বড় খবর

বাংলায় কমল পজিটিভিটি রেট! একধাক্কায় অনেক বাড়ল দৈনিক সংক্রমণ এবং মৃত্যু

Bengal Covid: রাজ্যে প্রায় ১৪ হাজার বাড়ল সক্রিয় সংক্রমণ বা অ্যাক্টিভ কেস। এই মুহূর্তে বাংলা অ্যাক্টিভ করোনা আক্রান্ত এক লক্ষ ১৫ হাজারের বেশি।

corona daily cases in westbengal 26 january 2022
চলছে নমুনা সংগ্রহের কাজ। ছবি- শশী ঘোষ

Bengal Covid Daily Update: একধাক্কায় হাজার বেড়ে ২২ হাজার ছাড়াল রাজ্যের দৈনিক করোনা সংক্রমণ। ২৪ ঘণ্টায় বাংলায় সংক্রমিত ২২,১৫৫ জন, মৃত ২২। মঙ্গলবার দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ২১,০৯৮। তৃতীয় ঢেউয়ের মধ্যেও হঠাৎ করে সংক্রমণের দৌড়ঝাপ ঝিমিয়ে পড়ায় আশার আলো দেখছেন স্বাস্থ্যকর্মীরা। পাশাপাশি রাজ্যে একদিনে সুস্থ হয়েছেন ৮১১৭ জন, সুস্থতার হার অনেকটাই কমে ৯২.১৭%। তবে কিছুটা স্বস্তি দিয়েছে পজিটিভিটি রেট বা আক্রান্তের হারের নিম্নমুখী গ্রাফ। মঙ্গলবার রাজ্যের সংক্রমণের হার ছিল ৩২.৩৫%। যে পরিসংখ্যান দেখে উদ্বেগ প্রকাশ করেছে স্বাস্থ্য মন্ত্রক। কিন্তু এদিন সেই রেট কমে ৩০.৮৬%। তবে দৈনিক মৃত্যু বেড়ে যাওয়ায় কিছুটা অস্বস্তি স্বাস্থ্য দফতরের অন্দরে।

এদিকে, রাজ্যে প্রায় ১৪ হাজার বাড়ল সক্রিয় সংক্রমণ বা অ্যাক্টিভ কেস। এই মুহূর্তে বাংলা অ্যাক্টিভ করোনা আক্রান্ত এক লক্ষ ১৫ হাজারের বেশি। পাশাপাশি দৈনিক সংক্রমণের নিরিখে ৭ হাজারের গণ্ডি পেরল কলকাতা। শহরে একদিনে সংক্রমিত ৭০৬০, মৃত ৭ জন। মোট মৃত্যুর ৩০%-এর বেশি কলকাতার। সংক্রমণের নিরিখে পিছিয়ে নেই উত্তর ২৪ পরগনা (৪৩২৬), হাওড়া (১৩৬১), দক্ষিণ ২৪ পরগনা (১৪৬১) এবং হুগলির (১১০৭) মতো জেলাগুলো।

আরও পড়ুন: কাদের কোভিড টেস্ট করা প্রয়োজন, আর কাদের নয়- জেনে নিন

অপরদিকে, দেশের মধ্যে করোনা পজিটিভিটি রেটের নিরিখে শীর্ষে পশ্চিমবঙ্গ। যদিও সেই হার গতদিনের তুলনায় কমেছে। মঙ্গলবার প্রকাশিত স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুয়ায়ী বাংলায় করোনা সংক্রমণের পজিটিভিটি হার ৩৭ শতাংশ থেকে কমে দাঁড়িয়েছে ৩২.১৮ শতাংশে। বুধবার আরও কমে ৩০%-এর কিছু বেশি। তবে কলকাতায় গত এক সপ্তাহে পজিটিভি রেট প্রায় ৬০ শতাংশ। এতেই উদ্বিগ্ন কেন্দ্র।

বুধবার স্বাস্থ্যমন্ত্রকের যুগ্ম সচিব লভ আগারওয়াল সাংবাদিক বৈঠক করে জানান, পজিটিভিটি বা সংক্রমণের ইতিবাচক হারে উদ্বেগজনক রাজ্যগুলির মধ্যে রয়েছে মহারাষ্ট্র (২২.৩৯ শতাংশ) পশ্চিমবঙ্গ (৩২.১৮ শতাংশ), দিল্লি (২৩.১ শতাংশ) এবং উত্তরপ্রদেশ (৪.৪৭ শতাংশ)। উল্লেখ্য, গত ২৪ ঘন্টায় বাংলার করোনা আক্রান্তের হার ২১ হাজারের বেশি। কলকাতাতে সংক্রমিতের বাড়বাড়ন্ত। কেন্দ্রীয় পরিসংখ্যান অনুযায়ী, গোটা দেশে পজিটিভিটি রেট বেড়ে হয়েছে ১১.০৫ শতাংশ। যা ডিসেম্বরের ৩০ তারিখ ছিল ৩১.৫৯ শতাংশ। দেশের ৩০০ জেলায় দৈনিক কোভিড পজিটিভিটি হার এখন ৫ শতাংশের বেশি। কেন্দ্রের তরফে সাফ বলা হয়েছে যে, সংক্রমণ ও পজিটিভিটি হারের নিরিখে বাংলার পাশাপাশি উদ্বেগজনক পরিস্থিতি মহারাষ্ট্র, দিল্লি, তামিলনাড়ু, কর্নাটক, উত্তরপ্রদেশ ও গুজরাটে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bengal sees moreover 22k daily covid cases while positivity rate dips below 31 state

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com