বড় খবর

অশুভ শক্তির বিনাশে, শুভ শক্তির উদয়! দেখুন শহরের ৫ কালীধামের পুজো আচার

Kali Puja 2021: করোনার জন্য এবারেও ফুল, ধুপকাঠি নিয়ে মন্দির চত্বরে প্রবেশ নিষেধ। এদিন ভোর ৫টায় খুলেছে মন্দিরের দ্বার।

Kali Puja 2021, Dakhineswar temple, Dipawali Utsav
আলোর মালায় সেজেছে দক্ষিণেশ্বর মন্দির। ছবি: শশী ঘোষ

Kali Puja 2021: দীপান্বিতা অমাবস্যায় ধুমধাম করে রাজ্যে চলছে মা কালী আরাধনা। উত্তর থেকে দক্ষিণ, গোটা রাজ্যই সেজে উঠেছে আলোর মালায়। অশুভ শক্তির বিনাশে, শুভ শক্তির উদয় হোক। এই প্রার্থনা রাজ্যব্যাপী। এই আবহে কলকাতার এবং লাগোয়া ৫ কালীক্ষেত্রে উপাচার মেনেই চলছে পুজোর আয়োজন। কথিত আছে ৫১ সতীপীঠের মধ্যে অন্যতম কালীঘাট কালী মন্দির। প্রতি বছর এই মন্দিরে সকাল থেকেই শুরু হয়ে যায় পুজোর আয়োজন। এই মন্দিরের পুজোর শুরুতে অলক্ষ্মী বিদায় পর্ব চলে। তারপর পুজো প্রস্তুতি শুরু করেন সেবায়েতরা। মা লক্ষ্মী হিসেবে পূজিত হন দেবী।

দক্ষিণ কলকাতার অপর একটি জনপ্রিয় পুজো লেক কালীবাড়ির পুজো। প্রাথমিক ভাবে মাটির প্রতিমা গড়ে পুজো শুরু হলেও ধীরে ধীরে রূপ বদলে পাথরের প্রতিমা এখন এই কালীবাড়িতে প্রতিষ্ঠিত। তন্ত্রমতে এই পুজোয় দক্ষিণা কালীর আয়োজন হয়। প্রতিমা প্রতিষ্ঠিত থাকলেও, প্রতি বছর নতুন ঘটে পুজোর আয়োজন হয়। এটাই এই পুজোর বৈশিষ্ট।

কলকাতা এবং লাগোয়া অঞ্চলের মধ্যে অন্যতম পুরনো পুজো দক্ষিণেশ্বরের পুজো। দূর-দূরান্ত থাকে মানুষ আসেন দেবীর আরাধনায়। চার প্রহরেই মা ভবতারিণীর পুজো হয়। এদিন রাতে ১০টার কিছু পর শুরু হবে পুজো। করোনার জন্য এবারেও ফুল, ধুপকাঠি নিয়ে মন্দির চত্বরে প্রবেশ নিষেধ। এদিন ভোর ৫টায় খুলেছে মন্দিরের দ্বার। মাঝে শুধু বেলা ১২টা থেকে বিকেল ৩টে পর্যন্ত বন্ধ ছিল গর্ভগৃহ। সকাল থেকেই দফায় দফায় চলেছে মঙ্গলারতি এবং ধূপারতি।

এদিন বিকেল থেকেই করোনা বিধি মেনে দক্ষিণেশ্বর মন্দিরে ভক্তদের ভিড় শশী ঘোষের ক্যামেরায়।

দক্ষিণেশ্বর মন্দিরের প্রায় কাছেই আদ্যাপীঠ। এখানে পূজিত হন ছোট মা। আদ্যা মা এখানে বড় মা। তিনি রাম নবমীর দিন পূজিত হন। আজ কালীপুজোর দিন উপাচার মেনেই সকাল থেকে চলছে কালীর আরাধনা। সঙ্গে দেওয়া হয়েছে অন্নভোগ।

শহরের প্রচলিত পুজোগুলোর মধ্যে অন্যতম প্রাচীন ঠনঠনিয়া কালীবাড়ির পুজো। এই দেবীমূর্তি অত্যন্ত জাগ্রত বলে মনে করেন পুণ্যার্থীরা। তাই মনস্কামনা পূরণে ৩৬৫ দিন লেগে থাকে ভক্তের ঢল। ১৭০৩ সাল থেকে চলে আসছে এই পুজো। এই কালীবাড়িতে পঞ্চমুণ্ডির উপর প্রতিষ্ঠিত দেবীমূর্তি।

মা ভবতারিণীর মূর্তি। ছবি: শশী ঘোষ

এই আলোর উৎসবের আবহেই রাজ্যবাসীকে কালী পুজোর শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার সকালে তিনি ট্যুইট করে লেখেন, ‘কালী পুজার শুভ লগ্নে সকলকে উষ্ণ শুভেচ্ছা। শক্তি, সামর্থ্য এবং জ্ঞান দিয়ে মা কালী আপনাদের এবং পরিবারকে ভরিয়ে তুলুক।‘

একইভাবে রাজ্যবাসীকে কালী পুজার শুভেচ্ছা জানিয়ে ট্যুইট করেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। এদিন বেলার দিকে তিনি পরিবার-সহ কালীঘাট মন্দির গিয়েছিলেন। তার আগে ট্যুইট বার্তায় তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক লেখেন, ‘মা কালী সকলকে ন্যায়ের জন্য লড়াইয়ে প্রচুর শক্তি দিক। জীবন থেকে সব কালিমা দূর হোক। প্রত্যেককে কালী পুজার শুভেচ্ছা।‘

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bengal celebrates kali puja to fight with evil spirit and darkness state

Next Story
ডাইনী সন্দেহে মার মহিলাকে, গ্রেফতার তিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com