আদালতের নিষেধাজ্ঞা সত্ত্বেও ভাঙড়ে সভা অলীকের, জমি কমিটির ফেসবুকে ছবি

এ নিয়ে জিজ্ঞাসা করা হয়েছিল খোদ অলীক চক্রবর্তীকে। তিনি আইইবাংলার প্রতিনিধিকে ফোনে জানান, সভা একটা হলেও, তিনি সেখানে উপস্থিত ছিলেন না।

By: Kolkata  Updated: August 29, 2018, 04:12:06 PM

কানাঘুষো চলছিলই। ২৮ অগাস্টের সকালে আর লুকোছাপা রইল না। জমি জীবিকা কমিটি সোচ্চারে জানিয়ে দিল, ফোটোগ্রাফ সহ, যে ভাঙড়ে সভা হয়েছে ২৭ অগাস্ট। কমিটির ফেসবুক পেজে এই ছবি দেখা যাচ্ছে।

এই ফোটোগ্রাফগুলিতে দেখা যাচ্ছে, ভাষণ দিচ্ছেন অলীক চক্রবর্তী। জমি, জীবিকা, বাস্তুতন্ত্র ও পরিবেশ রক্ষা কমিটির নেতা অলীক চক্রবর্তী, যিনি কিছুদিন আগে জামিনে ছাড়া পেয়েছেন। যাঁর জামিনে ছাড়া পাওয়ার পর থেকেই ভোল বদলে গেছে ভাঙড়ের। পাওয়ার গ্রিড বিরোধী আন্দোলন এখন নেই। প্রশাসনের সঙ্গে গ্রামবাসীদের চুক্তি হয়েছে অলীকের নেতৃত্বে। এলাকার উন্নয়নে বদ্ধপরিকর সরকার ও প্রশাসন আর্থিক সাহায্য ও ক্ষতিপূরণের প্রতিশ্রুতি দিয়েছেন। কাজ শুরু হয়েছে ভাঙড়ের সাবস্টেশনের।

জমি কমিটির ফেসবুক পেজ

কিন্তু প্রশ্ন অন্য জায়গায়। অলীক চক্রবর্তীর জামিনের সময়ে আদালত কিছু শর্ত দিয়েছিল। সে শর্তগুলির মধ্যে ছিল, ভাঙড়, কাশীপুর ও রাজারহাট থানা এলাকায় ঢুকতে পারবেন না অলীক চক্রবর্তী। জামিনের সেই শর্ত লঘু করা হয়েছে বলে এখনও খবর নেই। এবং যদি সে শর্ত লঘু না করা হয়ে থাকে, তাহলে জামিনের শর্ত লঙ্ঘিত হয়েছে নিঃসন্দেহে।

ছবি ছড়িয়ে দেওয়া হয়েছে অন্য ফেসবুক পেজেও

জমি কমিটির ফেসবুক পেজে যে ফোটোগ্রাফগুলি দেখা যাচ্ছে, সেগুলি সোমবার সন্ধের পর থেকেই গোপনে ছড়াতে শুরু করেছিল। এ নিয়ে জিজ্ঞাসা করা হয়েছিল খোদ অলীক চক্রবর্তীকে। তিনি ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলার প্রতিনিধিকে ফোনে জানান, সভা একটা হলেও তিনি সেখানে উপস্থিত ছিলেন না। এ নিয়ে প্রশ্ন করা হয়েছিল আন্দোলনের একসময়ের প্রথম সারির মুখ অমিতাভ ভট্টাচার্যকে। এমকেপি-র এই নেতা এ সম্পর্কে কোনও মন্তব্য করতে চাননি।

অলীকের ভাষণের ছবি

ভাঙড়ে প্রবেশ নিষিদ্ধ হলেও কীভাবে সেখানে সভা করলেন অলীক চক্রবর্তী, এ নিয়ে ফোনে যোগাযোগ করা হয়েছিল বারুইপুর পুলিশ জেলার এস পি অরিজিৎ সিনহার সঙ্গেও। তিনি ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলার প্রতিনিধিকে জানান, এমন কোনো সভার কথা তাঁর জানা নেই।

ফোটোগ্রাফে দেখা যাচ্ছে, অলীক চক্রবর্তীর সভায় উপস্থিত রয়েছেন আইনজীবী তথা বিভিন্ন আন্দোলনের মুখ ভারতী মুৎসুদ্দিও। ঘটনাক্রমে, তিনি অলীকের অন্যতম আইনজীবীও বটে।

ভাঙড়ের পদ্মপুকুরে যে সভা হয়েছে, সেখানে অলীক জানিয়েছেন, তাঁদের আন্দোলন শেষ হয়নি, শুরু হয়েছে মাত্র। দীর্ঘদিন ধরে ভাঙড়ের বাসিন্দারা যে ভাবে বঞ্চনার শিকার হয়েছেন, তা দূর করতে তাঁরা বদ্ধপরিকর। ভারতী মুৎসুদ্দি তাঁর ভাষণে বিভিন্ন আইনি বিষয়গুলি সম্পর্কে বক্তব্য রাখেন।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Alik program bhangar bail condition

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X