scorecardresearch

লকডাউন রাজ্যে ‘একাকী’ রবীন্দ্রনাথ, সরকারি উদ্যোগে জেলায় জেলায় রবীন্দ্রজয়ন্তী

করোনার ধাক্কা এবার বিশ্বকবির জন্মদিনেও। ২৫ বৈশাখ বলতেই যে ফুল-গান-প্রদীপ-কবিতার ছবি আমাদের চিরচেনা এবার সেখানেই অনেকটাই বদল এনেছে করোনা-লকডাউন।

লকডাউন রাজ্যে ‘একাকী’ রবীন্দ্রনাথ, সরকারি উদ্যোগে জেলায় জেলায় রবীন্দ্রজয়ন্তী

করোনার ধাক্কা এবার বিশ্বকবির জন্মদিনেও। ২৫ বৈশাখ বলতেই যে ফুল-গান-প্রদীপ-কবিতার ছবি আমাদের চিরচেনা এবার সেখানেই অনেকটাই বদল এনেছে করোনা-লকডাউন। রবীন্দ্রসদন থেকে জোড়াসাঁকো ঠাকুরবাড়ি, বিশ্বভারতী…শুনশান সমস্ত রবীন্দ্র আয়োজনের ঠিকানা। করোনা আবহে গৃহবন্দী রাজ্য এবার তাই দেখছে অভিনব ‘সোশাল ডিস্ট্যান্সের’ রবীন্দ্র জয়ন্তী। পশ্চিমবঙ্গ সরকারের নির্দেশ মেনে সামাজিক দূরত্ব বজায় রেখেই এদিন জেলায় জেলায় পালন হল ১৫৯ তম রবীন্দ্র জন্ম জয়ন্তী।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ মেনেই এদিনের এই অভিনব আয়োজন সেড়েছে রাজ্যের সমস্ত প্রশাসনিক মহল। কোথাও জেলাশাসকের অফিসে, কোথাও সরকারি অফিসে অল্প সংখ্যক কর্মী নিয়ে পালিত হয়েছে কবিগুরুর জন্মদিন। এদিন বিভিন্ন জেলার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলাশাসক এবং অতিরিক্ত জেলাশাসকেরা। কবির প্রতিকৃতিতে মাল্যদান করে বিধিমোতাবেক দূরত্ব বজায় রেখেই চলছে সংক্ষিপ্ত অনুষ্ঠান।

পশ্চিম মেদিনীপুর জেলা তথ্য ও সংস্কৃতি দফতর।

প্রতি জেলায় তথ্য এবং সংস্কৃতি দফতরের আধিকারিক এবং কর্মীদের নিয়ে এই অনুষ্ঠান। শুক্রবার কবিগুরুকে টুইটে শ্রদ্ধাজ্ঞাপন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বিধানসভা ভবনেও শ্রদ্ধা নিবেদন করা হয় বিশ্বকবিকে। এদিন কবিগুরুর প্রতিকৃতিতে মাল্যদান করেন বিধানসভায় মাননীয় অধ্যক্ষ শ্রী বিমান বন্দোপাধ্যায় , বিধানসভার বিরোধী দলনেতা আবদুল মান্নান , বিধায়ক অশোক দেব, বিধানসভার সচিব শ্রী অভিজিৎ সোম ও বিধান সভার অন্যান্য আধিকারিক ও কর্মীবৃন্দ।

বিধানসভায় স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় রবীন্দ্রনাথ ঠাকুরের পথিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Amid lockdown rabindranath tagores birthday celebration in west bengal