জন্মাষ্টমীতেই বেলুড় মঠে দুর্গাপুজোর ঢাকে কাঠি, রীতি মেনে হল কাঠামো পুজো

প্রতি বছর দুর্গা প্রতিমা বিসর্জনের পরেই কাঠামো তুলে এনে রাখা হয় বেলুড় মঠে। জন্মাষ্টমীতে সেই কাঠামোর পুজো হয়।

জন্মাষ্টমীতেই বেলুড় মঠে দুর্গাপুজোর ঢাকে কাঠি, রীতি মেনে হল কাঠামো পুজো
বেলুড় মঠ।

জন্মাষ্টমীর দিনেই বেলুড় মঠে দুর্গাপুজোর ঢাকে কাঠি পড়ে গেল। শ্রীকৃষ্ণের আবির্ভাবের এই তিথি থেকেই বেলুড় মঠে শুরু হয়ে গেল দুর্গাপুজোর তোড়জোড়। রীতি মেনে আজই বেলুড় মঠে হয়ে গেল দুর্গা প্রতিমার কাঠামো পুজো। মঙ্গলারতির পর রীতি মেনে আজ বেলুড় মঠে দুর্গা প্রতিমার কাঠামো পুজো হয়েছে। প্রতি বছর দুর্গা প্রতিমা বিসর্জনের পরেই কাঠামো তুলে এনে রাখা হয় বেলুড় মঠে। জন্মাষ্টমীতে সেই কাঠামোর পুজো হয়।

আজ জন্মাষ্টমী। দেশজুড়ে সাড়ম্বরে পালিত হচ্ছে জন্মাষ্টমীর উৎসব। জন্মাষ্টমী উপলক্ষে বিশেষত উত্তর ভারতের সব রাজ্যেই মহা সমারোহে ধুমধাম করে পালিত হচ্ছে উৎসব। বৃন্দাবন, মথুরা আজ রঙিন। নতুন সাজে সেজে উঠেছে শ্রীকৃষ্ণের জন্মভূমি মথুরা। আলোয়-আলোয় সেজে উঠেছে গোটা শহর। ধুমধাম করে চলছে পুজো-পাঠ। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভক্তদের উপচে পড়া ভিড় শ্রীকৃষ্ণের জন্মভূমিতে।

আরও পড়ুন- ‘বড়লোকেদের তালিকায় নাম থাকায় গর্বিত’, সম্পত্তি বৃদ্ধি মামলায় সরব অনুপম

দেশের অন্য রাজ্যগুলির পাশাপাশি এরাজ্যেও ধুমধাম করে পালিত হচ্ছে জন্মাষ্টমী। শ্রীকৃষ্ণের আবির্ভাব তিথিতে সেজে উঠেছে বেলুড় মঠও। প্রথা মেনে বেলুড় মঠে জন্মাষ্টমীর পুজো আগেই হয়েছে। শুক্রবার মঙ্গালারতির পর বেলুড়ে হয়েছে দুর্গা প্রতিমার কাঠামো পুজো।

হিন্দু পঞ্জিকা অনুযায়ী, সৌর ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে জন্মাষ্টমী হয়। হিন্দু ধর্মাবলম্বীদের কাছে বিশেষ করে বৈষ্ণবদের কাছে জন্মাষ্টমী দিনটি বিশেষভাবে তাৎপর্যপূর্ণ। শ্রীকৃষ্ণের জন্মতিথি উপলক্ষে এবারও এরাজ্যের নানা জায়গায় নানা উৎসবের আয়োজন করা হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Belur math celebrates janmashtami

Next Story
উত্তাল সমুদ্রে উল্টে গেল ট্রলার, খোঁজ নেই ১৮ মৎস্যজীবীর