scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

২০১৪ টেট মামলা: হাইকোর্টে মুখ পুড়ল রাজ্যের, প্রাথমিকে ৩৯২৯ শূন্যপদে অবিলম্বে নিয়োগের নির্দেশ

কিন্তু, সরাসরি ২৫২ জন প্রার্থীর নিয়োগের নির্দেশ মানা হয়নি। পর্ষদকে মেধাতালিকা প্রকাশ করতে বলা হয়েছে।

২০১৪ টেট মামলা: হাইকোর্টে মুখ পুড়ল রাজ্যের, প্রাথমিকে ৩৯২৯ শূন্যপদে অবিলম্বে নিয়োগের নির্দেশ
কলকাতা হাইকোর্ট।

প্রাথমিকের ৩ হাজার ৯২৯ শূন্যপদে অবিলম্বে নিয়োগ দিতে হবে, কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের নির্দেশই বহাল রাখল ডিভিশন বেঞ্চ। অর্থাৎ এই মামলায় আদালতে ধাক্কা খেল রাজ্য সরকার।

২০১৪ সালের টেটের ভিত্তিতে ২০১৬ এবং ২০২০ সালে দু’টি নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়। ২০২০ সালের নিয়োগে ১৬ হাজার ৫০০ পদে নিয়োগের কথা জানিয়েছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। কিন্তু পরে আরটিআই করে জানা যায়, সেই সময় সাড়ে ১২ হাজার পদে নিয়োগ হয়েছিল। অর্থাৎ ৩ হাজার ৯২৯ পদে নিয়োগ করা হয়নি। সেই পদ পূরণের দাবিতেই মামলা হয়।

এই মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায় নির্দেশ ছিল, ৩ হাজার ৯২৯ শূন্যপদে অবিলম্বে নিয়োগ করতে হবে। ২৫২ জন প্রার্থীকে সরাসরি নিয়োগের নির্দেশও দিয়েছিল সিঙ্গল বেঞ্চ। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় প্রাথমিক শিক্ষা পর্ষদ।

তবে এদিন শূন্যপদ পূরণের সিঙ্গল বেঞ্চের নির্দেশকেই মান্যতা দিল ডিভিশন বেঞ্চ। কিন্তু, সরাসরি ২৫২ জন প্রার্থীর নিয়োগের নির্দেশ মানা হয়নি। পর্ষদকে মেধাতালিকা প্রকাশ করতে বলা হয়েছে। সেই মেধাতালিকার ভিত্তিতে নিয়োগ হবে।

ডিভিশন বেঞ্চের নির্দেশে উল্লেখ, যে ১১ হাজার ৭৬৫ শূন্যপদে নিয়োগের কথা বলা হয়েছে, তার থেকে বাদ যাবে এই ৩ হাজার ৯২৯ শূন্যপদ। বাকি পদে আসন্ন পরীক্ষার মাধ্যমে নিয়োগ করতে হবে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: 2014 tet case calcutta high court order direct recruitment to 3929 vacancies