scorecardresearch

বড় খবর

বাংলায় সামান্য কমল দৈনিক সংক্রমণ! দুইয়ের উপরে আক্রান্তের হার

Bengal Covid: জেলাভিত্তিক সংক্রমণের নিরিখে শীর্ষে কলকাতা (২১৯)। তারপর উত্তর (৮৩) এবং দক্ষিণ ২৪ পরগনা (৪৮)।  

corona india daily cases records 16 october 2021
করোনা সাময়িক ভাবে নিয়ন্ত্রণে থাকলেও ভাবাচ্ছে শিশুদের টিকাকরণ।

Bengal Covid Daily Update: রাজ্যে সামান্য কমল করোনার দৈনিক সংক্রমণ। তবে বেড়েছে দৈনিক মৃত্যু। গত ২৪ ঘণ্টায় সংক্রমিত ৫৪৪ জন, মৃত ৫। একদিনে সুস্থ হয়েছেন ৫৪৭ জন, সুস্থতার হার ৯৮.৩৩%। কিছুটা উদ্বেগ বাড়িয়েছে সংক্রমণের হার। দুইয়ের উপর উঠে রাজ্যে এই মুহূর্তে আক্রান্তের হার ২.৪১%। সক্রিয় সংক্রমণ ৭৪৫০।

জেলাভিত্তিক সংক্রমণের নিরিখে শীর্ষে কলকাতা (২১৯)। তারপর উত্তর (৮৩) এবং দক্ষিণ ২৪ পরগনা (৪৮)।  এদিকে, ১০ জানুয়ারি থেকে দেশবাসীদের একাংশকে দেওয়া হবে করোনার ‘সতর্কতামূলক’ ডোজ। স্বাস্থ্যকর্মী ও একেবারের সামনের সারির কোভিড যোদ্ধারা এই ডোজ পাবেন বলে শনিবারই জানিয়েছেন প্রধানমন্ত্রী। এই ডোজ কীভাবে দেওয়া হবে? আগামী কয়েকদিনে এর নীলনকশা প্রকাশ করতে পারে স্বাস্থ্যমন্ত্রক। কেমন হবে এই ডোজ? দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে স্বাস্থ্যমন্ত্রকের এক আধিকারিক জানিয়েছিলেন যে, দু’টির পর করোনার পরবর্তী ডোজটিও আরেকটি টিকাই হবে। যদিও এর চরিত্র আগের দু’টি ডোজের তুলনায় ভিন্ন। তাই বুস্টার ডোজের তকমা না দিয়ে ওই ডোজকে ‘সতর্কতামূলক’ শট বলে প্রচার করা হচ্ছে। নিছক তৃতীয় ডোজ না হয়ে পরবর্তী ডোজটি হতে পারে একেবারে নতুন একটি ভ্যাকসিন ডোজ।

শনিবার পর্যন্ত ৬০ বছরের বেশি বয়সী ১২.০৪ কোটি দেশবাসী কোভিডের প্রথম টিকা পেয়েছেন। এই বয়সীদের সম্পূর্ণ টিকাকরণ হয়েছে বা দু’টি ডোজই পেয়েছেন ৯.২১ কোটি। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, স্বাস্থ্যকর্মীদের ১.০৩ কোটি জন কোভিডের প্রথম টিকা পেয়েছেন। সম্পূর্ণ টিকাকরণ হয়েছে ৯৬ লক্ষের। এছাড়া সামনের সারির কোভিড যোদ্ধাদের মধ্যে ১.৮৩ কোটি প্রথম ডোজ ও ১.৬৮ দু’টি ডোজই সম্পূর্ণ হয়ে গিয়েছে। অর্থাৎ এখনও পর্যন্ত ১১ কোটির উপর টিকাপ্রাপ্ত ‘সতর্কতামূলক’ ডোজ নেওয়ার যোগ্য।

সূত্রের খবর, একই ডোজ তিনবার দেওয়ার কোনও কারণ নেই। একই ডোজ তিনবার দিলে তাতে ভাইরাস পুরোপুরি নিষ্ক্রিয় হবে না। ফলে প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছে যে যাঁরা কোভ্যাক্সিন বা কোভিশিল্ডের দু’টি ডোজ পেয়েছেন তাঁদের একই টিকার তৃতীয় ডোজ দেওয়া হবে না।

সূত্র জানাচ্ছে যে, ‘সতর্কতামূলক’ ডোজটি পৃথক ক্ষেত্রের হবে। যার পুরোটা জানা যাবে আগামী মাসে। তৃতীয় ডোজের ক্ষেত্রে এগিয়ে রয়েছে, হায়দরাবাদের ফার্মা কোম্পানি বায়োলজিক্যাল ই -র করোনা টিকা Corbevax। এটি একটি RBD প্রোটিন সাব ইউনিট ভ্যাকসিন। সংক্রমণের প্রতিরোধমূলক ক্ষমতা বাড়াতে এই ভ্যাকসিন শুধুমাত্র ভাইরাসের অ্যান্টিজেনিক অংশগুলি ধারণ করে। ৩০ কোটি Corbevax ডোজ সংরক্ষণের জন্য কেন্দ্র ইতিমধ্যেই বায়োলজিক্যাল ই-কে ১৫০০ কোটি টাকার অগ্রিম অর্থ দিয়েছে। সূত্র জানিয়েছে যে, Corbevax আগামী দুই সপ্তাহের মধ্যে জরুরি ব্যবহারের অনুমোদন পাবে বলে আশা করা হচ্ছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Bengal sees less than 550 daily covid cases while infection rate jumps beyond 2 state