scorecardresearch

দুই মাসের মধ্যে ১৫ হাজার SSC নিয়োগ, চাকরিপ্রার্থীদের সুখবর দিলেন ব্রাত্য বসু

SSC Recruitment: পাথরপ্রতিমার তৃণমূল বিধায়ক সমীর জানা এই বিষয়ে শিক্ষা মন্ত্রীর থেকে  সরকারের অবস্থান জানতে চান।

দুই মাসের মধ্যে ১৫ হাজার SSC নিয়োগ, চাকরিপ্রার্থীদের সুখবর দিলেন ব্রাত্য বসু
শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। ফাইল ছবি

SSC Recruitment: আইনি জট কাটিয়ে আগামি দুই মাসের মধ্যেই এসএসসি (SSC) নিয়োগ শুরু হবে। বিধানসভায় শিক্ষা দফতরের অবস্থান স্পষ্ট করে দিলেন মন্ত্রী ব্রাত্য বসু। পাথরপ্রতিমার তৃণমূল বিধায়ক সমীর জানা এই বিষয়ে শিক্ষা মন্ত্রীর থেকে  সরকারের অবস্থান জানতে চান। জবাবী ভাষণে ব্রাত্য বসু বলেন, ‘মামলার জট কাটিয়ে আগামি দুই মাসে ১৫ হাজার নিয়োগ এসএসসি-তে।‘ এদিন জাতীয় শিক্ষা নীতি নিয়েও রাজ্যের অবস্থান স্পষ্ট করেছেন ব্রাত্য বসু।

তিনি বলেছেন, ‘জাতীয় শিক্ষা নীতি নিয়ে ফতোয়া চাপিয়ে দিলেও মানতে হবে, তার কোনও মানে নেই। বাঙালির একটা নিজস্ব শিক্ষা চিন্তা আছে। জাতীয় শিক্ষানীতি নিয়ে অনেক মত পার্থক্য রয়েছে। একতরফা ফতোয়া মানা হবে না।‘

এদিকে, দীর্ঘদিন পর আজ থেকে খুলে গেল স্কুল। রাজ্যজুড়ে সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলির পাশাপাশি বেসরকারি স্কুলও খুলে গিয়েছে। তবে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হয়েছে। বহুদিন পর ফের স্কুলে এসে যারপরনাই খুশি ছাত্রছাত্রীরা। খুশি শিক্ষক-শিক্ষিকারাও। বহু স্কুলেই আজ অনন্য উপায়ে স্বাগত জানানো হল ছাত্রছাত্রীদের। কোথাও পড়ুয়াদের ফুল ছড়িয়ে স্কুলে স্বাগত জানালেন শিক্ষক-শিক্ষিকারা। কোথাও আবার স্কুলে ঢোকার মুখে পড়ুয়াদের দেওয়া হল ফুলের তোড়া। সব মিলিয়ে এ এক দারুণ অনুভূতি পড়ুয়া ও শিক্ষক-শিক্ষিকাদের।

আজ থেকে নবম ও একাদশের ক্লাস শুরু হল সকাল ১০টায়। দশম ও দ্বাদশের ক্লাস শুরু সকাল ১১টায়। ক্লাস শুরুর আধঘণ্টা আগে স্কুলে এসে গিয়েছিলেন ছাত্রছাত্রীরা। তাদেরও আগে স্কুলে হাজির হতে হয়েছে শিক্ষক-শিক্ষিকাদের। রাজ্যের বিভিন্ন স্কুলের পাশাপাশি আজ থেকে খুলে গিয়েছে দুর্গাপুরের নেপালি পাড়া হিন্দি হাই স্কুল। আজ সকাল থেকে স্কুলে ধীরে ধীরে জড়ো হন ছাত্রছাত্রীরা।

পড়ুয়াদের লাইনে দাঁড় করিয়ে স্কুলে ঢোকানোর বন্দোবস্ত করেছিল কর্তৃপক্ষ। ক্লাসে ঢোকার আগে প্রথমেই ছাত্রছাত্রীদের জন্য ছিল হাত ধোয়ার ব্যবস্থা। তারপর সেই হাত স্যানিটাইজ করার পালা। শারীরিক দূরত্ব মেনে একে একে পড়ুয়ারাও সেই কাজ করলেন। স্কুলে ঢোকার পর থেকে ছাত্রছাত্রীদের করোনা-বিধি সম্পর্কে সচেতন করে চললেন মাস্টারমশাই-দিদিমণিরা। স্কুল চত্বর জুড়ে করোনাবিধি সম্পর্কে সচেতন করে লাগানো রয়েছে একের পর এক পোস্টার। ক্লাসঘরেও কীভাবে বিধি মেনে পড়াশোনা চলবে সেব্যাপারে ছাত্রছাত্রীদের সচেতন করছিলেন শিক্ষক-শিক্ষিকারাও।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Bengal education minister assures ssc recruitment within 60 days state