scorecardresearch

বড় খবর

স্মরণে কবিগুরু, রবীন্দ্র জয়ন্তীতে নানা অনুষ্ঠান, শ্রদ্ধার্ঘ্য মুখ্যমন্ত্রীর

বিকেল ৩.৩০ মিনিটে এই অনুষ্ঠানের শুভ সূচনা করবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

স্মরণে কবিগুরু, রবীন্দ্র জয়ন্তীতে নানা অনুষ্ঠান, শ্রদ্ধার্ঘ্য মুখ্যমন্ত্রীর
স্মরণে কবিগুরু, রবীন্দ্র জয়ন্তীতে নানা অনুষ্ঠান, শ্রদ্ধার্ঘ্য মুখ্যমন্ত্রীর

আজ ২৫ শে বৈশাখ। রাজ্যজুড়ে পালিত হচ্ছে ১৬১ তম রবীন্দ্র জন্মজয়ন্তী। আপামোর বাঙালির কাছে এই দিনটা অত্যন্ত গর্বের, বিশেষ একটি দিন। আর বিশেষ এই দিনে কবিগুরুকে প্রণাম জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এদিন সকালেই রবীন্দ্র জয়ন্তী উপলক্ষে টুইট করেন তিনি। টুইটবার্তায় তিনি লেখেন, “রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিনে আমার বিনম্র শ্রদ্ধা। মহান কবির শিক্ষা, গান, কবিতা, তাঁর সৃজনশীল ভাণ্ডার আমাদের পথ চলার প্রেরণা। তিনি আমাদের জীবনে ধ্রুবতারা হয়ে থাকুক চিরকাল” ।

আজ দিনভর তাঁর লেখা কবিতা, গানে, গল্পে ও নাচে কবি স্মরণের অনুষ্ঠান পালন করা হবে । শুধু এ রাজ্য নয়, দেশ-বিদেশেও পালন করা হবে কবিগুরুর জন্মদিন। (Rabindranath Tagore Birth Anniversary) । কারণ, তিনি যে ‘বিশ্বকবি’ । কবির জন্মজয়ন্তী উপলক্ষে সেজে উঠেছে জোড়াসাঁকো থেকে শুরু করে শান্তিনিকেতন। বাংলা ১২৬৮ সালের ২৫ শে বৈশাখের এক পূণ্য তিথিতে কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারের কোল আলো করে জন্ম রবীন্দ্রনাথের। বিশ্বসাহিত্যের সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ প্রতিভা তিনি ।

তাঁর জন্মজয়ন্তীকে কেন্দ্র করে জায়গায় জায়গায় অনুষ্ঠানের আয়োজন করা হয় । জোড়াসাঁকো, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়, বিশ্বভারতী প্রাঙ্গণে চলে রবি স্মরণ । স্কুল-কলেজ, শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ২৫ বৈশাখ উদযাপন করা হয় । তবে এই বছর স্কুল গুলিতে ইতিমধ্যেই গরমের ছুটি পড়ে গিয়েছে। তবে বেশ কয়েকটি স্কুলে কবি প্রনাম উদযাপনে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

রবীন্দ্রনাথ ছিলেন একাধারে কবি, ঔপন্যাসিক, সংগীত রচয়িতা-সুরকার, নাট্যকার, চিত্রশিল্পী, ছোটগল্পকার, প্রাবন্ধিক, অভিনেতা, সংগীতশিল্পী ও দার্শনিক। আজকের এই বিশেষ দিনটিতে কবির প্রতি শ্রদ্ধা জানানো সহ দিনভর চলে নানান অনুষ্ঠান। জোড়াসাঁকো ঠাকুরবাড়ি করোনা কালের দু’বছরের বিরতির পরে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে এক প্রভাতফেরীর আয়োজন করা হয়েছে। এর মধ্যে দিয়েই অনুষ্ঠানের সূচনা করা হয়।

গ্রীষ্মের ছুটি সত্ত্বেও বেশ কয়েকটি স্কুল অফলাইনে আয়োজন করেছে আজকের দিনের নানান অনুষ্ঠান। তবে অনেক স্কুলে গরমের ছুটির কারণে অনুষ্ঠান স্থগিত রাখা হয়। গোখেল মেমোরিয়াল স্কুলের অধ্যক্ষ ইন্দ্রানী মিত্র বলেন, “আমরা নির্ধারিত তারিখে অনুষ্ঠান উদযাপনের পরিকল্পনা করেছিলাম কিন্তু ছুটির নোটিশের পরে, আমরা প্রস্তুত না হওয়ায় তা সম্ভব হয়নি।”ফিউচার ফাউন্ডেশন স্কুলের অধ্যক্ষ রঞ্জন মিত্র বলেন, “আমাদের স্কুলে ১০ থেকে ১৩ মে পর্যন্ত একটি পরিকল্পিত কর্মসূচি ছিল, ছুটির কারণে তা সম্ভব হবে না।”

যোধপুর পার্ক বয়েজ স্কুলের প্রধান শিক্ষক অমিত সেন মজুমদার বলেছেন, ‘গরমের ছুটির কারণে অনেক স্কুলেই এবারের রবীন্দ্রজয়ন্তী পালন করা সম্ভব হয়নি। তবে বেসরকারি স্কুলগুলি তাদের নিজেদের উদ্দোগ্যে আজকের দিনটি পালন করতে পারে’। সেন্ট অগাস্টিন ডে স্কুলের প্রিন্সিপাল রডনি বোর্নিও বলেছেন, “আমাদের এবারের কবি প্রনাম উদযাপন হাইব্রিড মোডে হবে। সিনিয়র পড়ুয়ারা স্কুলে আসবে এবং জুনিয়ররা অনলাইনে অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবে।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের তরফে দিনভর আয়োজন করা হয়েছে একাধিক অনুষ্ঠানের, বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, “সকাল ৬টা থেকে শুরু হবে অনুষ্ঠানের এবং চলবে দুপুর ১২টা পর্যন্ত। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন বরেণ্য শিল্পীরা। রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি দফতরের তরফে আজকের দিনে আয়োজন করা হয়েছে ‘রবীন্দ্র জয়ন্তীর বিশেষ অনুষ্ঠান’। বিকেল ৩.৩০ মিনিটে এই অনুষ্ঠানের শুভ সূচনা করবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রবীন্দ্র সদনের সংলগ্ন ক্যাথেড্রাল রোডে আয়োজিত হবে এই অনুষ্ঠানের।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: After two years rabindra jayanti celebrations return to campuses