হাফ-প্যান্টে মিলল না করোনা-টিকা, পুরসভার ফতোয়ায় বিতর্ক

বৃদ্ধা মাকে সঙ্গে নিয়ে টিকাকেন্দ্রে গিয়েছিলেন ওই যুবক। পুরকর্মীদের নিদানে টিকা না নিয়ে বাড়ি ফিরতে বাধ্য হন যুবক।

A Youth did not get vaccine due to wear half pant, incident happens in rajpur-sonarpur area
পুরকর্মীদের আচরণে হতাশ শীর্ষনাথ পণ্ডিত নামে এই যুবক

হাফ প্যান্ট পরে পুরসভার টিকাকেন্দ্রে যাওয়ায় টিকাই পেলেন না যুবক। অবাক করা এই ঘটনা রাজপুর-সোনারপুর পুরসভার বোড়াল এলাকায়। বৃদ্ধা মাকে সঙ্গে নিয়ে টিকাকেন্দ্রে গিয়েছিলেন ওই যুবক। হাফ প্যান্ট পরে যাওয়ায় তাঁকে বাড়ি ফেরার নিদান পুরকর্মীদের। টিকাই দেওয়া হল না যুবককে। টিকাকেন্দ্রে এই ড্রেস-কোড জারি নিয়ে সমালোচনার ঝড় উঠেছে। পুর-কর্তৃপক্ষের এই আচরণের সমালোচনায় সরব হয়েছেন রাজনৈতিক নেতা থেকে শুরু করে বিশিষ্টজনেরা।

রাজপুর-সোনারপুর পুরসভার আওতাধীন বোড়াল চত্বর। পুরসভা পরিচালিত করোনার টিকাকেন্দ্র তৈরি হয়েছে এই এলাকায়। পুরসভার কর্মীদের তত্ত্বাবধানেই টিকা দিচ্ছেন স্বাস্থ্যকর্মীরা। স্থানীয় বাসিন্দা শীর্ষ নাথ পণ্ডিত নামে এক যুবক তাঁর বৃদ্ধা মাকে নিয়ে টিকাকেন্দ্রে গিয়েছিলেন। তাঁদের দুজনেরই টিকা নেওয়ার কথা ছিল। অভিযোগ, শীর্ষনাথ নামে ওই যুবক টিকাকেন্দ্রে ঢুকতেই তাঁকে সেখান থেকে বেরিয়ে যেতে বলেন কর্তব্যরত বেশ কয়েকজন পুরকর্মী। ওই যুবক হাফ-প্যান্ট পরে করোনা-টিকা নিতে গিয়েছিলেন, এটাই তাঁর ‘অপরাধ’।

কেন এমন ফতোয়া? হাফ প্যান্ট পরে ঢুকলে করোনা টিকা মিলবে না, এই নিয়ম জারির পিছনে যুক্তি কী? স্বভাবতই এই ফতোয়ার স্বপক্ষে কোনও যুক্তি দিতে পারেনি পুর-কর্তৃপক্ষ। যাঁকে নিয়ে এই বিতর্ক সেই শীর্ষনাথ পণ্ডিত নামে ওই যুবকের মা টিকা পেলেও তিনি পাননি। টিকা নেওয়ার জন্য সবরকম নিয়ম মানলেও শুধুমাত্র হাফ-প্যান্ট পরে টিকাকেন্দ্রে গিয়েছিলেন বলেই তাঁকে টিকা দেওয়া হয়নি বলে অভিযোগ।

আরও পড়ুন- বাংলাজুড়ে আজ বৃষ্টির পূর্বাভাস, জোড়া ঘূর্ণাবর্তের জের

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে শীর্ষনাথ পণ্ডিত নামে ওই যুবক বলেন, “মার সঙ্গে প্রয়োজনীয় সব কাগজ নিয়েই টিকাকেন্দ্রে গিয়েছিলাম। আমি যেতেই কয়েকজন পুরকর্মী ও স্থানীয়দের কয়েকজন বললেন হাফ-প্যান্ট পরে ঢুকলে ভ্যাকসিন দেওয়া হবে না। এই পোশাক বিধি কীভাবে শুরু হল? হাফ-প্যান্ট পরে গেলে করোনা টিকা মিলবে না, এই ঘোষণা সরকারের তরফেও তো করা হয়নি।”

এদিকে, টিকাকেন্দ্রে পোশাক-বিধি নিয়ে সরকারের তুমুল সমালোচনায় সরব হয়েছেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তিনি এদিন বলেন, “টিকা নিতেও ড্রেস কোড রয়েছে বলে আগে জানতাম না। দেবেন না বলেই হয়তো এই সব বলছেন। আশ্চর্য বিষয়। যত দিন যাচ্ছে ততই অবাক করছে রাজ্য সরকার।” বাম নেতা সুজন চক্রবর্তী বলেন, “পশ্চিমবঙ্গে প্রতিদিন অদ্ভুত ঘটনা ঘটছে। এটা ভাবাই যায় না।” বিভিন্ন মহলে টিকাকেন্দ্রে পোশাক-বিধি নিয়ে সমালোচনার ঝড় উঠলেও এখনও পর্যন্ত রাজপুর-সোনারপুর পুরসভার তরফে বিষয়টি নিয়ে স্পষ্ট করে কিছু জানানো হয়নি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: A youth did not get vaccine due to wear half pant incident happens in rajpur sonarpur area

Next Story
বাংলাজুড়ে আজ বৃষ্টির পূর্বাভাস, জোড়া ঘূর্ণাবর্তের জেরWest Bengal weather Forcast today 4 september 2021
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com