বড় খবর

স্বস্তি দিয়ে রাজ্যে সামান্য কমল দৈনিক সংক্রমণ-মৃত্যু! মোট সংক্রমিত সাড়ে ১৫ লক্ষ

Bengal Covid Update: বৃহস্পতিবারই উৎসবের আবহে সংক্রমণ এড়াতে বিশেষ পরামর্শ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।

India reports 1,79,723 fresh Covid 19 cases, 4,033 Omicron cases 10 january 2022
দেশজুড়ে গতকালের চেয়ে প্রায় ২০ হাজার বাড়ল দৈনিক সংক্রমণ।

Bengal Covid Update: কিছুটা স্বস্তি। পরপর তিন দিন রাজ্যের দৈনিক আক্রান্তের গ্রাফ ছিল ঊর্ধ্বমুখী। গত ২৪ ঘণ্টায় কিছুটা উদ্বেগ কমিয়েছে সংক্রমণ। স্বাস্থ্য দফতরের বুলেটিনে প্রকাশ, একদিনে রাজ্যে সংক্রমিত ৬৮৬, মৃত ১১। অর্থাৎ সংক্রমণের সঙ্গে কমেছে দৈনিক মৃত্যুও। রাজ্যে মোট সংক্রমিত ১৫ লক্ষ ৫০ হাজার ৬৬৪, মোট মৃত্যু ১৮ হাজার ৪৮৩ জনের। জানা গিয়েছে, রাজ্যে একদিনে সুস্থ হয়েছেন ৭১৫ জন, সুস্থতার হার ৯৮.২৫%।

বৃহস্পতিবারই উৎসবের আবহে সংক্রমণ এড়াতে বিশেষ পরামর্শ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। দেশের প্রতিটি রাজ্যকে মন্ত্রক জানিয়েছে, প্রয়োজনে ঘরে বসে উৎসব পালন করুন। জমায়েত করতেই হলে, সেটা যেন অত্যাধিক না হয়। এবং টিকার দুটি ডোজ নিয়েই সেই জমায়েতের অংশ হন। চলতি মাসের মাঝামাঝি থেকে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত উৎসবের মরশুম। গনেশ চতুর্থী, দুর্গাপুজো, কালীপুজো, দীপাবলি থেকে ছট পুজো। প্রতি ক্ষেত্রেই বিপুল জমায়েতের সম্ভাবনা। সেই আশঙ্কা থেকেই রাজ্যগুলোকে সতর্ক থাকতে পরামর্শ দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ।

এদিকে, রাজ্যে সুষ্ঠুভাবে টিকাকরণ করতে নয়া নির্দেশিকা স্বাস্থ্য দফতরের। পর্যাপ্ত টিকার জোগান এবং টিকাকেন্দ্রের অবস্থান নিয়ে দৈনিক হিসেব-নিকেশ চালু করতে নির্দেশ দেওয়া হয়েছে। এমন জায়গায় টিকাকেন্দ্র করতে হবে যাতে হুড়োহুড়ি এবং জমায়েত না হয়। স্থান সংকুলান, এই ধরনের জায়গায় টিকাকেন্দ্র করা যাবে না। স্কুল কিংবা কোনও সরকারি প্রতিষ্ঠানকে প্রয়োজনে টিকাকেন্দ্র বানিয়ে নিতে নির্দেশ দিয়েছে স্বাস্থ্য দফতর। সম্প্রতি টিকার লাইনে দৌড়াদৌড়ি এবং অসুস্থ হয়ে পড়ার একাধিক খবর সামনে এসেছে। সেই অপ্রীতিকর পরিস্থিতি এড়াতেই স্বাস্থ্য ভবনের এই সিদ্ধান্ত।  

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামেপড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bengal logs 686 infections in a day while death number sees slight decline state

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com