বড় খবর

পুজোর আগে চোখ রাঙাচ্ছে করোনা! দৈনিক সংক্রমণ সেই ৮০০ ছুঁইছুঁই

Bengal Covid Update: একদিনে সংক্রমিত ৭৮৪, মৃত ৬। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৭৪৬ জন, সক্রিয় সংক্রমণ ৭৬২৫।

Coronavirus India daily updates 28 August 2021Coronavirus Updates 14 august 2021
দেওয়ালে করোনা সচেতনতার বার্তা।

Bengal Covid Update: পুজোর আগেই চোখ রাঙাচ্ছে করোনা। দৈনিক সংক্রমণের নিরিখে ফের ৮০০ ছুঁইছুঁই কোভিড গ্রাফ। একদিনে সংক্রমিত ৭৮৪, মৃত ৬। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৭৪৬ জন, সক্রিয় সংক্রমণ ৭৬২৫। সুস্থতার হার ৯৮.৩২% আর সংক্রমণের হার ২.০৬%। ৮ অক্টোবর ২০২১ পর্যন্ত মোট সংক্রমণ ১৫,৭৪,৮০১, মোট মৃত্যু ১৮,৮৮২।

সংক্রমণের নিরিখে শীর্ষে কলকাতা, দুইয়ে উত্তর ২৪ পরগনা। তারপরেই হাওড়া, দক্ষিণ ২৪ পরগনা, হুগলি এবং নদিয়া। এদিকে, হাইকোর্টের নির্দেশ মেনে দুর্গা পুজো উদযাপনে পুজো প্যান্ডেলগুলোকে একগুচ্ছ নির্দেশিকা পাঠাল নবান্ন। সেই নির্দেশিকায় মাস্ক পরা আবশ্যিক করার পাশাপাশি প্রয়োজনে হাত ধোয়ার বেসিন-সহ স্যানিটাইজার রাখতেও আর্জি জানিয়েছে নবান্ন। বেশি করে অনলাইনে পুজো, অঞ্জলি দেখানোর পরামর্শ দিয়েছে নবান্ন। অপরদিকে, দেশজুড়ে উৎসবের মরশুম শুরুর ঠিক আগে করোনা-স্বস্তি। কমল দৈনিক সংক্রমণ ও মৃত্যু। গত ২০৫ দিনের মধ্যে এদিনই অ্যাক্টিভ কেস সর্বনিম্ন। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২১ হাজার ২৫৭ জন। একদিনে দেশে করোনার বলি ২৭১।

পুজোর মুখে স্বস্তি দিয়ে নামল করোনা-গ্রাফ। বৃহস্পতিবারই দেশের দৈনিক সংক্রমণ পেরিয়েছিল ২২ হাজারের গণ্ডি। শুক্রবার তা বেশ কিছুটা কমল। দেশে করোনা অ্যাক্টিভ কেসেও মিলেছে স্বস্তি। এই মুহূর্তে দেশে করোনা অ্যাক্টিভ কেসের সংখ্যা ২ লক্ষ ৪০ হাজার। ২০৫ দিনের মধ্যে এটিই দেশের সর্বনিম্ন অ্যাক্টিভ কেস। বেড়েছে সুস্থতার হারও। এই মহূর্তে দেশে করোনা-মুক্তির হার ৯৭.৯৬ শতাংশ। গত বছরের মার্চের পর থেকে এটাই সর্বোচ্চ সুস্থতার হার। উৎসবের মরশুমে করোনার এই পরিসংখ্যান যথেষ্ট স্বস্তি দিচ্ছে।

শুক্রবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান বলছে, এই মুহূর্তে দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৩ কোটি ৩৯ লক্ষের কিছু বেশি। এখনও পর্যন্ত দেশে করোনা আক্রান্ত হয়ে ৪ লক্ষ ৫০ হাজার ১২৭ জনের মৃত্যু হয়েছে। দেশের মধ্যে এই মুহূর্তে সর্বাধিক সংক্রমিত রাজ্য কেরল। গত ২৪ ঘণ্টায় দক্ষিণের এই রাজ্যে নতুন করে ১২ হাজার ২৮৮ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ১৪১ জনের। গোটা দেশে এই মুহূর্তে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ২ লক্ষ ৪০ হাজার। শুধু কেরলেই বর্তমানে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ১ লক্ষ ১৯ হাজার।

একটানা ১৪ দিন ধরে দেশের দৈনিক সংক্রমণ ৩০ হাজারের নীচে রয়েছে। দৈনিক করোনা পজিটিভিটি রেট এই মুহূর্তে ১.৫৩ শতাংশ। গত ৩৯ দিন ধরে দৈনিক পজিটিভিটি রেট তিন শতাংশের নীচে রয়েছে। দেশে সাপ্তাহিক করোনা পজিটিভিটি রেট ১.৬৪ শতাংশ। গত ১০৫ দি ধরে এই পরিসংখ্যানও তিন শতাংশের নীচে রয়েছে। সংক্রমণ এড়াতে জোরদার গতিতে চলছে টিকাকরণ। ইতিমধ্যেই দেশের ৭১ শতাংশ প্রাপ্তবয়স্ক কমপক্ষে করোনা টিকার একটি ডোজ নিয়ে ফেলেছেন। দেশের ২৭ শতাংশ প্রাপ্তবয়স্ক করোনা টিকার দুটি ডোজই নিয়েছেন। বৃহস্পতিবার পর্যন্ত দেশের ৯৩ কোটিরও বেশি নাগরিকের টিকাকরণ হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bengal sees around 800 daily corona cases while mortality numbers dip below 10 state

Next Story
৭৫০-র গেঁরোয় আটকে দৈনিক সংক্রমণ! আগামি একসপ্তাহ অগ্নিপরীক্ষা নবান্নরDurga Puja 2021 Shopping Corona
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com