বড় খবর

ওপার বাংলার হিংসার আঁচ লাগতে পারে এপারেও, রাজ্য পুলিশকে সতর্ক করল IB

রাজ্যের বিভিন্ন প্রান্তে, বিশেষ করে সীমান্তবর্তী জেলাগুলিতে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণের বিষয়ে জেলা পুলিশকে সতর্ক করা হয়েছে।

প্রতীকী ছবি

দুর্গাপুজোকে ঘিরে বাংলাদেশে হিংসা-তাণ্ডবের (Bangladesh Durga Puja Violence) ঘটনায় সতর্ক এপার বাংলা। উৎসবের মরশুমে পড়শি দেশের অশান্তির আঁচ লাগতে পারে পশ্চিমবঙ্গেও। রাজ্যে কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে প্রশাসনকে সতর্ক করেছে রাজ্য গোয়েন্দা বিভাগ ইন্টেলিজেন্স ব্রাঞ্চ। পুলিশ সূত্রে খবর, সীমান্তবর্তী জেলাগুলিতে অশান্তির আঁচ লাগতে পারে।

রাজ্যের প্রশাসনিক সূত্রে খবর, বাংলাদেশে হিংসা-সংখ্যালঘু হিন্দুদের উপর হামলার ঘটনায় সতর্কতা অবলম্বন করা হয়েছে পশ্চিমবঙ্গে। রাজ্যের বিভিন্ন প্রান্তে, বিশেষ করে সীমান্তবর্তী জেলাগুলিতে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণের বিষয়ে জেলা পুলিশকে সতর্ক করা হয়েছে। পুলিশ সূত্রে খবর, রবিবার রাজ্যের এডিজি (আইবি) বিভিন্ন কমিশনারেটের সিপি, জেলা পুলিশ সুপার, শীর্ষ আধিকারিকদের সতর্ক থাকতে বলেছেন। ডিজি (রেল)কে চিঠি দিয়ে রেল পুলিশকেও সতর্ক থাকতে বলা হয়েছে।

রাজ্যে এখন উৎসবের মরশুম। দুর্গাপুজো শেষ হলেও কোজাগরী লক্ষ্মীপুজো, মিলাদ-উন-নবী, কালীপুজো, জগদ্ধাত্রী পুজো রয়েছে। তাই এই সময়ে কোনও অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশকে সতর্ক থাকতে বলা হয়েছে আইবি-র তরফে। সূত্রের খবর, সোশ্যাল মিডিয়া থেকে ছড়াতে পারে উস্কানি, প্ররোচনামূলক কাজকর্ম। তাই বিশেষ করে ফেসবুক পোস্টের উপর নজরদারি চালাতে বলা হয়েছে জেলা পুলিশের সাইবার সেলকে। কোনওরকম ধর্মীয় হিংসাত্মক, উস্কানিমূলক পোস্ট দেখলেই দ্রুত আইনি পদক্ষেপ নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন Exclusive: ‘ধর্মের নামে রাজনীতি হলে ধর্মের নামে সন্ত্রাসও হবে’, বললেন শাহরিয়ার কবীর

প্রসঙ্গত উল্লেখ্য, বাংলাদেশের কুমিল্লা জেলায় দুর্গামণ্ডপে কোরান শরিফের অবমাননার অভিযোগ ওঠে। তারপর সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ধর্মীয় উস্কানিমুলক পোস্টের জেরে বাংলাদেশের একাধিক জেলায় অশান্তি ছড়িয়ে পড়ে। বিভিন্ন ভিডিও-ছবি, উস্কানিমূলক পোস্টের জেরে পরিস্থিতি অগ্নিগর্ভ ওপার বাংলায়। তাই সোশ্যাল মিডিয়ার উপর কড়া নজরদারি চালানোর কথা বলা হয়েছে আইবি-র সতর্কবার্তায়।

সীমান্তবর্তী জেলার পুলিশকে বলা হয়েছে, উৎসবের মরশুমে স্পর্শকাতর এলাকাগুলিকে চিহ্নিত করে সেখানে টহলদারি বাড়ানো এবং অতিরিক্ত ফোর্স মোতায়েন রাখার জন্য। সীমান্তবর্তী এলাকাগুলিতে কোনওভাবে যাতে অশান্তি না ছড়ায় সেদিকে প্রশাসনকে সতর্ক নজর রাখতে বলা হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bangladesh durga puja violence intelligence branch alerts wb police

Next Story
এবার ডেঙ্গির থাবা মেডিক্যাল কলেজে, আক্রান্ত চার পড়ুয়াMedical college Boys hostel Express Photo Shashi Ghosh
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com