আশঙ্কাই সত্যি! ফের ঊর্ধ্বমুখী করোনা গ্রাফ, কলকাতায় একদিনে আক্রান্ত ১৭৯

Bengal Covid Update: পুজোর শেষ তিন দিন ৬০০-র নীচে ছিল রাজ্যের দৈনিক সংক্রমণ। কিন্তু দ্বাদশীতে সেই গ্রাফ ফের ৬০০-র উপরে।

করোনা নিয়ে ফের চিন্তা বৃদ্ধি?

Bengal Covid Update: বেশ কিছুদিন কোভিডগ্রাফ নিম্নমুখী থাকার পর ফের উপরের দিকে সংক্রমণ। পুজোর শেষ তিন দিন ৬০০-র নীচে ছিল রাজ্যের দৈনিক সংক্রমণ। কিন্তু দ্বাদশীতে সেই গ্রাফ ফের ৬০০-র উপরে। গত ২৪ ঘণ্টায় সংক্রমিত ৬২৪ জন, মৃত বেড়ে ১৪। একদিনে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৭৪ জন, রাজ্যে সুস্থতার হার ৯৮.৩৩%। ১৭ অক্টোবর পর্যন্ত রাজ্যে মোট সংক্রমিত ১৫, ৮০, ৫৩০, মোট মৃত ১৮, ৯৭৭। রাজ্যে এখন সক্রিয় সংক্রমণ ৭৪২১।

এদিকে, দৈনিক সংক্রমণের নিরিখে শীর্ষে সেই কলকাতা (১৭৯)। তারপর উত্তর ২৪ পরগনা (১২৮), দক্ষিণ ২৪ পরগনা (৫৩), হাওড়া (৫১) এবং হুগলি (৪৮)। চিকিৎসকরা বলছেন, পুজোর সময় যে অসচেতনতার ছবি পথে দেখা গিয়েছে, তার প্রভাব পড়বেই করোনা গ্রাফে। আগামি এক সপ্তাহে সেই চিত্র স্পষ্ট হবে। রাস্তায় নেমে ঠাকুর দেখা থেকে সিঁদুর খেলা কিংবা ভাসান, সবেতেই মাস্কহীন জনতার জমায়েত ছিল চোখে পড়ার মতোন। তাঁদের আটকাতেও সেভাবে সক্রিয় ছিল না প্রশাসন। এমনটাই আক্ষেপ চিকিৎসকদের।

চিকিৎসকদের দাবি মেনে নিলেও সংক্রমণ মহামারীর আকার নেবে না। এদিন জানান মন্ত্রী ফিরহাদ হাকিম। তিনি বলেছেন, পুজো পরবর্তী সময়ে সংক্রমণ গ্রাফে হেরফের হবে। কিন্তু সেই সংক্রমণ মহামারী আকার নেবে না।    

পাশাপাশি উৎসবের মরশুমে দেশে করোনা স্বস্তি। গত ২৪ ঘণ্টায় আরও কমল সংক্রমণ, কমেছে মৃত্যুও। পাল্লা দিয়ে একলাফে অনেকটাই কমল করোনা সক্রিয় রোগীর সংখ্যাও। সব মিলিয়ে রবিবার সকালে স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী পুজো শেষে করোনা-স্বস্তি।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ১৪৬ জন। একদিনে দেশে করোনায় মৃত্যু ১৪৪ জনের। মার্চের পর থেকে মৃত্যুর এই পরিসংখ্যান সর্বনিম্ন। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, একদিনে দেশে করোনামুক্ত হয়েছেন ১৯ হাজার ৭৮৮ জন। সব মিলিয়ে দেশে করোনা আক্রান্তের সংখ্যা বর্তমানে ৩ কোটি ৪০ লক্ষ ৬৭ হাজার ৭১৯। তবে ইতিমধ্যেই সংক্রমণমুক্ত হয়েছেন ৩ কোটি ৩৪ লক্ষ ১৯ হাজার ৭৪৯ জন। বর্তমানে দেশে করোনা অ্যাক্টিভ কেস ১ লক্ষ ৯৫ হাজার ৮৪৬। দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৪ লক্ষ ৫২ হাজার ১২৪। দেশে এই মুহূর্তে করোনায় সুস্থতার হার ৯৮.১ শতাংশ।

করোনার সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে দেশজুড়ে টিকাকরণ কর্মসূচিতে আরও বেশি গতি আনতে তৎপরতা নিচ্ছে কেন্দ্রীয় সরকার। একইসঙ্গে করোনা টেস্টেও জোর দেওয়া হচ্ছে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত ৯৭ কোটি ৬৫ লক্ষ ৮৯ হাজার ৫৪০ জনকে করোনার টিকা দেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টাতেই ৪১ লক্ষ ২০ হাজার ৭৭২ জন করোনার টিকা পেয়েছেন।

 ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bengal sees more than 600 daily corona cases along slight increase of death numbers state

Next Story
প্রেসিডেন্সিতে ছাত্র আন্দোলন, ফের নতি স্বীকার কর্তৃপক্ষের
Show comments