scorecardresearch

বড় খবর

রাজধানীর আকাশে প্রথমবার ৭৫ বিমান-কপ্টারের ফ্লাইপাস্ট, দেখুন গায়ে কাঁটা দেওয়া ভিডিও

৭৩তম প্রজাতন্ত্র দিবসে আকাশ-বাতাস কাঁপিয়ে উড়ল বায়ুসেনার রাফালে, মিগ-২৯, সুখোই-৩০ এমআই, এস-১৭ ভি-৫ এর মতো সমরযান।

ইতিহাসে প্রথম, রাজধানী দিল্লির আকাশে ফ্লাইপাস্ট করল ৭৫টি বিমান-কপ্টার। ৭৩তম প্রজাতন্ত্র দিবসে আকাশ-বাতাস কাঁপিয়ে উড়ল বায়ুসেনার রাফালে, মিগ-২৯, সুখোই-৩০ এমআই, এস-১৭ ভি-৫ এর মতো সমরযান। স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে ৭৫টি বিমান-কপ্টারের ফ্লাইপাস্টের নয়নাভিরাম প্রদর্শনীর সাক্ষী থাকল দিল্লি তথা দেশবাসী।

এই শক্তি প্রদর্শনকে লাইভ চাক্ষুষ করার জন্য সম্প্রচার তত্ব পাওয়া দুরদর্শনের ক্যামেরা মজুত ছিল বিমানের মাথাতেও। যাতে ককপিটে পাইলটের গতিবিধিও প্রথমবার রেকর্ড করা যায়। সেই রোমহর্ষক মুহূর্ত ভিডিওবন্দি হওয়ার পর তা ভাইরাল।

ভারতীয় বায়ুসেনার ফ্লাইট স্কোয়াড্রন একাধিক ফর্মেশনে এদিন আকাশ কাঁপায়। কখনও বাজ ফর্মেশনে বাজপাখির রূপ নেয় রাফালে জেট, দুটি জাগুয়ার জেয়, দুটি মিগ-২৯ এবং দুটি সুখোই-৩০। সাতটি বিমান তিরের মাথার মতো ফর্মেশন তৈরি করে আকাশে।

১৭টি জাগুয়ার যুদ্ধবিমান অমৃত ফর্মেশন তৈরি করে ৭৫ সংখ্যার মতো রূপ নেয়।

আরও পড়ুন শিয়রে ভোট, প্রজাতন্ত্র দিবসে মোদীর মাথায় উত্তরাখণ্ডের টুপি-মণিপুরের উত্তরীয়

এদিনের ফ্লাইপাস্টে ছিল অত্যাধুনিক হেলিকপ্টার, দুটি ধ্রুব হেলিকপ্টার এবং দুটি রুদ্র কপ্টার। ৩০১ আর্মি এভিয়েশনের স্পেশ্যাল অপারেশনস স্কোয়াড্রনের কর্নেল সুদীপ্ত চাকী রুদ্র ফর্মেশনের নেতৃত্বে ছিলেন।

এদিন কুচকাওয়াজের শুরুতে চারটি এম-১৭ ভি৫ হেলিকপ্টার ওয়াইন গ্লাস ফর্মেশনে রাজপথের উপর দিয়ে উড়ে যায়। ফ্লাইপাস্টের শেষে দিকে বিমান-কপ্টারগুলি নেত্র, বিনাশ, তিরঙ্গা, ত্রিশূল, বরুণের মতো ফর্মেশন নেয়। সেই ফর্মেশনে যোগ দেয় রাফালে, সুখোই, জাগুয়ার, এমআই-১৭, সারাঙ্গ, অ্যাপাচে এবং ডাকোটা বিমান-কপ্টার।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Watch cockpit view of iaf aircraft at grand republic day flypast