scorecardresearch

বড় খবর

নেওড়া ভ্যালির জঙ্গলে দেখা মিলল রয়াল বেঙ্গল টাইগারের

এ বছরের শুরুর দিনেই একই জায়গায় দেখা মিলেছিল একটি বাঘের। মাস খানেকের ব্যবধানে ফের বাঘ দর্শনে উচ্ছ্বসিত বন দফতর।

নেওড়া ভ্যালির জঙ্গলে দেখা মিলল রয়াল বেঙ্গল টাইগারের
নেওড়া ভ্যালিতে দেখা মিলল রয়াল বেঙ্গল টাইগারের। ছবি- সৌমিত্র স্যান্যাল

এক যেন এক আশ্চর্য ঘটনা! নেওড়ার লাভা এলাকার জঙ্গলে দেখা মিলল এক র‍য়াল বেঙ্গল টাইগারের। চোদ্দো ফেরি এলাকায় বন দফতরের গোপন ক্যামেরায় গতকাল ধরা পড়ে এই বাঘ। শুধু ক্যামেরাবন্দী নয়, বনকর্মীদের দাবি তাঁরা স্বচক্ষে এই বাঘকে দর্শনও করেছেন। তবে ঘটনার সত্যতা বোঝাতে এবার বাঘের ছবি প্রকাশ করলো বনদপ্তর। ডিস্ট্রিক্ট ফরেস্ট অফিসার নিশা গোস্বামী জানান, গত ৩ ফেব্রুয়ারী দেখা মেলে এই বাঘের।

আরও পড়ুন: নয়ানজুলিতে উল্টে গেল পুল কার, গ্রিন করিডরে হুগলি থেকে পিজিতে আনা হল তিন পড়ুয়াকে

তবে এ বছরের শুরুর দিনেই একই জায়গায় দেখা মিলেছিল একটি বাঘের। মাস খানেকের ব্যবধানে ফের বাঘ দর্শনে উচ্ছ্বসিত বন দফতর। তবে একই জায়গায় ক্যামেরাবন্দি দুই বাঘ এক না পৃথক তা জানতে দুটো বাঘের ছবিকে পাশাপাশি রেখে খতিয়ে দেখছে বন দফতর। প্রসঙ্গত, বছর দুই আগে লাভা থেকে রিশপ যাবার পথে আনমোল ছেত্রী নামে এক বেসরকারি গাড়ি চালক একটি বাঘের ছবি ক্যামেরাবন্দি করে। ২০১৮ সালে বনদফতরের ক্যামেরাতেও ফের ধরা পড়ে বাঘের ছবি।

আরও পড়ুন: ভারতে আসছেন ট্রাম্প, বস্তি ঢাকতে প্রাচীর উঠল আহমেদাবাদে

বনদপ্তর সূত্রে খবর গত ৪ ফেব্রুয়ারী অজিত রাই নামে এক বনকর্মী ঐ এলাকায় জঙ্গলে টহলদারির সময় সরাসরি একটি বাঘ দেখেন বলে খবর। ঘটনায় গরুমারা বন্যপ্রাণী বিভাগের এ ডি এফ ও জন্মেজয় পাল জানান নেওড়া ভ্যালিতে টাইগার সাইটিং-এর রিপোর্ট এসেছে। এই এলাকায় আগেও বাঘ দেখা গিয়েছিলো। এবার ছবি পাবার পর তা নিয়ে এখন ইনভেস্টিগেশন চলছে। আমাদের এক কর্মী ঐ এলাকায় নিজের চোখে বাঘ দেখেছে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। অন্যান্য সময় ছবিতে যে বাঘের ছবি দেখা গিয়েছিলো সেই বাঘ আর এবারের বাঘ এক কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: A royal bengal tiger seen at neora valley