scorecardresearch

বড় খবর

বিশ্বের প্রথম ‘স্ট্যান্ডলেস স্কুটার’, চূড়ান্ত উন্মাদনা নেটপাড়ায়

কোম্পানি বলেছে যে এই বিশেষ বৈশিষ্ট্যের কারণে, ই-স্কুটার কম গতিতে বা থামলে স্বয়ংক্রিয়ভাবে ভারসাম্য বজায় রাখতে সক্ষম হবে।

বিশ্বের প্রথম ‘স্ট্যান্ডলেস স্কুটার’, চূড়ান্ত উন্মাদনা নেটপাড়ায়

স্ট্যান্ড বা মানুষের সাহায্য ছাড়াই সোজা হয়ে দাঁড়িয়ে থাকবে এই স্কুটার, অটো এক্সপো ২০২৩-এ তাক লাগানো চমক। ছবি ভাইরাল নেটদুনিয়ায়। মুম্বাই কেন্দ্রিক স্টার্টআপ সংস্থা- Liger Mobility-র এই বৈদ্যুতিক স্কুটারটির এক বিশেষ বৈশিষ্ট্যের গুণের সঙ্গেই সামনে এনেছে কোনওরকম সেন্ট্রাল কিংবা সাইড স্ট্যান্ড ছাড়াই নিজে থেকেই দাঁড়িয়ে থাকতে পারবে। এমনই সেলফ ব্যালান্সিং স্কুটার দেখে তাজ্জব নেটপাড়া।

অটো এক্সপোতে নানান আকর্ষণীয় যানবাহনের সঙ্গে স্থান পেয়েছে সেলফ ব্যালান্সিং স্কুটার । এই স্কুটারটির বিশেষত্ব হল এতে স্ট্যান্ড নেই। শুধু তাই নয়, স্লো মোশনেও এই স্কুটারটি একেবারেই পড়বে না। অনেক বৈদ্যুতিক গাড়ির মধ্যে অটো এক্সপোতে একটি ইলেকট্রিক স্কুটারও রয়েছে, যা সকলের দৃষ্টি আকর্ষণ করছে। মুম্বাইয়ের সেরা স্টার্টআপ লাইগার মোবিলিটি এই স্কুটারটি প্রস্তুত করেছে এবং এর বিশেষ বিষয় হল এটি স্ট্যান্ড ছাড়াই দাঁড়াতে পারে। সেলফ ব্যালান্সিং সম্পর্কে, কোম্পানি বলেছে যে এই বিশেষ বৈশিষ্ট্যের কারণে, ই-স্কুটার কম গতিতে বা থামলে স্বয়ংক্রিয়ভাবে ভারসাম্য বজায় রাখতে সক্ষম হবে।

এই ইলেকট্রিক স্কুটারটির অন্যান্য ফিচারের মধ্যে রয়েছে ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, চওড়া এবং আরামদায়ক সিট, গ্র্যাব রেল, এলইডি টেললাইট, সামনে থাকা টেলিস্কোপিক সাসপেনশন ইত্যাদি। সঙ্গে রয়েছে অ্যালয় হুইল। সামনের চাকায় ডিস্ক ব্রেক থাকলেও পিছনে রয়েছে ড্রাম ব্রেক। সংস্থা জানিয়েছে এই স্কুটারটি এমন এক অভাবনীয় প্রযুক্তি নিয়ে এসেছে যা ভারতবর্ষের মাটি থেকেই জন্ম নিয়েছে। এই নতুন প্রযুক্তি রাইডারদের সুরক্ষার বিষয়টি আরো নিশ্চিত করবে। এর পাশাপাশি চিরাচরিত স্কুটারের তুলনায় এই ইলেকট্রিক স্কুটারটিতে আরও আরামদায়কভাবে চলাচল করা সম্ভব হবে।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Worlds first standless scooter