scorecardresearch

বড় খবর

রাজ্যের দৈনিক সংক্রমণ ২৪ হাজার পার! ৫ জনের মৃত্যু-সহ শীর্ষে কলকাতা

Bengal Covid Daily Update: প্রায় ১৬ হাজার সক্রিয় সংক্রমণ বেড়ে রাজ্যে এই মুহূর্তে অ্যাক্টিভ আক্রান্ত ৭৮,১১১। সংক্রমণের হার ৩৩.৮৯%।

corona daily cases updates in westbengal 19 february 2022
চলছে নমুনা পরীক্ষা। ছবি: শশী ঘোষ

Bengal Covid Daily Update: রাজ্যে অব্যাহত করোনার লংজাম্প। একদিনে সংক্রমিত ২৪,২৮৭, মৃত ১৮। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮২১৩ জন, সুস্থতার হার কমে ৯৪.৪২%। প্রায় ১৬ হাজার সক্রিয় সংক্রমণ বেড়ে রাজ্যে এই মুহূর্তে অ্যাক্টিভ আক্রান্ত ৭৮,১১১। সংক্রমণের হার ৩৩.৮৯%।

এদিকে, জেলাভিত্তিক সংক্রমণের নিরিখে শীর্ষে কলকাতা (৮৭১২), মৃত ৫। তারপরেই উত্তর ২৪ পরগনা ৫০৫৩, দক্ষিণ ২৪ পরগনা ১০২৪, হাওড়া ১৭৪২, হুগলি ১২৭৬। পিছিয়ে নেই পশ্চিম বর্ধমান, দার্জিলিং এবং পশ্চিম মেদিনীপুরের মতো জেলাগুলো।

ভাইরাস ছড়িয়ে পড়া রুখতে সব প্রতিরোধ এবং প্রতিরক্ষামূলক ব্যবস্থা নিতে হবে দেশগুলিকে। দেশের সরকারকেই পরিস্থিতি অনুযায়ী নির্দিষ্ট পরিকল্পনার বাস্তবায়ন করতে হবে। জনগণকেও অবশ্যই এই ব্যবস্থাগুলি মেনে চলতে হবে। মাস্ক পরা, হাত ধোয়া, শারীরিক দূরত্ব মেনে চলার মতো নিয়মগুলি মানতেই হবে।” করোনা নিয়ে বিশ্ববাসীকে সতর্ক করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক অধিকর্তা চিকিৎসক পুনম ক্ষেত্রপাল সিং।

দক্ষিণ-পূর্ব এশিয়ার একাধিক দেশে করোনার সংক্রমণ উদ্বেগজনকভাবে বেড়েছে। সংক্রমণ এড়াতে বিভিন্ন দেশ বিধি-নিষেধ আরোপ করলেও অনেক ক্ষেত্রেই তা মানছেন না একাংশের জনগন। একাংশের জনগণের দায়িত্বজ্ঞানহীন আচরণের মাশুল গুণতে হচ্ছে বাকিদের। করোনা এড়াতে কয়েকটি স্বাস্থ্যবিধি মেনে চলা ছাড়া আর উপায় নেই, শুরু থেকেই এব্যাপারে বারবার বিশ্ববাসীকে সতর্ক করে চলেছে হু। এবার ফের একবার করোনা কাঁপুনি ধারতে সতর্কবার্তা হু-র দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক অধিকর্তার।

আরও পড়ুন- হাসপাতালে ভর্তির সংখ্যা বাড়বে, পাল্লা দিয়ে বাড়বে মৃত্যুও, ওমিক্রন নিয়ে সাবধানবানী WHO-এর

করোনা নিযে সতর্ক করে চিকিৎসক পুনম ক্ষেত্রপাল সিং আরও বলেন, “ওমিক্রন ভ্যারিয়েন্টের প্রভাব কম বলে মনে হতে পারে। তবে এটিকে ‘হালকা’ ভাবে নেওয়া উচিত নয়। এটিই সর্বাধিক প্রভাবশালী ভ্যারিয়েন্ট হিসেবে উঠে এসেছে। অত্যন্ত সংক্রামক এই ভ্যারিয়েন্ট ইতিমধ্যে বিশ্বজুড়ে স্বাস্থ্য ব্যবস্থাকে অপ্রতিরোধ্য করে তুলেছে। বিশ্বব্যাপী ওমিক্রন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া থেকে শুরু করে মৃত্যু পর্যন্ত দেখছি।” করোনা এড়াতে সতর্ক থাকার পরামর্শ দিয়ে WHO-র এই আধিকারিক বলেন, ”প্রতিটি সংক্রমণই ওমিক্রন নয়। এটা ভুললে চলবে না। ডেল্টা সহ অন্যান্য ভ্যারিয়েন্টগুলিও সংক্রমিত করছে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Bengal sees moreover 24k daily corona cases while kolkata logs highest cases state