scorecardresearch

রাজ্যের করোনা দৌড় অব্যাহত! একদিনে সংক্রমিত ১৮ হাজার পার, কলকাতায় মৃত ৭

Bengal Covid Daily Update: রাজ্যে এই মুহূর্তে সক্রিয় সংক্রমণ ৫১,৩৮৪, প্রায় ১০ হাজারের বেশি বাড়ল অ্যাক্টিভ কেস।

corona daily cases updates in westbengal 1 March 2022
শহরের এক স্বাস্থ্যকেন্দ্রে চলছে করোনা পরীক্ষা। এক্সপ্রেস ফটো: শশী ঘোষ

Bengal Covid Daily Update: দৌড় অব্যাহত রেখে রাজ্যের দৈনিক করোনা গ্রাফ ১৮ হাজারের গণ্ডি ছাড়ালো। তবে সামান্য কমেছে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা। ২৪ ঘণ্টায় সংক্রমিত ১৮,২১৩, মৃত ১৮। একদিনে সুস্থ হয়েছেন ৭৯১২, সুস্থতার হার কমে ৯৫.৮৪%। রাজ্যে এই মুহূর্তে সক্রিয় সংক্রমণ ৫১,৩৮৪, প্রায় ১০ হাজারের বেশি বাড়ল অ্যাক্টিভ কেস। সংক্রমণের হার বেরে ২৬.৩৪%।

কোভিডের মধ্যেও ভিড় ঠেলে নিত্যযাত্রা। ছবি: শশী ঘোষ

এই পরিসংখ্যান আবহে কলকাতায় সংক্রমিত ৭৪৮৪ জন, মৃত ৭। শহর লাগোয়া দুই ২৪ পরগনাইয় একদিনে আক্রান্ত ৩১১৮ (উত্তর ২৪ পরগনা) এবং ৭০৪ (দক্ষিণ ২৪ পরগনা)।পাল্লা দিয়ে সংক্রমণ বাড়ছে গঙ্গার পশ্চিম পাড়ের জেলা হাওড়ার। সে জেলায় দৈনিক সংক্রমিত ১৩৬০ জন। পাশের হুগলিতে সংক্রমিত ৭৯৩ জন। পিছিয়ে নেই পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, নদিয়া, দার্জিলিংয়ের মতো জেলা।  

এদিকে, আন্তর্জাতিক যাত্রীদের জন্য নয়া গাইডলাইন প্রকাশ করল কেন্দ্র। করোনার তৃতীয় ঢেউয়ে ঊর্ধ্বমুখী সংক্রমণের গ্রাফ। তার মধ্যে গোদের উপর বিষফোড়া ওমিক্রন প্রজাতির বাড়বাড়ন্ত। মূলত বিদেশি যাত্রীদের সঙ্গেই আমদানি হয়েছে এই ভয়ঙ্কর সংক্রামক প্রজাতির। সেই জন্য এবার থেকে বিদেশ থেকে ভারতে এলেই ৭ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে যাত্রীদের।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, বিমানবন্দরে নামার পর বাধ্যতামূলক আরটি -পিসিআর টেস্ট করতেই হবে সব আন্তর্জাতিক বিমানের যাত্রীদের। তাতে রিপোর্ট নেগেটিভ এলেও ৭ দিনের বাধ্য়তামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে তাঁদের। তারপর ৮ দিনের মাথায় ফের টেস্ট করাতে হবে। নেগেটিভ হলে তখনই কোয়ারেন্টাইন মুক্ত হবেন যাত্রী।উল্লেখ্য, ফের একবার দেশের দৈনিক করোনা সংক্রমণের হার লক্ষাধিক। প্রায় সাত মাস পর সংক্রমণের এই রকেট গতিতে বৃদ্ধি আতঙ্ক তীব্র করছে। লাগামহীনভাবে বাড়ছে সক্রিয় করোনা রোগীর সংখ্যাও। তবে গত দিনের তুলনায় গত ২৪ ঘন্টায় সংক্রমণে মৃত্যুর হার সামান্য কমেছে।

আরও পড়ুন: কোভিড জেনেও নথি যাচাইয়ে আসতে হল ক্যাম্পাসে, ছাত্রীর অভিযোগে কাঠগড়ায় রবীন্দ্রভারতী

স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া শুক্রবারের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘন্টায় ভারতে করোনা আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ১৭ হাজার ১০০ জন। যা আগের দিনের থেকে ২৬ হাজার ১৯২ বেশি সংক্রমণ বৃদ্ধির হার গত দিনের চেয়ে প্রায় ৩০ শতাংশ বৃদ্ধি পয়েছে। সক্রিয় করোনা রোগীর সংখ্যাতেও অস্বস্তি বেড়েছে। বর্তমানে দেশে করোনায় সক্রিয় করোনা রোগী রয়েছে ৩ লক্ষ ৭১ হাজার ৩৬৩ জন। যা আগের দিনের থেকে প্রায় ৮৫ হাজার বেশি।

   

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Bengal sees moreover 18k daily covid cases while kolkata logs 7 death state