বড় খবর

কেন্দ্রের কৃষি আইন বাতিলের দাবিতে বিধানসভায় প্রস্তাব পাশ করবে রাজ্য

রাজ্য বিধানসভায় বিশেষ অধিবেশন ডেকে কৃষি আইনের বিরুদ্ধে প্রস্তাব পেশ করতে চলেছে সরকার।

কেন্দ্রের তিনটি কৃষি আইনের বিরোধিতায় আগেই সরব হয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার রাজ্য বিধানসভায় বিশেষ অধিবেশন ডেকে কৃষি আইনের বিরুদ্ধে প্রস্তাব পেশ করতে চলেছে সরকার। সোমবারই একথা জানিয়েছেন মমতা। তিনি বলেছেন, বিশেষ অধিবেশন ডেকে তিনটি কৃষি আইনের বিরুদ্ধে প্রস্তাব পাশ করবে রাজ্য সরকার।

মুখ্যমন্ত্রী এদিন নবান্নে সাংবাদিক সম্মেলনে বলেন, “আমি সবসময় কৃষকদের পক্ষে। এবং দেশ ও কৃষকদের স্বার্থে আমি এই তিনটি কৃষি আইনের বিপক্ষে।” প্রসঙ্গত, ইতিমধ্যেই দেশের পাঁচটি রাজ্য কৃষি আইন কার্যকর না করার পক্ষে। কেরালা, পাঞ্জাব, দিল্লির মতো রাজ্যগুলি কৃষি আইনের বিরোধিতায় বিধানসভায় প্রস্তাব পাশ করেছে। বাংলায় প্রধান বিরোধী দল কংগ্রেস এবং বাম পরিষদীয় দল বিধানসভায় অধিবেশন ডেকে কৃষি আইনের বিরুদ্ধে প্রস্তাব পাশ করার দাবি জানিয়েছিল।

আরও পড়ুন শিয়রে ভোট, শেষ পর্যন্ত কেন্দ্রের ‘কৃষক সম্মান নিধি’ বাংলায় চালুর সম্মতি মমতার

এদিকে, শেষ পর্যন্ত কেন্দ্রীয় সরকারের ‘কিষাণ সম্মান নিধি’ প্রকল্প চালু করার অনুমতি দিলেন মুখ্যমন্ত্রী। বাংলায় ‘কিষাণ সম্মান নিধি’ প্রকল্প বাস্তবায়ন নিয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্যে দীর্ঘদিন ধরে চাপানউতোর চলছিল। রাজ্যকে এড়িয়ে কৃষকদের আর্থিক সহায়তা প্রদানের মধ্যে ‘রাজনৈতিক উদ্দেশ্য’ রয়েছে বলে অভিযোগ করেছিলেন মুখ্যমন্ত্রী। চিঠি দিয়েছিলেন কৃষি মন্ত্রীকে। আগেই ‘কৃষক বন্ধু প্রকল্প’ চালু করে রাজ্য সরকার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bengal govt to call special assembly session to pass resoution against centres farm laws

Next Story
গঙ্গাসাগরে না গিয়ে রাজ্যবাসীকে অনলাইনে স্নান দেখার আবেদন মুখ্যমন্ত্রীর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com