scorecardresearch

বড় খবর

প্রতিক্ষার অবসান, মহালয়ার আগেই খুলছে টালা ব্রিজ, কবে?

তবে উদ্বোধনের পর প্রথম কয়েক সপ্তাহ এই ব্রিজ দিয়ে ছোট গাড়ি চলাচল করবে। ভবিষ্যতে বড় যানবাহনও এই ব্রিজের উপর দিয়ে চলবে।

প্রতিক্ষার অবসান, মহালয়ার আগেই খুলছে টালা ব্রিজ, কবে?
তৈরির প্রায় শেষে টালা ব্রিজ।

স্থির হয়েছিল মহালয়া বা পঞ্চমীর দিন নবনির্মিত টালা ব্রিজ উদ্বোধন করা হবে। কিন্তু, তার আগেই ওই ব্রিজ দিয়ে শুরু হবে যানবাহন চলাচল। প্রশানিক বৈঠকে সিদ্ধান্ত হয়েছে যে, আগামী বৃহস্পতিবার, অর্থাৎ ২২ সেপ্টেম্বর নবনির্মিত টালা ব্রিজের উদ্বোধন হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিকেল সাড়ে চারটের সময় কলকাতার সঙ্গে উত্তরশহরতলীর অন্যতম যোগসূত্র টালা ব্রিজের উদ্বোধন করবেন।

ইতিমধ্যেই খড়গপুর আইআইটির বিশেষজ্ঞরা টালা ব্রিজ খতিয়ে দেখেছেন বলে প্রশান সূত্রে খবর। এই ব্রিজের উদ্বোধন, সুরক্ষা ও গাড়ি চলাচল সংক্রান্ত বিষয়ে পুলিশ ও পূর্ত দফতরের আধিারিকদের মধ্যে বৈঠক হয়েছে। তারপরই সবদিক বিবেচনা করে আগামী বৃহস্পতিবার নবনির্মিত ব্রিজ উদ্বোধনের সিদ্ধান্ত হয়।

২০১৮ সালের সেপ্টেম্বরে, মাঝেরহাট ব্রিজ ভেঙে পড়ার পর রাজ্যের সবকটি ব্রিজেরই স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছিল। ২০১৯-এর অক্টোবরে স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট দেখে টালা ব্রিজ ভাঙার সিদ্ধান্ত নেওয়া হয়।
এরপর ২০২০-র পয়লা ফেব্রুয়ারি থেকে শুরু হয় ব্রিজ ভাঙার কাজ। অবশেষে প্রায় আড়াই বছর পর নতুন রূপে চালু হতে চলেছে টালা ব্রিজ।

আরও পড়ুন- অনলাইন শপিংয়ের দাপটে অস্তিত্ব রক্ষার লড়াইয়ে ‘হগসাহেবের বাজার’, জানেন এর ইতিহাস?

প্রশাসন সূত্রে খবর, ৪ লেনের নতুন সেতুটি ৮০০ মিটার লম্বা। তৈরি করতে খরচ হয়েছে ৪৬৮ কোটি টাকা। ৪ লেনের নতুন সেতুর দু’দিকে অ্যাপ্রোচ রোড তৈরি করতে রেলের জমিতে থাকা ৩৮টি আবাসন ভাঙতে হয়েছে।

উত্তর কলকাতার সঙ্গে শহরতলির যোগাযোগের অন্যতম প্রধান মাধ্যম টালা ব্রিজ। তবে উদ্বোধনের পর প্রথম কয়েক সপ্তাহ এই ব্রিজ দিয়ে ছোট গাড়ি চলাচল করবে। ভবিষ্যতে বড় যানবাহনও এই ব্রিজের উপর দিয়ে চলবে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: After waiting for two and a half years tala bridge is opening this week