scorecardresearch

বড় খবর

২৪ ঘণ্টায় একই রাজ্যের দৈনিক সংক্রমণ, বাড়ল করোনায় মৃত্যু! ৮০০-র উপরেই গ্রাফ

Bengal Covid Daily Update: দৈনিক সংক্রমণের নিরিখে শীর্ষস্থানে সেই কলকাতা। শহরে গত একদিনে সংক্রমিত ২৪৮ জন।

২৪ ঘণ্টায় একই রাজ্যের দৈনিক সংক্রমণ, বাড়ল করোনায় মৃত্যু! ৮০০-র উপরেই গ্রাফ
১১ মার্চের পর থেকে কোভিড-১৯ ভারতে একটি সাধারণ রোগ হয়েও দাঁড়াতে পারে।

Bengal Covid Daily Update: গত ২৪ ঘণ্টায় খুব একটা হেরফের ঘটেনি করোনার দৈনিক সংক্রমণে। একদিনে রাজ্যে সংক্রমিত ৮০৬ জন। সোমবার এই সংখ্যা ছিল ৮০৫। তবে অনেকটা বেড়েছে দৈনিক মৃত্যু। গত ২৪ ঘণ্টায় রাজ্যে মৃত ১৫ জন। একদিনে রাজ্যে সুস্থ হয়েছেন ৮১১, একই রয়েছে সুস্থতার হার (৯৮.৩০%)। সংক্রমণের হার কমে ২.০৮%। ২৬ অক্টোবর পর্যন্ত রাজ্যে সংক্রমিত ১৫,৮৮,০৬৬, মোট মৃত ১৯,০৮১। সক্রিয় সংক্রমণ ৭৮৪৯।

দৈনিক সংক্রমণের নিরিখে শীর্ষস্থানে সেই কলকাতা। শহরে গত একদিনে সংক্রমিত ২৪৮ জন। তারপরেই উত্তর ২৪ পরগনা (১৪৮), দক্ষিণ ২৪ পরগনা ৭৪, হাওড়া (৬১) এবং হুগলি (৫২)।

এদিকে, বিশ্বমঞ্চে কোভ্যাকসিনের স্বীকৃতি নিয়ে সম্প্রতি উষ্মা প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। বিপাকে হাজারে হাজারে ভারতীয়। টিকার দু’টি ডোজ নেওয়া হলেও বিদেশযাত্রা সহ বহু ক্ষেত্রেই মিলছে না ছাড়পত্র। বিশ্বস্বাস্থ্য সংস্থার (হু) স্বীকৃতি পায়নি ভারতীয় কোভিড টিকা কোভ্যাক্সিন। তার জেরেই যত সমস্যা। তবে, ভারত বায়োটেকের তৈরি কোভ্যাকসিন নিয়ে পর্যালোচনা চালাচ্ছেন হু-য়ের টেকনিক্যাল পরামর্শদাতা কমিটির সদস্যরা। হুয়ের স্বীকৃতি মিলবে কিনা তা আগামী কয়েক দিনের মধ্যেই বোঝা যাবে বলে জানিয়েছেন সংস্থার মুখপাত্র।

রাষ্ট্রসংঘের সাংবাদিক বৈঠকে মার্গারেট হ্যারিস বলেছেন, ‘যদি সবকিছু ঠিকঠাক থাকে এবং কমিটির বিশেষজ্ঞ সদস্যরা যদি সন্তোষ প্রকাশ করেন তবে তার ২৪ ঘন্টার মধ্যে আমরা কোভ্যাক্সিনকে স্বীকৃতি দিয়ে দেওয়ার ঘোষণা করা হবে।’

এর আগে হু-য়ের জরুরি অনুমোদন পায়নি কোভ্য়াক্সিন। হু-য়ের তরফে ভারত বায়োটেকের কাছে কোভ্যাক্সিনের বিষয়ে আরও তথ্য চাওয়া হয়েছিল। সেই তথ্যই নিয়েই চলছে পর্যালোচনা। গত মাসেই ভারত বায়োটেকের পক্ষ থেকে জানানো হয়েছিল, তারা আশা করছে শীঘ্রই হু-য়ের অনুমোদন পাবে তারা। এই অনুমোদন পেতে জুলাই মাসেই সমস্ত প্রয়োজনীয় নথি পাঠানো হয়েছিল হু-য়ের কাছে।

ভারত বায়োটেকের কোভ্যাক্সিন জরুরি ব্যবহারের ভিত্তিতে ভারতে অনুমোদন পেলেও ইউরোপীয় সহ বএকাধিক ভিন দেশে অনুমোদনপ্রাপ্ত নয়। ফলে যে ভারতীয়রা এই ভ্যাকসিন নিচ্ছেন বা নিয়েছেন তাঁরা বিদেশ যেতে গিয়ে চরম হয়রানির সম্মুখীন হচ্ছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Bengal sees above 800 daily corona cases while death numbers rise high state