scorecardresearch

বড় খবর

বাংলায় কেন্দ্রীয় দল, ঘুরে দেখবে আমফান ক্ষতচিহ্ন

দুর্গত এলাকার মানুষজনের সঙ্গে কথা বলবে কেন্দ্রীয় প্রতিনিধি দল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বসিরহাটে এই কেন্দ্রীয় দল আসার কথা ঘোষণা করেছিলেন।

Cyclone Amphan, ঘূর্ণিঝড় আমফান, আমপান, আম্পান, আম্ফান, উমপুন, উমপুনের খবর, উম্পুন, উমফুন, আমফানের খবর, আমফান বিপর্যয়, সাইক্লোন, সুপার সাইক্লোন, un, Aila, রাষ্ট্রসংঘ, আয়লা, আমফান নিয়ে রাষ্ট্রসংঘ, আমফান, রাষ্ট্রসংঘ

আমফান দুর্গত এলাকা পরিদর্শনে রাজ্যে আসছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। জানা গিয়েছে, বৃহস্পতিবার তাঁরা কলকাতায় আসছেন। শুক্র ও শনিবার এই প্রতিনিধি দল আমফান বিদ্ধস্ত এলাকা পরিদর্শন করবে। দুর্গত মানুষজনের সঙ্গে কথা বলবেন। বৃহস্পতিবার সকালে টুইটে রাজ্যপাল জানিয়েছেন, কেন্দ্রীয় প্রতিনিধি দল রাজ্যে আসছে। তিনি লিখেছেন, তাঁদের সঙ্গে সহযোগিতা করলে প্রকল্প পেতে রাজ্যের সুবিধা হবে।

আমফানের পরেই রাজ্যে এসেছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেদিন হেলিকপ্টারে চড়ে আমফান ধ্বস্ত এলাকা পরিদর্শন করেছিলেন। এরপর বসিরহাটে প্রধানমন্ত্রী জানিয়ে দেন, এখনই কেন্দ্র আমফানের জন্য ১হাজার কোটি টাকা দিচ্ছে। শীঘ্রই কেন্দ্রীয় প্রতিনিধি দল এই এলাকায় আসবে। কথা বলবেন ক্ষতিগ্রস্ত মানুষদের সঙ্গে। ক্ষয়-ক্ষতির বিস্তারিত তথ্য যোগার করবে এই প্রতিনিধি দল।

বুধবার সাংবাদিক বৈঠকে রাজ্যের প্রতি রাজ্যপাল জগদীপ ধনকড়ের সুর অনেকটাই নরম ছিল। এমনকী তিনি সহযোগিতার পথে হাঁটার কথা বলেছেন। অন্যদিকে নবান্ন সভাঘরে মুখ্যমন্ত্রীও রাজ্য এবং কেন্দ্রের সম্পর্ক নিয়ে ইতিবাচক কথাই বলেছেন। তাঁর মোদ্দা কথা ছিল, কাজের সময় রাজনীতি নয়। নির্বাচনের সময় রাজনীতি। তারপরের দিনই রাজ্যে কেন্দ্রীয় প্রতিনিধদলের আগমন খুবই তাৎপর্যপূর্ণ। এদিকে এদিনই রাজ্যপাল টুইট করে জানিয়ে দিলেন, ৪ থেকে ৬ জুন রাজ্যে থাকবে কেন্দ্রীয় দল।

আমফান তান্ডবের প্রায় ১৫ দিনের মাথায় আসছে এই প্রতিনিধি দল। আমফানে প্রভূত ক্ষতি হয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগণার বিস্তীর্ণ এলাকায়। কলকাতাও বিপর্যস্ত হয়ে গিয়েছিল। জানা গিয়েছে, আন্ত:মন্ত্রক কেন্দ্রীয় দল বৃহস্পতিবারই রাজ্যে আসবে। এরপর শুক্রবার সকালে দুর্গত এলাকার উদ্দেশে রওনা দেবে দলটি। সেখানে স্থানীয় মানুষের সঙ্গে কথা বলবেন আমলারা। জানা গিয়েছে, এই প্রতিনিধি দলে রয়েছেন ডিপার্টমেন্ট অব এক্সপেনডিচারের অ্যাসিস্ট্যান্ট কমিশনার, বিদ্যুৎ মন্ত্রকের আধিকারিক সহ ৬জন। নেতৃত্বে থাকছেন স্বরাষ্ট্র দফতরের জয়েন্ট সেক্রেটারি অনুজ শর্মা। সূত্রের খবর, এই কেন্দ্রীয় দলে ২ জন বাঙালী আধিকারিকও থাকছেন। সেক্ষেত্রে প্রত্যন্ত এলাকা হলেও ভাষাগত সমস্যা কোনও বাধা হবে না দলের পক্ষে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: 227914central team to assess cyclone amphan damage west bengal