বড় খবর

একই থাকল রাজ্যের দৈনিক করোনা সংক্রমণ! কোভিড গ্রাফ সাড়ে ৮০০-র উপরেই

Bengal Covid Daily Update: জেলাভিত্তিক হিসেবে দৈনিক আক্রান্তের নিরিখে শীর্ষে কলকাতা (২৩৬), তারপর উত্তর ২৪ পরগনা (১৫৯) এবং হুগলি (৮৬)।

West Bengal govt decides to gives corona vaccine at home
বাড়ি-বাড়ি ঘুরে টিকাকরণের উদ্যোগ রাজ্যের।

Bengal Covid Daily Update: ২৪ ঘণ্টায় প্রায় এক থাকল রাজ্যের করোনা সংক্রমণ। তবে সামান্য কমেছে মৃত্যু। একদিনে সংক্রমিত ৮৫৪ জন, মৃত ১৩। বুধবার আক্রান্ত ছিলেন ৮৫৩ জন, মৃত ছিলেন ১৫। একদিনে সুস্থ হয়েছেন ৮১৩ জন, সামান্য বেড়ে রাজ্যে সক্রিয় সংক্রমণ ৭,৯৭৩। কোনও হেরফের নেই সুস্থতার হারে (৯৮.৩০%)। তবে একদিনে কিছুটা বেড়ে আক্রান্তের হার ২.১৫%।

জেলাভিত্তিক হিসেবে দৈনিক আক্রান্তের নিরিখে শীর্ষে কলকাতা (২৩৬), তারপর উত্তর ২৪ পরগনা (১৫৯) এবং হুগলি (৮৬)। খানিকটা স্বস্তির কারণ হাওড়া এবং দক্ষিণ ২৪ পরগনার সংক্রমণ হ্রাস। উত্তরবঙ্গে প্রায় ৫০ ছুঁইছুঁই দৈনিক সংক্রমণ। তারপরে দক্ষিণ দিনাজপুর এবং জলপাইগুড়ি।  

এদিকে, ১৬ নভেম্বর থেকেই খুলবে রাজ্যের সমস্ত স্কুল। সরকারের পূর্ব ঘোষণাকে মান্যতা দিয়ে বৃহস্পতিবার জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট। স্কুল খুললেও করোনাবিধি মেনে হবে ক্লাস। রাজ্যের ঘোষণা মতো ১৬ নভেম্বর স্কুল খুলতে কোনও বাধা নেই বলে এদিন জানিয়েছে হাইকোর্ট। বৃহস্পতিবার প্রধান বিচারতি প্রকাশ শ্রীবাস্তব এবং রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে শুনানি হয়। রাজ্যের জারি করা ২৯ অক্টোবরের নির্দেশ বহাল রাখল হাইকোর্ট।

এদিন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় আদালতে জানান, দেশের প্রায় সব রাজ্যেই স্কুল খুলে গিয়েছে। অন্ধ্রপ্রদেশ, হরিয়ানা, বিহার, কেরল, মধ্যপ্রদেশে আগেই খুলেছে স্কুল। তাই বাংলাতেও স্কুল খোলার অনুমতি দেওয়া হোক। করোনা বিধি মেনে স্কুল খোলা এবং ক্লাস চলার ক্ষেত্রে কী কী পদক্ষেপ সরকার করবে তা সবিস্তারে আদালতে জানান তিনি।

রাজ্য সরকার হাইকোর্টকে জানিয়েছে, নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস চললে ১৫ শতাংশ পড়ুয়া উপস্থিত তাকবে। প্রতিদিন ১০ মিনিট করে কোভিডবিধি নিয়ে সচেতন করা হবে পড়ুয়াদের। ক্লাস চালু হলে অভিভাবক, স্কুল কর্তৃপক্ষ, শিক্ষক সংগঠন কারও কোনও অসুবিধা হলে তারা আদালতের দ্বারস্থ হতে পারে। কোনও স্কুলের সমস্যা হলে তারা সরাসরি রাজ্য সরকারকে জানাতে পারবে।

প্রসঙ্গত, উত্তরকণ্যায় উত্তরবঙ্গের জেলাগুলির প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী রাজ্যের স্কুল, কলেজ খোলার বিষয়টি তোলেন। বলেন, ‘১৬ নভেম্বর থেকে খুলবে রাজ্যের স্কুল, কলেজ।’ মুখ্যসচিবকে এ জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করার জন্যও নির্দেশ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরে মুখ্যমন্ত্রী বলেন, ‘১৫ তারিখ ছুটি, তাই ১৬ তারিখ থেকে স্কুল-কলেজ খুলবে। আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস হবে।’ এর আগে মিলবে দু’সপ্তাহের সময়। তার মধ্যেই স্কুল, কলেজ ভবনগুলির প্রয়োজনীয় জীবাণুমুক্তকরণের কাজ শেষ করতে হবে জানান মুখ্যমন্ত্রী।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bengal sees moreover 850 daily covid cases while kolkata is top in the list state

Next Story
নর্দমায় পড়ে রোগী, চিৎকার শুনে ছুটে এলেন প্রত্যক্ষদর্শীরা, ভয়ঙ্কর কাণ্ড হাসপাতালে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com