বড় খবর

৮০০ প্রকল্পকে হেলায় হারিয়ে বিশ্বে সমাদৃত বাংলার ‘সবুজ সাথী’

কন্যাশ্রীর পর বিশ্বে সমাদৃত পশ্চিমবঙ্গ সরকারের আরও এক প্রকল্প ‘সবুজ সাথী’।

কন্যাশ্রীর পর বিশ্বে সমাদৃত পশ্চিমবঙ্গ সরকারের আরও এক প্রকল্প সবুজ সাথী।

কন্যাশ্রীর পর বিশ্বে সমাদৃত পশ্চিমবঙ্গ সরকারের আরও এক প্রকল্প ‘সবুজ সাথী’। গত সোমবারই রাষ্ট্রসংঘ স্বীকৃত ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটির পক্ষ থেকে অনলাইনে সেরার পুরস্কার ঘোষণা করা হয়। রাজ্য সরকারকে অনলাইনেই পুরস্কার দেওয়া হয়। অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতরের প্রধান সচিব এস কে থাডে রাজ্য সরকারের তরফে এই পুরস্কার গ্রহণ করেন।

১৬০টি দেশের তরফে মোট ৮০০টি প্রকল্পের মনোনয়ন জমা পড়েছিল। তার মধ্যে থেকে ই-গর্ভমেন্ট ক্যাটাগরিতে সেরার শিরোপা জিতে নিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত প্রকল্প ‘সবুজ সাথী’।

‘সবুজ সাথী’ রাজ্যজুড়ে স্কুল ছাত্রছাত্রীদের জন্য বিনামূল্যে সাইকেল প্রদানের প্রকল্প৷ এই প্রকল্পটি চালু হওয়ার পর থেকেই পড়ুয়াদের মধ্যে ব্যাপক সাড়া ফেলে দিয়েছে৷ সুবিধা পেয়েছে বহু ছাত্র-ছাত্রী৷ স্কুল ছুট বন্ধ করতে রাজ্য সরকার পরিচালিত ও পোষিত বিভিন্ন স্কুল এবং মাদ্রাসায় নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের সাইকেল দেওয়া হয়। ২০১৫ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে ‘সবুজ সাথী’ প্রকল্প চালু হয়। সরকারি পরিসংখ্যান অনুসারে গত কয়েক বছরে ৮৫ লক্ষ সাইকেল বিলি করা হয়েছে।

২০১৭ সালে রাষ্ট্রসংঘের জন পরিষেবায় প্রথম স্থান জিতে নিয়েছিল বাংলার ‘কন্যাশ্রী প্রকল্প’। মোট ৬৩টি দেশের ৫৫২টি প্রকল্প ছিল দৌড়ে। সবাইকে পিছনে ফেলে দিয়ে রাষ্ট্রসংঘের পাবলিক সার্ভিস ফোরামের মঞ্চে শিরোপা পায় বাংলার ‘কন্যাশ্রী প্রকল্প’।

Read in English

ন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bengal govt bags wsis award for its sabuj sathi scheme

Next Story
রাজ্যে ১০০টি নতুন এমএসএমই পার্ক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com