বড় খবর

CEO দফতরের তিন আধিকারিকে বদলির নির্দেশ কমিশনের

নজিরবিহীন। বিধানসভা ভোটের দিন ঘোষণার আগে আচমকা রাজ্য নির্বাচন কমিশনের তিন আধিকারিককে সরিয়ে দেওয়া হল।

নজিরবিহীন। বিধানসভা ভোটের দিন ঘোষণার আগে আচমকা রাজ্য নির্বাচন কমিশনের তিন আধিকারিককে সরিয়ে দেওয়া হল। পশ্চিমবঙ্গের মুখ্য নির্বাচন আধিকারিক ও রাজ্যসরকারকে চিঠি দিয়ে এই রদবদলের কথা বলা হয়েছে। ভোটের আগে এই রদবদল ঘিরে নানা জল্পনা চললেও কমিশন এই নির্দেশকে রুটিন বদলি বলে দাবি করেছে।

মুখ্য নির্বাচন আধিকারিকের দফতর সূত্রে জানা গিয়েছে, রাজ্য নির্বাচন কমিশনের ডেপুটি সিইও শৈবাল বর্মণ, অনামিকা চট্টোপাধ্যায় এবং অমিতজ্যোতি ভট্টাচার্যকে বদলি করা হচ্ছে। এই তিন অফিসারের বদলে রাজ্য সরকার ইতিমধ্যেই ৯ জনের নাম দিল্লির কমিশন দফতরে পাঠিয়েছে। সেখান থেকেই তিন জনকে বেছে নেওয়া হবে।

ডেপুটি সিইও শৈবাল বর্মণ ভোটের সময় নির্বাচনী আদর্শ আচরণবিধি দেখভাল করতেন, অনামিকা চট্টোপাধ্যায় দেখতেন ইভিএম ও ভোট কর্মীদের প্রশিক্ষণ সংক্রান্ত বিষয়টি। এছাড়া অমিতজ্যোতি ভট্টাচার্য ভোটের প্রচার ও মিডিয়া সংক্রান্ত বিষয়ের দায়িত্ব পালন করতেন বলে জানা গিয়েছে। দীর্ঘ দিন এঁরা মুখ্য নির্বাচন আধিকারিকের দফতরের সঙ্গে যুক্ত।

গত মাসের শেষে কলকাতায় এসেছিল কেন্দ্রীয় নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। বৈঠক করে প্রশান ও রাজনৈতিক দলগুলোর সঙ্গে। সেখানেই বিজেপি-সহ অন্যান্য বিরোধী দলগুলো কমিশনে বহুদিন ধরে কর্মরত অফিসারদের বিরুদ্দে সরব হয়। কেন তাঁদের বদলি করা হচ্ছে না তানিয়ে প্রশ্ন তোলেন। তারপরই নির্বাচন কমিশনের এই পদক্ষেপ।

ওই সফরেই সিইও-র দফতরকে কড়া হাতে নিরপেক্ষভাবে ভোট মোকাবিলার নির্দেশ দিয়েছিলে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। ভোট শান্তিপূর্ণ করতে যে এবার কমিশন তৎপর তা অফইসার সরানোর পদক্ষেপেই স্পষ্ট।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: 3 officers removed from bengal ceo office ordered by election commission

Next Story
ফেব্রুয়ারির শুরুতেই শীতের রেকর্ড, কলকাতার তাপমাত্রা কমে ১১.৪ ডিগ্রি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com