বড় খবর

উৎসবের মুখে রাজ্যে সামান্য কমল করোনার দৈনিক সংক্রমণ-মৃত্যু! চিন্তা বাড়াচ্ছে দক্ষিণবঙ্গ

Bengal covid Update: একদিনে সংক্রমিত ৭৭১, মৃত ১৩। গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন ৭৫৬ জন।

coronavirus india daily cases report 13 octoner 2021
করোনা পরীক্ষায় চলছে নমুনা সংগ্রহ। এক্সপ্রেস ফাইল ফটো, পার্থ পাল

Bengal covid Update: রাজ্যে কিছুটা কমল করোনার দৈনিক সংক্রমণ ও মৃত্যু। তবে সাড়ে ৭০০-র গেরোর বাইরে বেরোতে পারেনি দৈনিক সংক্রমণ। একদিনে সংক্রমিত ৭৭১, মৃত ১৩। গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন ৭৫৬ জন। রাজ্যে মোট সংক্রমিত ১৫,৭৪,০১৭, মোট মৃত ১৮, ৮৭৬। ৭ অক্টোবর পর্যন্ত রাজ্যে সক্রিয় সংক্রমণ ৭৫৯৩, সুস্থতার হার ৯৮.৩২%।

এদিকে দৈনিক সংক্রমণের বিচারে উদ্বেগ বাড়াচ্ছে দক্ষিণবঙ্গের জেলাগুলো। শীর্ষে কলকাতা, উত্তর ২৪ পরগনা, হুগলি, দক্ষিণ ২৪ পরগনা, নদীয়া এবং হাওড়া। এদিকে,

দুর্গাপুজোর আয়োজন এবং অংশগ্রহণে আরও কিছু বিধি শিথিল করল কলকাতা হাইকোর্ট। বৃহস্পতিবার আদালত বলেছে, দুটি করোনার ডোজ নেওয়া থাকলে অঞ্জলি দেওয়া যাবে। তবে অবশ্যই মুখে পরতে হবে মাস্ক। সিঁদুর খেলার জন্যও একই বিধি কার্যকর। এদিন জানিয়েছে, বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় এবং অনিরুদ্ধ রায়ের ডিভিশন বেঞ্চ। জোড়া টিকা এবং মুখে মাস্ক থাকলে পুজোর সব কাজে অংশগ্রহণের অনুমতি দিয়েছে আদালত।

পাশাপাশি মণ্ডপের ভিতরে জমায়েতের ক্ষেত্রে হাইকোর্টের নতুন নির্দেশ, ‘আগে থেকেই কমিটির কারা মণ্ডপে প্রবেশের অনুমতি পাবেন, সেই তালিকা টাঙানো থাকবে। পাশাপাশি ছোট মণ্ডপে সর্বাধিক ১৫ জন এবং বড় মণ্ডপের সর্বাধিক ৪৫ জন প্রবেশ করতে পারবেন।‘ সংশোধিত এই নির্দেশের বাইরে দর্শক প্রবেশের ক্ষেত্রে বাকি বিধি যেমন কার্যকর ছিল, সেটাই থাকবে। এমনটাই হাইকোর্ট সুত্রে খবর।

এদিকে, প্যান্ডেলে প্যান্ডেলে হাইকোর্টের বিধি কার্যকর এবং যান নিয়ন্ত্রণে এদিন বিশেষ বৈঠক করেছে কলকাতা পুলিশ। মণ্ডপে মণ্ডপে করোনা বিধি কার্যকরের ক্ষেত্রে পুজো কমিটির ভূমিকা দেখতেও নগরপাল সৌমেন মিত্রের নেতৃত্বে এই বৈঠক হয়েছে। বুধবারের শহরের কয়েকটি বড় পুজোর প্রস্তুতি খতিয়ে দেখেন নগরপাল। হাইকোর্টের বিধি কার্যকরে কমিটিগুলোর উদ্যোগ ঘুরে দেখতেই এই বিশেষ সফর। জানিয়েছে লালবাজারের একটি সুত্র।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bengal sees slight decline in daily covid cases along death numbers state

Next Story
টিকার দুটি ডোজ থাকলে অঞ্জলি এবং সিঁদুর খেলায় ছাড় হাইকোর্টের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com