বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

সচরাচর দেখাই মেলে না, জামালপুরে হদিশ অদ্ভুতদর্শন এই প্রাণীর

থানায় নিয়ে গিয়ে রাখা হয়েছিল প্রাণীটিকে৷ পরে তাকে বনকর্মীদের হাতে তুলে দেওয়া হয়েছে৷

a chameleon recover from east burdwans jamalpur
উদ্ধার হওয়া বিরল প্রজাতির সেই প্রাণী৷

পূর্ব বর্ধমানের জামালপুরে মিলল বিরল প্রজাতির একটি ক্যামেলিয়ন৷ স্থানীয় এক যুবক ক্যামেলিয়নটি ধরে বাড়িতে নিয়ে গিয়েছিলেন৷ পরে তিনিই প্রাণীটিকে পুলিশের হাতে তুলে দেন৷ খবর পেয়ে থানা থেকে ক্যামেলিয়নটিকে উদ্ধার করে নিয়ে যান বনকর্মীরা৷

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, জামালপুরের নতুনগ্রামের বাসিন্দা হিরু মালিক নামে এক যুবক ক্যামেলিয়নটিকে উদ্ধার করেছেন৷ পেশায় দিনমজুর হিরু জানিয়েছেন, শনিবার বিকেলে তিনি সাইকেলে চেপে জামালপুর স্টেশনপাড়া দিয়ে যাচ্ছিলেন। ওই সময়ে তিনি সবুজ রঙের অদ্ভুত দর্শন প্রাণীটিকে দেখে থমকে দাঁড়িয়ে যান। পরে প্রাণীটিকে উদ্ধার করে তিনি নিয়ে যান নিজের বাড়িতে। খবর পেয়ে জামালপুর থানার ভিলেজ পুলিশ অভিজিৎ দাস ও সিভিক ভলান্টিয়ার কবীর মল্লিক পৌঁছে যান হিরুর বাড়িতে। প্রাণীটিকে দেখার পরেই তাঁরা বুঝতে পারেন সেটি আসলে বিরল প্রজাতির ক্যামেলিয়ন।

এরপরেই পুলিশ আধিকারিকরা প্রাণীটিকে থানায় নিয়ে চলে আসতে বলেন হিরুকে। প্রাণীটি নিরাপদ আশ্রয় ফিরে পাবে জানতে পেরে হিরুও শনিবার সন্ধেয় ভিলেজ পুলিশ ও সিভিক ভলান্টিয়ারের সঙ্গে থানায় গিয়ে ক্যামেলিয়নটি দিয়ে আসেন। পুলিশ কর্তারা এরপর খবর দেন বনদফতরে৷ রবিবার দুপুরে ক্যামেলিয়নটিকে উদ্ধার করে নিয়ে যান বনদফতরের কর্মীরা।

আরও পড়ুন- তালিবানের কাছে আত্মসমর্পণ নয়, বরং যুদ্ধের ডাক দিলেন আফগান নেতা

বন দফতর সূত্রে জানা গিয়েছে, প্রাণীটি ইন্ডিয়ান ক্যামেলিয়ন। এই ধরণের প্রাণী এখন সচারচর দেখা যায় না। এই প্রাণীরা দেহের রঙ পরিবর্তন করে। এই প্রাণী গাছের কচি পাতা ও পোকা-মাকড় খেয়ে বেঁচে থাকে। ঝোপ-জঙ্গল ঘেরা যে জায়গায় পোকা-মাকড় থাকে সেই জায়গাতেই মূলত ক্যামেলিয়নের আশ্রয়স্থল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: A chameleon recover from east burdwans jamalpur

Next Story
উদ্বেগ কমিয়ে রাজ্যে দৈনিক সংক্রমণ ৬০০-এর নীচে! গত ২৪ ঘণ্টায় মৃত ৮ জনCovid-19, Third Wave, ICMR
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com