দুর্যোগ পিছুই ছাড়ছে না বাংলাকে, লক্ষ্মীপুজো পর্যন্ত দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির ইঙ্গিত

সোমবার থেকে বৃষ্টি বাড়বে দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া এবং হুগলিতে।

রাস্তা না পুকুর বোঝার উপায় নেই। প্রবল বৃষ্টিতে জলমগ্ন কলকাতা। এক্সপ্রেস ফাইল ফটো- পার্থ পাল

Bengal Weather Today: দুর্যোগ যেন কিছুতেই পিছু ছাড়ছে না বাংলার। পুজোর ৫ দিন আকাশ পরিষ্কার থাকলেও, শনিবার থেকে ফের বৃষ্টি দক্ষিণবঙ্গে। যার রেশে মাটি হয়েছে রবিবার ছুটির দিন। আলিপুর আবহাওয়া দফতর বলেছে, পূবালী হাওয়ার দাপটে সোমবার থেকে বাড়বে বৃষ্টি। সেই দুর্যোগ চলবে লক্ষ্মীপুজো পর্যন্ত। বুধবার সন্ধ্যার পর থেকে পরিষ্কার হবে আকাশ। দক্ষিণ-পূর্ব হাওয়ার কারণেই দশমীর রাত থেকে দফায় দফায় বৃষ্টিস্নাত হয়েছে দক্ষিণবঙ্গ। সেইসঙ্গে উপকূলজুড়ে বইছে দমকা হাওয়া।

এই দুয়ের দাপটে বর্ষা বিদায়ের আবহেই বৃষ্টি দুর্যোগ থেকে রেহাই নেই বাংলার। জানা গিয়েছে, সোমবার থেকে বৃষ্টি বাড়বে দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া এবং হুগলিতে। পাল্লা দিয়ে বৃষ্টি হবে উত্তরবঙ্গের তিন জেলা দার্জিলিং, আলিপুরদুয়ার এবং কার্শিয়াংয়ে।

এই পূর্বাভাসে সতর্ক নবান্ন। দক্ষিণ ২৪ পরগনার নামখানা, কাকদ্বীপে উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের নিরাপদে সরে যেতে অনুরোধ করা হয়েছে। বাঁধ পরিস্থিতি খতিয়ে দেখতে চলেছে প্রশাসনিক তৎপরতা। দিঘা, মন্দারমনি, তাজপুর-সহ পর্যটনস্থলে নানা বিধিনিষেধ চাপানো হয়েছে। চলছে মাইকিং এবং মৎস্যজীবীদের সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে।  

এদিকে, পুজো শেষে ফের একবার দুরন্ত মেজাজে বর্ষা। রবিবার সকাল থেকে সমুদ্রনগরী দিঘায় প্রবল বৃষ্টি, সঙ্গে ঝোড়ো হাওয়া। সকাল থেকেই দফায়-দফায় জলোচ্ছ্বাস সমুদ্রে। উত্তাল সমুদ্রে নামতে নিষেধ পর্যটকদের। কার্যত হোটেলবন্দি দশা দিঘা বেড়াতে যাওয়া পর্যটকদের। সমুদ্র স্নান বন্ধের ঘোষণা প্রশাসনের। সৈকতে নজরদারি পুলিশের।

বাংলায় ফের নিম্নচাপের ভ্রূকুটি। রাজ্যজুড়ে চলবে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বভাস অনুযায়ী, আজ ১৭ অক্টোবর থেকে ১৯ অক্টোবর মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টি চলবে। কোনও কোনও জেলায় বুধবারও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার মূলত রাজ্যের উপকূলবর্তী দুই জেলা পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হবে কলকাতা, উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুরেও।

ইতিমধ্যেই উপকূলবর্তী দুই জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। সোমবার থেকে কলকাতা সহ সংলগ্ন দুই ২৪ পরগনা, হুগলি, হাওড়া এবং দুই মেদিনীপুরে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এমনকী বৃষ্টির সঙ্গে ৪০-৫০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া। আগামিকাল থেকে উত্তরবঙ্গের বিভিন্ন জেলাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

 ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bengal may face heavy rainfall for next three days ahead of laxmi puja state

Next Story
এবার ডেঙ্গির থাবা মেডিক্যাল কলেজে, আক্রান্ত চার পড়ুয়া
Show comments