scorecardresearch

বড় খবর

১২৫ তম বর্ষপূর্তিতে সেজে উঠেছে বেলুড়, রামকৃষ্ণ মঠ ও মিশনে বছরভর পালন একাধিক অনুষ্ঠান

অনুষ্ঠানের সরাসরি সম্প্রচার দেখা যাবে ইউটিউব এবং ফেসবুক লাইভে

আজ রামকৃষ্ণ মঠ ও মিশনের ১২৫তম বর্ষপূর্তি।

আজ রামকৃষ্ণ মঠ ও মিশনের ১২৫তম বর্ষপূর্তি। এই উপলক্ষে আগামী ১ বছর ধরে চলবে বিভিন্ন অনুষ্ঠান। মিশনের তরফে বলা হয়েছে আগামী এক বছর দেশের সব জায়গায় মিশনের বর্ষপূর্তি পালন করা হবে।

১৮৯৭ সালের ১ মে প্রতিষ্ঠা হয় রামকৃষ্ণ মঠ ও মিশনের। আজকের এই বিশেষ দিনে সারাদিনই নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে রামকৃষ্ণ মঠ ও মিশনের পক্ষ থেকে। মূল মন্দিরে মঙ্গলারতির মাধ্যমে অনুষ্ঠানের শুরু।

সকাল ৯ টা থেকে শুরু হয়েছে ভক্ত সমাগম। বৈদিক মন্ত্রোচ্চারণ দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। দিনভরই পালন করা হবে একাধিক অনুষ্ঠান। অনুষ্ঠানে মুল পর্বে বক্তৃতা দেবেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ। দ্বিতীয় পর্বের অনুষ্ঠান শুরু হবে বিকাল ৪ টেয়।

বেলুড় মঠ হল রামকৃষ্ণ পরমহংসের প্রধান শিষ্য স্বামী বিবেকানন্দ কর্তৃক প্রতিষ্ঠিত রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রধান কার্যালয়। হাওড়া জেলার অন্তর্গত বেলুড়ে হুগলী নদীর পশ্চিম পাড়ে অবস্থিত এই মঠ। হিন্দু, মুসলিম ও খ্রিষ্টীয় ধর্মচেতনার বিরল সংমিশ্রণ। অগুনিত মানুষের শান্তির এক ও একমাত্র ঠিকানা এই মঠ। শুধু বাংলা নয় সারা পৃথিবীর মানুষের কাছে আধ্যাত্ম চেতনার এক অন্যতম পবিত্র স্থান হিসাবে চিহ্নিত হয়ে থাকে এই বেলুড় মঠ। ২০২১ সাল পর্যন্ত বিশ্বে জুড়ে রামকৃষ্ণ মিশন এবং রামকৃষ্ণ মঠের ২২১টি সেন্টার গড়ে উঠেছে। এই অনুষ্ঠানের সরাসরি সম্প্রচার দেখা যাবে ইউটিউব এবং ফেসবুক লাইভে।

বেলুড় মঠ বিভিন্ন স্বাস্থ্য পরিষেবা, শিক্ষা, নারীকল্যান, শ্রমিক ও অনগ্রসর শ্রেণীর স্বার্থে গ্রামোন্নয়ন, ত্রাণ,ধর্মীয় ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে থাকে। দুর্গাপুজো, কুমারী পূজা এখানকার অন্যতম ধর্মীয় অনুষ্ঠান। এছাড়া রামকৃষ্ণ পরমহংস, মা সারদা দেবী, স্বামী বিবেকানন্দের জন্মতিথি ও প্রয়াণতিথিও পালন করা হয়।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: 125 years of ramakrishna mission know the history