দিনে ২৫ হাজার করোনা পরীক্ষা বাংলায়, কেনা হচ্ছে নয়া মেশিন

এখনও পর্যন্ত বাংলায় দিনে করোনা পরীক্ষার সংখ্যা ১১ হাজার থেকে ১৩ হাজার। গত সপ্তাহ থেকে সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দৈনিক ১৩ হাজার ২৫০।

By: Atri Mitra
Edited By: Pallabi Dey Kolkata  July 23, 2020, 8:58:18 AM

করোনায় যে হারে কাবু হচ্ছে বাংলা সেখানে আরও বেশি সংখ্যক করোনাভাইরাস পরীক্ষার দিকেই আস্থা রাখতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন সরকার। এবার লক্ষ্য দিনে ২৫ হাজার করোনা পরীক্ষা। তাই সেই লক্ষ্যমাত্রা পূরণে তাই ১৮টি রিভার্স ট্রান্সক্রিপশন পলিমারেজ চেইন রিঅ্যাকশন মেশিন (আরটি-পিসিআর) কিনবে রাজ্য সরকার, এমনটাই জানান হয়েছে। পাশাপাশি পরীক্ষাগারে আরও লোক নিয়োগের পরিকল্পনাও করা হয়েছে।

তবে রাজ্য সরকারের তরফে জানান হয়েছে ল্যাবরেটরির সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে না এই মুহুর্তে। স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম বলেন, “আরটি-পিসিআর হল করোনা পরীক্ষার চূড়ান্ত মাপকাঠি। অন্যান্য পরীক্ষায় ব্যর্থতা বা ভুল আসলেও আরটি-পিসিআর মেশিনে সেই সম্ভাবনাই নেই। তাই আমরা আরও পিসিআর মেশিন কেনার সিদ্ধান্ত নিয়েছি। এছাড়াও আমরা ল্যাবরেটরির পরিকাঠামোও আরও উন্নত করার চেষ্টায় রয়েছি, যাতে করোনা পরীক্ষার সংখ্যা বৃদ্ধি করা যায়।”

আরও পড়ুন, করোনা কাঁপুনি, বাংলায় একদিনে আক্রান্ত ২২৯১, মৃত আরও ৩৯

প্রতিদিনই করোনা আক্রান্তে রেকর্ড তৈরি করছে বাংলা। এখনও পর্যন্ত বাংলায় দিনে করোনা পরীক্ষার সংখ্যা ১১ হাজার থেকে ১৩ হাজার। গত সপ্তাহ থেকে সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দৈনিক ১৩ হাজার ২৫০। ২১ জুলাই শহীদ দিবসের ভার্চুয়াল র‍্যালি থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “আরও পরীক্ষার সংখ্যা বৃদ্ধি করে এই রোগকে নিয়ন্ত্রণ করতে হবে। প্যানিক করার কিছু নেই। এটা সত্যি যে পরতিদিন করোনা রোগীর সংখ্যা বাড়ছে। কিন্তু আমরা ভালভাবেইও লড়াই চালিয়ে যাচ্ছি।”

গত সপ্তাহেই রাজ্যের মুখ্য সচিব রাজীব সিনহা জানিয়ে দেন যে আগামীতে দিনে ২৫ হাজার করোনা পরীক্ষা করা হবে রাজ্যে, এমনটাই লক্ষ্যমাত্রা রাখা হয়েছে। এখনও পর্যন্ত রাজ্যে রয়েছে ৫৯টি কোভিড পরীক্ষাকেন্দ্র। এর মধ্যে রাজ্য সরকার পরিচালিত ল্যাবরেটরি রয়েছে ৩৭টি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Bengal govt to buy 18 rt pcr machines to increase covid testing to 25000 per day

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X