scorecardresearch

বড় খবর

দু-দুটো অতিমারি দেখেছিলেন, জন্মদিনের আগে ইনিংস থামল বিশ্বের প্রবীণতম পুরুষের

শান্ত জীবন, কাউকে আঘাত না করার পণ-ই ছিল তাঁর দীর্ঘায়ুর রহস্য।

World’s oldest man passes away days before his 113th birthday
১১৩তম জন্মদিনের আগে মৃত্যু হল বিশ্বের প্রবীণতম ব্যক্তির।

আর কয়েকদিন পরই ছিল জন্মদিন। কিন্তু নিয়তি সহায় ছিল না। ১১৩তম জন্মদিনের আগে মৃত্যু হল বিশ্বের প্রবীণতম ব্যক্তির। স্পেনের সাতুরনিনো দে লা ফুয়েন্টে গার্সিয়া খাতায় কলমে বিশ্বের প্রবীণতম ব্যক্তি। গত ১৮ জানুয়ারি বার্ধক্যজনিত কারণে লেওন শহরে নিজের বাড়িতে প্রয়াত হন তিনি। আগামী ১১ ফেব্রুয়ারি ১১৩ বছর হত তাঁর। কিন্তু সেটা আর হল না।

গত বছর সেপ্টেম্বরে প্রবীণতম জীবিত ব্যক্তির শিরোপা পান গার্সিয়া। তখন তাঁর বয়স ১১২ বছর ২১১ দিন। গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে নাম তুলেছিলেন তিনি। শান্ত জীবন, কাউকে আঘাত না করার পণ-ই ছিল তাঁর দীর্ঘায়ুর রহস্য, এমনটাই ঘনিষ্ঠ মহলে দাবি করেছিলেন গার্সিয়া।

এল পেপিনো নামে বিখ্যাত গার্সিয়া ১৯০৯ সালে জন্মগ্রহণ করেন। ১৯৩৩ সালে অ্যান্তোনিনা বারিও গুতেরেজকে বিয়ে করেন। গার্সিয়ার সাত মেয়ে, ১৪ জন নাতি এবং তাঁদের ২২ জন সন্তান রয়েছে। নিজের দীর্ঘ জীবনে দু-দুটো অতিমারি দেখেছেন গার্সিয়া। ১৯১৮ সালে স্প্যানিশ ফ্লু এবং এখন করোনা অতিমারি। খাটো দৈর্ঘ্যের কারণে ১৯৩৬ সালে গৃহযুদ্ধের সময়ে স্পেনের সেনাবাহিনীতে জায়গা পাননি তিনি।

আরও পড়ুন Tsunami in Tonga: ২৭ ঘণ্টা জলে ভেসে, সাক্ষাৎ মৃত্যুকে হার মানালেন বাস্তবের ‘অ্যাকুয়াম্যান’

সেনায় যোগ দেওয়ার বদলে জুতো তৈরির ব্যবসা শুরু করেন গার্সিয়া। তার পর দ্রুত বড় মুচি হয়ে ওঠেন তিনি। জুতো তৈরি ছাড়াও ফুটবল ভক্ত ছিলেন। স্থানীয় ক্লাব কালচারাল লেওনেসার অনুরাগী ছিলেন। গার্সিয়ার মৃত্যুর পর হুয়ান ভিসেন্তে পেরেজ মোরা এখন বিশ্বের প্রবীণতম ব্যক্তি হলেন। ভেনিজুয়েলার এই বৃদ্ধের বয়স ১১২ বছর ৭ মাস ২৮ দিন। গার্সিয়ার থেকে তিন মাসের ছোট।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Worlds oldest man passes away days before his 113th birthday