scorecardresearch

বড় খবর

রক্তদানে সামিল দৃষ্টিহীনরাও, চন্দননগরের বেলজিয়ান বউমার মহৎ উদ্যোগ

দৃষ্টিহীন বাপন মাঝি এদিনের রক্তদানে সামিল হয়ে ফের একবার রক্তদানের মহৎ উদ্দেশ্য সেই সঙ্গে সাধারণকে রক্তদানে এগিয়ে আসার আহ্বান জানান

রক্তদানে সামিল দৃষ্টিহীনরাও, চন্দননগরের বেলজিয়ান বউমার মহৎ উদ্যোগ

“বিপ্লবতীর্থ”বলে পরিচিত হুগলির চন্দননগর! দেশের হয়ে স্বাধীনতা সংগ্রামে মতিলাল রায় ছিলেন সামনের সারিতে। তাঁরই আর্বিভাব দিবস উপলক্ষে প্রাণের শহর চন্দননগর সাক্ষী থাকল ‘অন্যরকম রক্তদান শিবিরের’, যে শিবিরে রক্ত দিলেন ৩৫ জন দৃষ্টিহীন মানুষ। 

বাঙালি বাবুর বেলজিয়ান বউ, নেলিন মণ্ডলের তত্ত্বাবধানে, চন্দননগরের এক সংস্থার উদ্যোগে সকাল থেকেই চলল রক্তদান শিবির। যে শিবিরে রক্ত দিলেন ৩৫ জন দৃষ্টিহীন মানুষ। সমাজের প্রয়োজনে এভাবে এগিয়ে আসতে পেরে খুশি তাঁরা। রক্তদানের মহৎ ব্রতকে সকলের মধ্যে ছড়িয়ে দেওয়ার পাশাপাশি তাঁরাও যে এই সমাজের নানান উন্নয়নমূলক প্রচেষ্টার একটা অংশ সেই বার্তাও তাঁরা রাখলেন সমাজের সামনে। রক্তদান ছাড়াও বিশ্বশান্তি যজ্ঞ, এবং মরণোত্তরও চক্ষুদানের অঙ্গীকারের আয়োজনও করা হয়। একই সঙ্গে সমাজের পিছিয়ে পড়া মানুষরা যাতে বিনামূল্যে চক্ষু পেতে পারেন তার জন্য বিপ্লবী মতিলাল রায় নামাঙ্কিত বিশেষ আই ব্যাঙ্কেরও ভিত্তিপ্রস্তর স্থাপন হল আজ।

আজকের এই রক্তদান অনুষ্ঠান সম্পর্কে বাঙালির বেলজিয়াম জায়া নেলিন মণ্ডল বলেন, “আজ বিল্পবী মতিলাল রায়ের জন্মজয়ন্তী উপলক্ষে সংস্থার তরফে নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে তার মধ্যে অন্যতম রক্তদান শিবির যে শিবিরে রক্ত দেবেন ৩৫ জন দৃষ্টিহীন মানুষ। আজকের এই অভিনব চিন্তাভাবনার পিছনে রয়েছে সমাজের পিছিয়ে পড়া মানুষকে উন্নয়নের জোয়ারে সামিল করা, তারাও সমাজের যে একটা অংশ তা উপলব্ধি করানোর পাশাপাশি আজ বিপ্লবী মতিলাল রায়ের নামাঙ্কিত একটি আই ব্যাঙ্কের ভিত্তি প্রস্তর স্থাপন হতে চলেছে যা আগামী দিনে সমাজের পিছিয়ে পড়া মানুষকে আলোর সন্ধান দেবে”।

অনুষ্ঠান সম্পর্কে সংস্থার অন্যতম সদস্য পরিমল কান্তি মণ্ডল বলেন, প্রাক স্বাধীনতার এই আশ্রম বহুদিন ধরেই নানান সমাজ কল্যাণমূলক কাজের সঙ্গে যুক্ত। বিল্পবী মতিলাল রায়ের হাত ধরেই এই আশ্রমের প্রতিষ্ঠা। বহু বিল্পবীর পদধূলিতে ধন্য হয়েছে এই আশ্রম। আজও এই আশ্রম সেই ঐতিহ্যকে সঙ্গী করেই এগিয়ে চলেছে। প্রায় ২০০ আবাসিককে নিঃখরচায় পড়াশুনা, চিকিৎসার যাবতীয় ব্যবস্থা করার পাশাপাশি নানাবিধ সমাজকল্যানকর কাজের সঙ্গে আশ্রমের নিবিড় যোগ। আজ বিপ্লবী মতিলাল রায়ের নামাঙ্কিত একটি আই ব্যাঙ্কের ভিত্তি প্রস্তর স্থাপন হতে চলেছে, পাশাপাশি রক্তদান শিবিরে রক্ত দান করলেন ৩৫ দৃষ্টিহীন মানুষ”।

অনুষ্ঠান উপলক্ষে শহরের বিশিষ্ট মানুষজন এদিন উপস্থিত ছিলেন। হরিপাল থেকে দৃষ্টিহীন বাপন মাঝি এদিনের রক্তদানে সামিল হয়ে ফের একবার রক্তদানের মহৎ উদ্দেশ্য সেই সঙ্গে সাধারণকে রক্তদানে এগিয়ে আসার আহ্বান জানান, পাশাপাশি এদিন রক্ত দেন, দেবাশিষ রায়, নৃসিংহ প্রসাদ সহ আরও অনেক দৃষ্টিহীন।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: 35 numbers of blind donate blood in a bold donation camp in chandannagore