scorecardresearch

বড় খবর

শুক্রবার থেকে টানা ৭২ ঘন্টা ব্যান্ডেল শাখায় বন্ধ ট্রেন চলাচল, চরম বিপাকে যাত্রীরা

কমবেশি ৪০ জোড়া দূরপাল্লার মেল ও এক্সপ্রেস ট্রেন বাতিল করা হয়েছে।

indian railways, senior shortage
কমবেশি ৪০ জোড়া দূরপাল্লার মেল ও এক্সপ্রেস ট্রেন বাতিল করা হয়েছে।

শুক্রবার বেলা ৩টে থেকে ৭২ ঘণ্টার জন্য বন্ধ থাকবে ব্যান্ডেল শাখার ট্রেন চলাচল। ব্যান্ডেল জংশন স্টেশনে ‘নন ইন্টারলকিং’-এর কাজের জন্য আজ বেলা তিনটে থেকে আগামী ৭২ ঘণ্টা পুরোপুরি বন্ধ থাকছে ব্যান্ডল স্টেশন। যার জেরে চরম ভোগান্তির মুখে পড়তে হবে যাত্রীদের এমনই আশঙ্কা।

‘নন ইন্টারলকিং’ কাজের জন্য বাতিল করা হয়েছে লোকাল এবং এক্সপ্রেস ট্রেন। এর জন্য ইতিমধ্যেই দুঃখ প্রকাশ করে এক বিজ্ঞপ্তি জারি করা হয়েছে পূর্ব রেলের তরফে। বিজ্ঞপ্তি’তে বলা হয়েছে ‘নন ইন্টারলকিং’ কাজের জেরে প্রায় ৪০ জোড়া ট্রেন বাতিল করা হয়েছে। ব্যান্ডেল ও মগরা স্টেশনের মধ্যে তৃতীয় লাইন চালু করার প্রস্তুতি চলছে প্রায় দু’সপ্তাহ ধরে। সেই কাজেরই অন্তিম পর্বে ব্যান্ডেল জংশন স্টেশন বন্ধ রেখে ‘নন ইন্টারলকিং’-এর কাজ হবে।

পূর্ব রেল জানিয়েছে, আজ হাওড়া থেকে মেন শাখায় বর্ধমানগামী অন্তিম লোকাল ছাড়বে বেলা সাড়ে ১২টায়। হাওড়া থেকে ব্যান্ডেলগামী শেষ লোকাল ছাড়বে বেলা ১টা ৩৩ মিনিটে। দুপুর ১২টা ১০ মিনিটে ছাড়বে কাটোয়াগামী শেষ লোকাল।কাজ চলাকালীন মেন শাখায় কমবেশি ৪০ জোড়া দূরপাল্লার মেল ও এক্সপ্রেস ট্রেন বাতিল করা হয়েছে।

কাটোয়া শাখায় ট্রেন চলবে ত্রিবেণী স্টেশন থেকে। শুক্রবার দুপুর থেকে আট জোড়া বিশেষ ট্রেন চলবে হাওড়া ও চুঁচড়ার মধ্যে। বর্ধমান ও খন্যান স্টেশনের মধ্যে দৈনিক সাত জোড়া বিশেষ ট্রেন চালানো হবে। কাটোয়া থেকে ত্রিবেণীর মধ্যে চলবে ছ’জোড়া ট্রেন। আগামী সোমবার বেলা তিনটে’র পর আবার স্বাভাবিক হবে রেল চলাচল। এব্যাপারে রেল প্যাসেঞ্জার্স ইউনিয়নের তরফে জানানো হয়েছে আজ শুক্রবার এবং আগামী সোমবার এই দু’দিন অফিস খোলা থাকায় বেশি ভোগান্তি হবে যাত্রীদের। শনি ও রবিবার ছুটির দিন হওয়ায় কিছুটা কম ভোগান্তির আশঙ্কা করা হচ্ছে।পূর্ব রেল সূত্রে খবর, ব্যান্ডেল স্টেশন দিয়ে ধারণ ক্ষমতার চেয়ে দেড়গুন বেশি ট্রেন চলছিল। তৃতীয় লাইন চালু হলে হাওড়া বর্ধমান মেন শাখায় ট্রেন ধারণের ক্ষমতা বাড়বে। এরফলে স্টেশনে ঢোকার মুখে ট্রেনের অপেক্ষা করে থাকার সময় কমবে। অনেক বেশি ট্রেনকে দ্রুত বিভিন্ন রুটে পাঠানো সম্ভব হবে।

এদিকে যাত্রী পরিষেবার কথা মাথায় রেখেই অতিরিক্ত বাস চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার পক্ষ থেকে। সংস্থার তুরফে জানানো হয়েছে যাত্রী সংখ্যার ওপর নির্ভর করেই রাস্তায় নামানো হবে পর্যাপ্ত বাস।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Bandel station to cease operation for 72 hours