বড় খবর

মঙ্গলবার দেড় বছর পর বাজবে স্কুলের ঘণ্টা! পড়ুয়াদের পেন-ফুল দিয়ে স্বাগত জানাবে রাজ্য

Bengal School Reopen: সাফাই অভিযান চলেছে স্কুল চত্বর এবং ক্লাসরুমে। তারপরেও বিধি মেনে একাধিক নির্দেশ পাঠিয়েছে শিক্ষা দফতর।

school college will reopen in west bengal from 15 november 2021 says mamata banerjee
ফের দেখা যাবে এই দৃশ্য।

Bengal School Reopen: দীর্ঘ প্রতীক্ষার অবসান। প্রায় দেড় বছর পর খুলতে চলেছে রাজ্যের স্কুল-কলেজ। ২০২০-র ২১ মার্চ করোনার কারণে বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান। সংক্রমণের দুটি ঢেউ পেরিয়ে মঙ্গলবার থেকে পুরোদমে স্কুল খোলার সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। তাই সেদিন অর্থাৎ ১৬ নভেম্বরকে স্মরণ রাখতে স্কুল গেটে পড়ুয়াদের ফুল-পেন দিয়ে স্বাগত জানাবে রাজ্য। এই উদ্যোগ সংক্রান্ত নির্দেশ শুক্রবার পৌঁছে গিয়েছে শিক্ষা দফতরে। তারপর থেকেই তোরজোড় শুরু হয়েছে পেন এবং ফুল কেনার।

জানা গিয়েছে, আনুষ্ঠানিক স্কুল খোলার ঘোষণার পর থেকেই সাফাই অভিযান চলেছে স্কুল চত্বর এবং ক্লাসরুমে। তারপরেও বিধি মেনে একাধিক নির্দেশ পাঠিয়েছে শিক্ষা দফতর।

দেখুন সেই নির্দেশিকা:

  • স্কুলে ঢোকার সময় পড়ুয়াদের মধ্যে ৪-৫ ফুটের ব্যবধান রাখতে হবে
  • বিশেষ নিরাপত্তাকর্মী সেই কাজ তদারকি করবে
  • স্কুলের থেকে একজন থাকবেন, যার কাজ পড়ুয়ারা মাস্ক পরছে কিনা নিশ্চিত কিনা। স্যানিটাইজার ব্যবহার নিশ্চিত করতেও সেই ব্যক্তি তদারকি করবে
  • স্কুলগেটে থাকবে থার্মাল গান, স্প্রে
  • ক্লাসরুমে দুই পড়ুয়ার মধ্যে তিন ফুটের ব্যবধান রাখতে হবে
  • সেই ভাবেই বসাতে হবে বেঞ্চ  

এদিকে, ১৬ নভেম্বর থেকেই খুলবে রাজ্যের সমস্ত স্কুল। সরকারের পূর্ব ঘোষণাকে মান্যতা দিয়ে চলতি সপ্তাহে জানিয়ে দিয়েছে কলকাতা হাইকোর্ট। স্কুল খুললেও করোনাবিধি মেনে হবে ক্লাস। রাজ্যের ঘোষণা মতো ১৬ নভেম্বর স্কুল খুলতে কোনও বাধা নেই বলে জানিয়েছে হাইকোর্ট। বৃহস্পতিবার প্রধান বিচারতি প্রকাশ শ্রীবাস্তব এবং রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে শুনানি হয়। রাজ্যের জারি করা ২৯ অক্টোবরের নির্দেশই বহাল রাখল হাইকোর্ট।

রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় আদালতে জানান, দেশের প্রায় সব রাজ্যেই স্কুল খুলে গিয়েছে। অন্ধ্রপ্রদেশ, হরিয়ানা, বিহার, কেরল, মধ্যপ্রদেশে আগেই খুলেছে স্কুল। তাই বাংলাতেও স্কুল খোলার অনুমতি দেওয়া হোক। করোনা বিধি মেনে স্কুল খোলা এবং ক্লাস চলার ক্ষেত্রে কী কী পদক্ষেপ সরকার করবে তা সবিস্তারে আদালতে জানান তিনি।

রাজ্য সরকার হাইকোর্টকে জানিয়েছে, নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস চললে ১৫ শতাংশ পড়ুয়া উপস্থিত থাকবে। প্রতিদিন ১০ মিনিট করে কোভিডবিধি নিয়ে সচেতন করা হবে পড়ুয়াদের। ক্লাস চালু হলে অভিভাবক, স্কুল কর্তৃপক্ষ, শিক্ষক সংগঠন কারও কোনও অসুবিধা হলে তারা আদালতের দ্বারস্থ হতে পারে। কোনও স্কুলের সমস্যা হলে তারা সরাসরি রাজ্য সরকারকে জানাতে পারবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bengal government initiates to welcome students with pen and flower on opening day state

Next Story
অব্যাহত করোনার দৌড়! একদিনে সংক্রমিত ৮৭৫, বাড়ল সক্রিয় সংক্রমণওWest Bengal Corona Updates 20 November 2021
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com