scorecardresearch

বড় খবর

‘যুদ্ধ অপরাধ’, রুশ পাইলটের ভিডিও ঘিরে উত্তাল সোশ্যাল মিডিয়া

এই ভিডিও ভাইরাল হতেই আরও একবার যুদ্ধ বিরোধীতার সুর জোরালো হয়েছে।

এক রুশ পাইলট বিমানের ভিতর যাত্রীদের উদ্দেশ্যে বলছেন, যুদ্ধ অন্যায়, অবিলম্বে তা বন্ধ করা দরকার।

লাগাতার হামলা চালাচ্ছে রুশ বাহিনী। রাতভর চলছে মিসাইল হানা। রাজধানীতে যার জেরে একাধিক বহুতল কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। অন্যান্য শহরের রাস্তায় মৃতদেহের সারি। চেরনিহিভে ১০ সাধারণ নাগরিককে গুলি করে হত্যার অভিযোগ উঠল রুশ সেনার বিরুদ্ধে। আমজনতার প্রাণহানি কমাতে কিয়েভে কারফিউ জারি করেছে স্থানীয় প্রশাসন। তাও যেন যুদ্ধের বিরাম নেই। প্রাণ হাতে নিয়ে দেশ ছেড়েছেন ৩০ লক্ষ মানুষ। রাশিয়াতেও যুদ্ধের প্রতিবাদে জোরালো হয়েছে আন্দোলন। সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে এক ভিডিও যেখানে দেখা গিয়েছে এক মহিলা সাংবাদিক লাইভ সংবাদ চলাকালীন একটি ফেস্টুন নিয়ে অভিনব প্রতিবাদে সামিল হয়েছে। যাতে লেখা ছিল যুদ্ধ থামান, মিথ্যা প্রচার বিশ্বাস করবেন না। এদিকে এই ঘটনার রেশ কাটতে না কাটতেই অপর এক ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায় যেখানে দেখা গিয়েছে এক রুশ পাইলট বিমানের ভিতর যাত্রীদের উদ্দেশ্যে বলছেন, ‘যুদ্ধ অন্যায়, অবিলম্বে তা বন্ধ করা দরকার’। এই ভিডিও ভাইরাল হতেই আরও একবার যুদ্ধ বিরোধীতার সুর জোরালো হয়েছে।

জানা গিয়েছে ফ্লাইটটি তুরস্কের আন্টালিয়ায় অবতরণ করার আগে পাইলটকে যাত্রী সাধারণের উদ্দেশ্যে বলতে শোনা গিয়েছে ইউক্রেনে রুশ আগ্রাসন একটি অপরাধ। সেই সঙ্গে তিনি যাত্রীদের মতামতও জানতে চেয়েছেন। যদিও পাইলটের নাম জানা যায়নি।

খবরে প্রকাশ, যুদ্ধবিরোধী বিক্ষোভে অংশ নেওয়ার কারণে ৪ হাজার ৩০০ রুশ নাগরিককে আটক করেছে রাশিয়ান পুলিশ। বিক্ষোভকারীদের হাতে যুদ্ধবিরোধী স্লোগানসম্বলিত বিভিন্ন পোস্টার ছিল বলে অভিযোগ। এর আগে রুশ স্বরাষ্ট্র মন্ত্রক জানায়, রাশিয়াজুড়ে মোট ৫৬টি শহর থেকে ৪ হাজার ৩৬৬ জন বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। ১৭০০ বিক্ষোভকারী আটক হয়েছে রাজধানী মস্কো থেকে। সেন্ট পিটার্সবার্গ থেকে ৭৫০, অন্যান্য শহর থেকে আরও ১ হাজার ৬১ জনকে আটক করা হয়েছে। যুদ্ধবিরোধী বিক্ষোভে অংশ নিয়েছিলেন ৫ হাজার ২০০ জন। ওভিডি-ইনফো নামে একটি মানবাধিকার সংস্থাও একই তথ্য জানায়। এবার মহিলা সাংবাদিকের পর রুশ পাইলটের ভিডিও সামনে এসেছে যেখানে সাহসের সঙ্গে পাইলটকে নিজের মত প্রকাশ করতে দেখা গিয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Watch russian pilot says ukraine war is a crime video goes viral