scorecardresearch

বড় খবর

স্কুলে গিয়ে কচিকাঁচাদের ক্লাস নিলেন মমতার মন্ত্রী, নাড়লেন খুন্তি, খেলেন ডিম-ভাত

স্কুলের প্রাথমিক স্তরের পড়ুয়াদের সঙ্গে বসে সেই মিড ডে মিলের রান্নাও খান মন্ত্রী সাবিনা ইয়াসমিন।

স্কুলে গিয়ে কচিকাঁচাদের ক্লাস নিলেন মমতার মন্ত্রী, নাড়লেন খুন্তি, খেলেন ডিম-ভাত
এদিন মন্ত্রীকে স্কুলে কাছে পেয়ে রীতিমতো হতবাক হয়ে যান শিক্ষক-শিক্ষিকা থেকে পড়ুয়াদের অভিভাবকেরাও‌। ছবি-মধুমিতা দে

কচিকাঁচাদের ক্লাস নিলেন মন্ত্রী। নাড়লেন খুন্তি, প্রাথমিকের পড়ুয়াদের সঙ্গে বসে খেলেন মিড ডে মিল। তদারকি করলেন স্কুলের পঠন-পাঠন ও বিভিন্ন পরিকাঠামোর। সোমবার সকালে কালিয়াচক ২ ব্লকের বাঙ্গিটোলা গ্রাম পঞ্চায়েতের সাদিপুর প্রাথমিক বিদ্যালয় আচমকা পরিদর্শনে যান রাজ্যের সেচ দপ্তরের রাষ্ট্রমন্ত্রী তথা স্থানীয় তৃণমূল বিধায়ক সাবিনা ইয়াসমিন।

এদিন মন্ত্রীকে স্কুলে কাছে পেয়ে রীতিমতো হতবাক হয়ে যান শিক্ষক-শিক্ষিকা থেকে পড়ুয়াদের অভিভাবকেরাও‌। যদিও ওই স্কুলের পরিকাঠামোগত ত্রুটি নেই বলেই জানিয়েছেন রাজ্যের মন্ত্রী সাবিনা ইয়াসমিন। উল্লেখ্য, সম্প্রতি চাঁচোলের একটি স্কুলে মিড ডে মিলের চালে মরা ইঁদুর পড়ে থাকার ঘটনাকে ঘিরে প্রশাসনিক মহলে ব্যাপক শোরগোল পড়ে যায়। এই ঘটনার পর স্কুলের টিআইসি-সহ তিনজনকে বরখাস্ত করে প্রশাসন। তারপর থেকেই প্রতিটি স্কুলে মিড ডে মিলের ব্যবস্থা নিয়ে শুরু হয় প্রশাসনিক স্তরে তদারকি। সেই দিকে লক্ষ্য রেখে বাঙ্গিটোলা এলাকার সাদিপুর প্রাথমিক বিদ্যালয় হঠাৎই তদারকিতে যান মন্ত্রী সাবিনা ইয়াসমিন। রান্না করা হচ্ছিল ডিম, ভাত।

sabina yasmin,mid day meal,west bengal,maldah, সাবিনা ইয়াসমিন, মিড ডে মিল, পশ্চিমবঙ্গ
নিজের হাতেও ডাল রান্না করতে দেখা গিয়েছে মন্ত্রী সাবিনা ইয়াসমিনকে। ছবি-মধুমিতা দে

স্কুলের প্রাথমিক স্তরের পড়ুয়াদের সঙ্গে বসে সেই মিড ডে মিলের রান্নাও খান মন্ত্রী সাবিনা ইয়াসমিন। পড়ুয়ারা নিজেদের পোশাক ঠিকমতো পড়তে পারছেন কিনা, খাবারের গুণগতমান ঠিক রয়েছে কিনা, শৌচালয়, বিদ্যালয়ের ভবনের পরিকাঠামোর কি ব্যবস্থা রয়েছে সেই সবেরও খোঁজ খবর নেন। মন্ত্রী ঘুরে দেখেন মিড ডে মিল যেখানে তৈরি হচ্ছে সেই রান্নাঘরটি। এমনকি নিজের হাতেও ডাল রান্না করতে দেখা গিয়েছে মন্ত্রী সাবিনা ইয়াসমিনকে।

আরও পড়ুন ‘বিধায়ক কোনও দলের হয় না’, ক্ষোভের মুখে ঢোঁক গিললেন ‘দিদির দূত’ বিশ্বজিৎ দাস

সাদিপুর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাবিবুর রহমান বলেন, ‘আমাদের খুব ভালো লাগলো আজকে মন্ত্রী আমাদের স্কুলে এসেছেন। কোনওরকম ত্রুটি আমরা রাখি না। প্রাথমিক স্তরে শিক্ষা দেওয়ার ক্ষেত্রেও সব সময়ই স্কুলের শিক্ষক-শিক্ষিকারা অগ্রণী ভূমিকা নিয়ে চলেছে। কোথায় কোথায় সমস্যা তৈরি হচ্ছে মিড ডে মিল নিয়ে, সেটাও আমরা জানতে পারছি। কিন্তু এরকম গাফিলতি যদি কেউ করে সেটা অনুচিত।”

sabina yasmin,mid day meal,west bengal,maldah, সাবিনা ইয়াসমিন, মিড ডে মিল, পশ্চিমবঙ্গ
স্কুলের প্রাথমিক স্তরের পড়ুয়াদের সঙ্গে বসে সেই মিড ডে মিলের রান্নাও খান মন্ত্রী সাবিনা ইয়াসমিন। ছবি- মধুমিতা দে

এদিন মন্ত্রী সাবিনা ইয়াসমিন বলেন, ‘মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছাত্র-ছাত্রীদের জন্য অনেক সুযোগ সুবিধার ব্যবস্থা করে দিয়েছেন। প্রাথমিক স্তরে পড়ুয়াদের পোশাক দেওয়া, মিড ডে মিলের ব্যবস্থা করা। উচ্চশিক্ষার ক্ষেত্রে ট্যাব কিনে দেওয়া, আর্থিক অনুদানের ব্যবস্থা করা সবই করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শিক্ষা ব্যবস্থায় কোথাও কোনও ত্রুটি না থাকে সেই জন্যই আমি কিছু স্কুল পরিদর্শন করেছি। যার মধ্যে সাদিপুর প্রাথমিক বিদ্যালয় অন্যতম। এখানে মিড ডে মিল থেকে শুরু করে অন্যান্য ব্যবস্থাও ঠিকঠাক রয়েছে। পড়ুয়াদের একটি ক্লাসও আমি নিয়েছি। কোথাও কোনওরকম ত্রুটি পাইনি। তবে কিছু কিছু ক্ষেত্রে যেসব অভিযোগ উঠছে, সেইসব স্কুল কর্তৃপক্ষকেও গুরুত্ব দিয়ে তাদের শিক্ষা ব্যবস্থার বিষয়টি খতিয়ে দেখা উচিত।’ এরকমভাবে মাঝেমধ্যেই নানান বিদ্যালয়গুলিতে তিনি যে পরিদর্শন করবেন তা মন্ত্রী এদিন পরিস্কার ভাবে জানিয়ে দিয়েছেন।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Bengal minister sabina yasmin visits school took class of students