scorecardresearch

বড় খবর

দৈনিক কোভিড গ্রাফে স্বস্তি! ২৪ ঘণ্টায় বাংলা-সহ কলকাতায় কমেছে সংক্রমণ

Bengal Covid Daily Update: করোনা সংক্রমিত হলেন মেয়রের অফিসার –ইন-স্পেশাল ডিউটি (ওএসডি)।

West Bengal Covid-19 Omicron Live Updates 19 january 2022
ফাইল ছবি

Bengal Covid Daily Update: বাংলাব্যাপী নতুন করে করোনা বিধি কার্যকরের দিনেই কিছুটা স্বস্তি। ২৪ ঘণ্টায় সামান্য কমেছে রাজ্যের দৈনিক সংক্রমণ। গত কয়েকদিন যে ভাবে হাইজাম্প দিয়েছে করোনা, তাতে সামান্য বাধা। তবে বেড়েছে মৃতের সংখ্যা। জানা গিয়েছে, একদিনে সংক্রমিত ৬০৭৮ জন, মৃত ১৩। একদিনে সুস্থ হয়েছেন ২৯১৭ জন, সুস্থতার হার আরও কমে ৯৭.৫৮%।

প্রায় ৩ হাজার বেড়ে রাজ্যে সক্রিয় সংক্রমণ ২০ হাজার ছুঁয়েছে। এই মুহূর্তে বাংলায় সক্রিয় করোনা রোগী ২০,১৮৬। একধাক্কায় অনেকটা বেড়ে সংক্রমণের হার ১৯.৫৯%। রাজ্যের দৈনিক সংক্রমণে স্বস্তির ছবির সঙ্গেই সংক্রমণ কমেছে কলকাতায়। ২৪ ঘণ্টায় প্রায় ৩০০ আক্রান্ত কমে শহরজুড়ে মোট সংক্রমিত ২৮০১ জন। এরপরেই রয়েছে উত্তর ২৪ পরগনা (১০৫৭), হাওড়া (৬৬৫), হুগলি এবং দক্ষিণ ২৪ পরগনা। দৈনিক সংক্রমণে পিছিয়ে নেই পশ্চিম বর্ধমান এবং মালদহের মতো জেলাগুলো।

এদিকে, গত সপ্তাহেই কলকাতায় পুরসভায় থাবা বসিয়েছিল করোনা। এক বরো চেয়ারম্যান-সহ আক্রান্ত হয়েছিলেন মেয়রের ঘরের স্টেনোগ্রাফার। এই সপ্তাহে করোনা সংক্রমিত হলেন মেয়রের অফিসার –ইন-স্পেশাল ডিউটি (ওএসডি)। সপরিবার এই আমলা করোনা আক্রান্ত হয়ে বাড়িতেই আইসোলেশনে আছেন। একইভাবে করোনা আক্রান্ত হয়েছে পুর কমিশনার বিনোদ কুমার।

তিনি সংক্রমিত হওয়ার খবর পেয়েই নিজেকে আইসোলেশনে রেখেছেন। পাশাপাশি  বিভ্রান্তি এবং যাত্রী দুর্ভোগ এড়াতে লোকাল ট্রেন বিধি শিথিল করল নবান্ন। মঙ্গলবার থেকে রাত ১০টা পর্যন্ত লোকাল ট্রেন পাবেন নিত্যযাত্রীরা। রবিবার ঘোষণা হয়েছিল সন্ধ্যা ৭টার পর আর নেই লোকাল ট্রেন। সে নিয়ে সোমবার থেকেই ছড়িয়েছে বিভ্রান্তি। হাওড়া লাইনের একাধিক স্টেশনে যাত্রীবিক্ষোভ দেখা গিয়েছে। সে সব দিক বিবেচনা করেই লোকাল ট্রেনের বিধি শিথিল করল নবান্ন।

এদিকে, সোমবার থেকে লোকাল ট্রেন বিধি চালু হতেই সন্ধ্যার পর স্টেশনে স্টেশনে বাড়ে নিত্যযাত্রীদের ভিড়। করোনা বিধিকে বুড়ো আঙুল দেখিয়ে ৭টার আগে ট্রেন ধরে বাড়ি ফেরার একটা তোরজোড় দেখা যায় নিত্যযাত্রীদের মধ্যে। বিভিন্ন সূত্র মারফৎ সেই খবর পৌঁছয় নবান্নে। তারপরেই ট্রেন বিধিতে শিথিলতা আনতে তৎপর হয় রাজ্য সরকার। এমনটাই নবান্ন সুত্রে খবর।

ঘোষণা রবিবার হয়ে গিয়েছে। সোমবার থেকে সন্ধ্যা ৭টার পর চলবে না লোকাল ট্রেন। আগামি ১৫ জানুয়ারি অবধি কার্যকর এই বিধি। কিন্তু পরিস্থিতি বিচার করে এদিন থেকেই এই বিধিতে বদল আসছে।  এদিন পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানান, ৫০ শতাংশ যাত্রী নিয়েই রাত ১০টা পর্যন্ত লোকাল ট্রেন চলবে। তারপর আর ট্রেন চলবে না। রাজ্য সরকারের পরামর্শ মেনে সব শহরতলি, ইএমইউ-এর লোকাল ট্রেন পরিষেবা বাড়ানো হল। পৃথক একটা বিজ্ঞপ্তি জারি করেছে দক্ষিণ-পূর্ব রেল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Bengal sees less daily corona cases in compare to sunday state