎসকের প্রয়াসকে কুর্নিশ জানিয়েছেন তামাম বিশ্বের কোটি কোটি মানুষ।

মুহুর্মুহু মিসাইল হানা, অন্ধকারেই চলছে শিশুর হার্ট সার্জারি, দেখুন হাড়হিম করা ভিডিও
প্রাণ বাঁচাতে অন্ধকারেই শিশুর হার্ট সার্জারি

বাইরে আছড়ে পড়ছে রুশ মিসাইল। চারিদিক অন্ধকার। প্রাণভয়ে সিটিয়ে রয়েছেন মানুষজন। তার মাঝেই কর্তব্যে অবিচল এক চিকিৎসক। শিশুর হৃদপিণ্ডের জটিল অস্ত্রপচারে ভরসা কৃত্রিম আলো। চিকিৎসকের প্রয়াসকে কুর্নিশ জানিয়েছেন তামাম বিশ্ব। 

সোশ্যাল মিডিয়ায় প্রায়ই এমন নানান ভিডিও যা সাধারণ ভাবে সচরাচর দেখা যায় না। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে। ভিডিওতে দেখা যাচ্ছে যে ইউক্রেনের একটি হাসপাতালের ডাক্তাররা জরুরি ভিত্তিতে শিশুর হার্ট সার্জারি করছেন। রাশিয়ান ক্ষেপণাস্ত্র হামলার কারণে শহরের বিদ্যুৎ চলে যাওয়ার পরেও তারা প্রাণ কৃত্রিম আলোতেই চলছে অপারেশন। এই ভিডিওটি দেখার পর সামগ্রিক ইউক্রেনের বর্তমান অবস্থা সহজেই আন্দাজ করা যায়। শুধু সেদেশের সেনাবাহিনী নয় দেশের প্রতিটি মানুষ যুদ্ধে রাশিয়ার বিরুদ্ধে তাদের আপ্রাণ লড়াই জারি রেখেছে। 

বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী ইরিনা ভয়চুক টুইটারে পোস্ট করেছেন এই ভিডিও। তিনি লিখেছেন, “আজ ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার সময়, কিয়েভের হার্ট ইনস্টিটিউটের চিকিৎসকরা অন্ধকারের মধ্যেও একটি শিশুর জরুরি হার্ট সার্জারি করছিলেন।” প্রায় ২ মিনিটের ভিডিওটি টুইটারে ১৫ হাজার বার দেখা হয়েছে। ফুটেজে দেখা গেছে সার্জনদের একটি দল সীমিত আলোতে অপারেশন চালিয়ে যাচ্ছেন। শল্যচিকিৎসকদের ছোট হেডল্যাম্প ছাড়াও পুরো ঘরটা অন্ধকার।

আরও পড়ুন: [ গাড়ির ছাদে পানের স্টল! প্রভিভায় চমকে উঠলো নেটপাড়া ]

ভিডিওতে থাকা এক চিকিৎসক বলেছেন, আজকে আমরা এভাবেই হার্ট সার্জারি করেছি। অপারেশনে, হার্টের দুটি ভালভ প্রতিস্থাপনের জন্য একটি কার্ডিওপালমোনারি বাইপাস করা হয়েছিল। “কেউ জানে না কি ঘটেছে, কিন্তু অপারেটিং রুম সম্পূর্ণ অন্ধকার হয়ে গেছে।” চিকিৎসককে ব্যঙ্গ করে বলতে শোনা গেল, “রাশিয়ানদের মজা করতে দিন।” তিনি বলেন, “আজ অপারেটিং টেবিলে একটি শিশু আছে এবং অস্ত্রোপচারের মাঝখানে সম্পূর্ণভাবে বিদ্যুৎ চলে গেছে। খুবই মানবিক রাশিয়ানরা।”

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Viral video of ukrainian doctors perform heart surgery on child in darkness after russian missile strikes517569