বড় খবর

খুলছে বেলুড় মঠ, দর্শনার্থীদের মানতে হবে স্বাস্থ্যবিধি

“আমরা বুঝতে পারছি, বহু দর্শনার্থী সশরীরে প্রার্থনা করতে বেলুড়মঠের রামকৃষ্ণ, সারদা দেবী, স্বামী বিবেকানন্দের মন্দিরে আসতে চাইছেন। কিন্তু একইসঙ্গে মাথায় রাখতে হবে দর্শনার্থীদের স্বাস্থ্য।

ছবি- বেলুড় মঠ ওয়েবসাইট

জুনের প্রথম দিন থেকে রাজ্যের সব ধর্মস্থান খুলে দেওয়ার অনুমতি মিললেও, দক্ষিণেশ্বর মন্দির ও বেলুড় মঠ জানিয়ে দিয়েছিল, এখনই ধর্মস্থান খোলা সম্ভব নয়। এরমধ্যেই বেলুড় মঠ কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দিল, ১৫ জুন থেকে দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হবে মঠ। পাশাপাশি খুলবে রামকৃষ্ণ মঠ এবং রামকৃষ্ণ মিশনের সমস্ত কেন্দ্রও।

৩০ মে স্বরাষ্ট্র সচিবের জারি করা নির্দেশিকা মোতাবেক ৮ জুন থেকে খোলা হবে ধর্মীয়স্থান ও মন্দির। কিন্তু রাজ্য সরকার জেলা প্রশাসকদের সঙ্গে বৈঠক করে জানান, ১ জুন সকাল দশটা থেকে খোলা যাবে সব ধর্মীয় স্থানের দরজা। তবে কোনো বড় উৎসব পালনের ক্ষেত্রে এখনই ছাড় পাওয়া যাবে না। ১০ জনের বেশি ঢুকতে পারবেন না ধর্মীয় স্থানে। কোনভাবেই জমায়েত করা যাবে না মন্দির চত্বরে। সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে নতুন পরিকাঠামো তৈরি করতে হবে ধর্মস্থান ও মন্দির কর্তৃপক্ষদের।

বেলুড় মঠের কর্তৃপক্ষ জানিয়েছেন, “আমরা বুঝতে পারছি, বহু দর্শনার্থী সশরীরে প্রার্থনা করতে বেলুড়মঠের রামকৃষ্ণ, সারদা দেবী, স্বামী বিবেকানন্দের মন্দিরে আসতে চাইছেন। কিন্তু একইসঙ্গে মাথায় রাখতে হবে দর্শনার্থীদের স্বাস্থ্য।

আমরা বিশ্বাস করি, আধ্যাত্বিক এবং বৈজ্ঞানিক বিষয়কে সমান্তরালভাবে এগিয়ে যেতে হবে। কাজেই বেলুড় মঠ খোলার আগে বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে ধর্মীয় স্থানের প্রাঙ্গনে ব্যবস্থাপনা করতে হবে। ১৫ ই জুন থেকে খুলে দেওয়া হবে বেলুড় মঠ রামকৃষ্ণ মিশনের দরজা”।
মঠ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, স্বাস্থ্যবিধি মেনে চলবে রামকৃষ্ণ মঠ, রামকৃষ্ণ মিশন এবং বেলুড় মঠ। থাকবে স্যানিটাইজারের ব্যবস্থা।

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Belur math will be reopen at june

Next Story
কলকাতায় মুষলধারে বৃষ্টি, বইছে ঝোড়ো হাওয়াওrain, বৃষ্টি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com