বড় খবর

বরিশালে নিখোঁজ রাজিয়া বিবির খোঁজ ঝাড়গ্রামে! দুই বাংলাকে মিলিয়ে দিল হ্যাম রেডিও

Ham Radio: জানা গিয়েছে, চলতি বছর রমজান চলাকালীন বরিশাল থেকে নিখোঁজ হয়ে যান ওই মহিলা।

Ham Radio, Bangladeshi Woman, Jhargram
হাম রেডিও স্টেশন। প্রতীকী চিত্র

Ham Radio: ঝাড়গ্রাম থেকে বরিশাল, ভৌগলিক হিসেবে দুরত্ব কয়েক হাজার কিলোমিটার। কিন্তু কয়েক মুহূর্তেই বেঙ্গল রেডিও ক্লাব মিলিয়ে দিল এই দুই শহরকে। হ্যাম রেডিও তরঙ্গের সুত্রে ঝাড়গ্রামে চিকিৎসাধীন রাজিয়া বিবিকে খুঁজে পেলেন বরিশালে থাকা তাঁর আত্মীয়রা। জানা গিয়েছে, চলতি বছর রমজান চলাকালীন বরিশাল থেকে নিখোঁজ হয়ে যান ওই মহিলা।

ঠিক সেই সময় ঝাড়গ্রাম শহর থেকে অচৈতন্য অবস্থায় উদ্ধার করা হয় এক মহিলাকে। প্রথমে স্থানীয় হাসপাতালে পরে ঝাড়গ্রাম সুপার স্পেশালিটি হাসপাতালে স্থানান্তরিত করা হয় সেই মহিলাকে। সেখানেই প্রায় ৬ মাস চিকিৎসাধীন সেই মহিলা। এদিকে,  ঝাড়গ্রাম হাসপাতালে তিন জন রোগীর সন্ধান মেলে। এঁরা প্রত্যেকেই পরিবার থেকে বিচ্ছিন্ন। সেই তিন জনের মধ্যে একজন হিন্দিভাষী মহিলা, একজন কিশোর এবং অপরজন বাংলাদেশী। ঘটনাচক্রে সুজাতা ভট্টাচার্য নামে এক শিক্ষিকা এই তিন জনের খোঁজ পান। তিনি আবার হ্যাম রেডিওর স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করেন।

পরিবার থেকে বিচ্ছিন্ন এই তিন জনের বিষয়ে হ্যাম রেডিওর সম্পাদক অম্বরীশ নাগ বিশ্বাসকে খোঁজ দেন। সুজাতা ভট্টাচার্য এবং নির্মলেন্দু মাহাতো দু’জনে ঝাড়গ্রাম সুপার স্পেসালিটি হাসপাতালে গিয়ে  ওই তিন জনের সঙ্গে কথা বলেন। শিক্ষিকা সুজাতা ভট্টাচার্যের মতো নির্মলেন্দু মাহাতো হ্যাম রেডিওর স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করেন। দু’জনে মিলে প্রায় ৪০ মিনিট ওই তিন জনের সঙ্গে কথা বলেন। জানা গিয়েছে,  হিন্দিভাষী মহিলার সঙ্গে কথা বলে তাঁর রাজ্য সম্বন্ধে ধারণা জন্মায়। পাশাপাশি বাংলাদেশী মহিলার উচ্চারণ শুনে আন্দাজ করা গিয়েছিল তিনি বাংলাদেশী।

এরপরেই হ্যাম রেডিওর মাধ্যমে রাজিয়া বিবির সন্ধান পান  বরিশালে থাকা তাঁর আত্মীয়রা।ইতিমধ্যে ভিডিও কলে কথা হয়েছে দু’পক্ষের।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: A bangldeshi woman found her family through ham radio after being separated state

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com