scorecardresearch

বড় খবর

দুটি মাথা ও চারটি করে হাত-পা, অদ্ভুতদর্শন শিশুর জন্ম রায়গঞ্জে

শিশুটির শারীরিক গঠন স্বাভাবিক করতে বিশেষজ্ঞ শল্য চিকিৎসকদের পরামর্শ নিচ্ছে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ।

দুটি মাথা ও চারটি করে হাত-পা, অদ্ভুতদর্শন শিশুর জন্ম রায়গঞ্জে
অদ্ভুতদর্শন শিশুর জন্ম রায়গঞ্জ হাসপাতালে। ছবি: সন্দীপ সরকার

দুটি মাথা, চার হাত-চার পা, গলা থেকে পেট পর্যন্ত জোড়া। অপারেশন থিয়েটারে মায়ের গর্ভে এমনই এক শিশুকে দেখে হতবাক চিকিৎসকেরা। তবে চিকিৎসকদের সফল অস্ত্রোপচারে বিরল ওই শিশুটি জন্ম নিয়েছে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালে। বর্তমানে সদ্যোজাতের মা সুস্থ রয়েছেন। তবে সদ্যোজাত শিশুটিকে কড়া পর্যবেক্ষণে রেখেছেন চিকিৎসকরা। শিশুর শারীরিক গঠন স্বাভাবিক করতে বিশেষজ্ঞ শল্য চিকিৎসকদের সাহায্য নেওয়ার কথা ভাবছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

উত্তর দিনাজপুরের ইটাহারের ছয়ঘরা গ্রামের বাসিন্দা আখতারা খাতুন। বুধবার সকালে প্রসব যন্ত্রণা নিয়ে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হন তিনি। তৎক্ষণাৎ তাঁকে অপারেশন থিয়েটারে নিয়ে যাওয়া হয়। অস্ত্রোপচারের পরেই মহিলার গর্ভের শিশুকে দেখে চক্ষু চড়কগাছ চিকিৎসকদের। দেখা যায় গর্ভের সন্তানের চার হাত-পা আর দুটি মাথা রয়েছে। গলা থেকে তলপেট পর্যন্ত দুই অঙ্গ মিলে রয়েছে। চিকিৎসকদের তত্ত্বাবধানে জীবিত অবস্থায় ওই শিশুর জন্ম হয়। প্রসবের পর বর্তমানে প্রসূতিও সুস্থ রয়েছেন বলে জানিয়েছেন রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। এই ঘটনাকে বিরল বলেই উল্লেখ করেছেন চিকিৎসকরা।

এদিকে, প্রসূতির আত্মীয়রা জানিয়েছেন এর আগে আল্ট্রাসোনোগ্রাফির সময় বিষয়টি ধরা পড়েছিল। তবে সেই সময় বিশেষ কিছু করা যেত না বলেই জানিয়েছিলেন চিকিৎসকরা। বুধবার শিশুটির এমন অদ্ভুত অবস্থায় জন্ম হলেও, নিজেদের সন্তানকে বাড়িতে সুস্থভাবে নিয়ে যেতে চান তাঁরা।

আরও পড়ুন- নন্দীগ্রামের হার থেকে শিক্ষা, সাবধানী মমতার বিশেষ বার্তা নেতা-কর্মীদের

ওই প্রসূতির স্বামী আশরাফুল হক পেশায় রাজমিস্ত্রি। তাঁদের আড়াই বছরের একটি ছেলে আছে। এবার দ্বিতীয় সন্তানের জন্ম দিলেন প্রসূতি। বর্তমানে রায়গঞ্জ হাসপাতালে মা ও শিশুকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। শিশুটির শারীরিক গঠন স্বাভাবিক করতে বিশেষজ্ঞ শল্য চিকিৎসকদের পরামর্শ নেওয়া প্রয়োজন। আধুনিক উপায়ে সেই চিকিৎসার জন্য শিশুটিকে অন্যত্র স্থানান্তর করা হতে পারে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: A child take birth in raiganj hospital who have with two head four hand anf four leg