scorecardresearch

বড় খবর

রাজ্যের করোনা পরিসংখ্যানে ‘গোলযোগ’? স্বাস্থ্য সচিবকে চিঠি চিকিৎসক সংগঠনের

West Bengal Coronavirus Bulletin: সরকার যে কোভিড তথ্য প্রকাশ করছে সেখানে দৈনিক অ্যাক্টিভ রোগীর সংখ্যা গড়মিল রয়েছে

Second Wave in India, Cambridge Survey, Corona Graph
করোনায় চলছে অক্সিজেন চিকিৎসা

West Bengal Corona Bulletin: গত কয়েকদিনের স্বাস্থ্য পরিসংখ্যান নিয়ে আশঙ্কা ও গুরুতর উদ্বেগ প্রকাশ করল রাজ্যের অ্যাসোসিয়েশনস অফ হেলথ সার্ভিস ডক্টর্স (Association of Health Service Doctors)। সরকার যে কোভিড তথ্য প্রকাশ করছে সেখানে দৈনিক অ্যাক্টিভ রোগীর সংখ্যা গড়মিল রয়েছে, এমন দাবি তুলেই এবার স্বাস্থ্য সচিবকে চিঠি দিল এই চিকিৎসক সংগঠন।

সোমবারের সেই চিঠিতে বলা হয়েছে যে করোনার যে বুলেটিন প্রকাশিত হচ্ছে সেখানে অবৈজ্ঞানিক এবং অযৌক্তিক পরিসংখ্যান দেখা গিয়েছে। গত কয়েকদিন ধরে রাজ্যে কোভিড গ্রাফ যেখানে নিম্মমুখী সেখানে কীভাবে অ্যাক্টিভ রোগীর সংখ্যা বৃদ্ধি পেতে পারে, সেই প্রশ্নই রাখা হয়েছে স্বাস্থ্য দফতরের কাছে।

যেভাবে এই তথ্য নিয়ে তদন্ত করা হয়েছে চিকিৎসদের অ্যাসোসিয়েশনের তরফে সেখানে গাণিতিকভাবে কোনও ভুল নেই, এই দাবি করা হয়েছে। সরকারের কাছে এর কোনও সঠিক পরিসংখ্যান রয়েছে কি না তাও উল্লেখ করা হয়েছে চিঠিতে।

আরও পড়ুন, ১ জুলাই পর্যন্ত রাজ্যে বাড়ল বিধি-নিষেধের সময়সীমা

কেন পরিসংখ্যানে সমস্যা থাকতে পারে সেই বিষয়েও স্পষ্ট জানান হয়েছে যে অতিমারির প্রথম ঢেউয়ে প্রয়োজনীয় ল্যাব প্রস্তুতির কাজ শুরু হলেও এখনও তা পরিস্থিতি সামাল দেওয়ার জন্য যথেষ্ট নয়। অবকাঠামোগতভাবে অনেক ক্ষেত্রে পিছিয়ে রয়েছে তা। নমুনা সংগ্রহ থেকে রিপোর্ট দেওয়ার মাঝে বিঘ্নও ঘটে। এরপর তা জেলা থেকে স্বাস্থ্যভবনে যাওয়ার পর বুলেটিনে প্রকাশিত হওয়ার সময় কিছু ত্রুটি থেকে যাচ্ছে বলেই মত অ্যাসোসিয়েশনের।

এমনকী অনেকসময় কোভিড রোগীকে ‘সাসপেক্টেড’ হিসেবেই রেখে দেওয়া হয়, তাঁর RTPCR টেস্ট সময় মতো হয় না। এর ফলে একটি ভ্রান্ত ও অযৌক্তিক পরিসংখ্যান দেখা গিয়েছে স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিনে, এমনটাই বলা হয়েছে। যদিও তথ্য সংগ্রহের ক্ষেত্রে ভুলত্রুটি থাকতে পারে তাই এই বিষয়ে আলোকপাত করতেই প্রধান সচিবকে চিঠি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে চিকিৎসক সংগঠনের তরফে।

এদিকে সোমবার রাজ্যে গত ২৪ ঘন্টায় নতুন করে কোভিডে সংক্রমিত হয়েছেন ৩ হাজার ৫১৯ জন। অ্যাক্টিভ কেসের সংখ্যা বেড়ে হয়েছে ১ হাজার ২৭০।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Association of health service doctors writes letter to principal secretary dept of health and family welfare on daily covid bulletin