বড় খবর

ঘূর্ণিঝড় ক্ষতিগ্রস্তদের জন্য ‘দুয়ারে ত্রাণ’ পরিষেবা, ১ হাজার কোটি টাকা দিচ্ছে রাজ্য

আগামী ৩ থেকে ১৮ জুন ‘দুয়ারে ত্রাণ’ শিবিরে ক্ষতিগ্রস্তদের আবেদন নেওয়া হবে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

সাইক্লোন ইয়াসের তাণ্ডবের ২৪ ঘণ্টা কাটতেই রাজ্যের ক্ষয়ক্ষতির খতিয়ান তুলে ধরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার বিকেলে নবান্নে সাংবাদিক সম্মেলন করে মুখ্যমন্ত্রী জানান, সবমিলিয়ে রাজ্যের ক্ষতি হয়েছে ১৫ হাজার কোটি টাকার। একইসঙ্গে ত্রাণবণ্টনের জন্য নয়া কর্মসূচি ঘোষণা করলেন মমতা।

এদিন তিনি জানিয়েছেন, রাজ্যের ‘দুয়ারে সরকার’-এর আদলে ‘দুয়ারে ত্রাণ’ কর্মসূচি শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কীভাবে ত্রাণ ঘরে ঘরে পৌঁছে দেওয়া হবে, তা বিস্তারিত জানিয়েছেন মুখ্যমন্ত্রী। আগামী ৩ থেকে ১৮ জুন ‘দুয়ারে ত্রাণ’ শিবিরে ক্ষতিগ্রস্তদের আবেদন নেওয়া হবে। এবার আর কারও মধ্যস্থতা নয়। যিনি ক্ষতিগ্রস্ত, তিনি সরাসরিই আবেদন জানাতে পারবেন। এরপর ১৯ থেকে ৩০ জুন – এই সময়ে পর্বে সংশ্লিষ্ট দফতরের আধিকারিকরা আবেদনগুলি খতিয়ে দেখবেন।

তারপর ১ থেকে ৮ জুলাইয়ের মধ্যে ক্ষতিগ্রস্তরা সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে এই টাকা পাবেন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, প্রাথমিক ভাবে রাজ্য সরকার ইয়াস পরবর্তী বিপর্যয় মোকাবিলার জন্য ১ হাজার কোটি টাকা দিচ্ছে। পরে আরও টাকার পরিমাণ বাড়ানো হবে।

আরও পড়ুন ১৫ জুন পর্যন্ত রাজ্যে বাড়ল কোভিড বিধিনিষেধ: মুখ্যমন্ত্রী

এদিন, রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, ১.১৬ লক্ষ হেক্টর কৃষিজমির ক্ষতি হয়েছে। প্রায় ২ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে। প্রচুর বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত, ভেঙে গিয়েছে। এই অবস্থায় মুখ্যসচিবের নেতৃত্বে টাস্ক ফোর্স গড়ে ১ হাজার কোটি টাকা দিচ্ছে রাজ্য। একইসঙ্গে মুখ্যমন্ত্রী সচিবদের সাফ বার্তা দেন, এই টাকা যেন ঠিকমতো খরচ হয়।

উল্লেখ্য, গত বছর আমফানের পর ত্রাণ বণ্টনে রাজ্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠে। সেই মামলা এখনও হাইকোর্টে বিচারাধীন। তাই এবার সেরকম কোনও অস্বস্তির মধ্যে যাতে না পড়তে হয় তাই ত্রাণবণ্টনে স্বচ্ছতা রাখতে ক্ষতিগ্রস্তদের জন্য এমন পরিকল্পনা মুখ্যমন্ত্রীর, মনে করছে রাজনৈতিক মহল।

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 1k crore disaster relief mamata announces relief at doorstep project

Next Story
১৫ জুন পর্যন্ত রাজ্যে বাড়ল Covid বিধিনিষেধ, ঘোষণা মুখ্যমন্ত্রীরCovid Restriction, Bengal Corona, Nabanna, Chief Minister Mamata
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com