scorecardresearch

বড় খবর

ফের ঊর্ধ্বমুখী করোনা গ্রাফ! একদিনে রাজ্যে সংক্রমিত ৭০৩, মৃত ১২

Bengal Covid Update: গ্রাফ সোমবার নিম্নমুখী হওয়ায় উৎসবের মরশুমের আগে আশার আলো দেখেছিল নবান্ন। কিন্তু মঙ্গলবার ফের সেই একবাটি দুধে সামান্য চোনা।

corona india daily case report 9 december 2021
প্রতীকী ছবি

Bengal Covid Update: সোমবার একধাক্কায় অনেকটা কমেছিল দৈনিক সংক্রমণ। কিন্তু মঙ্গলবার উদ্বেগ বাড়াল গত ২৪ ঘণ্টার সংক্রমণ। স্বাস্থ্য দফতরের বুলেটিন মোতাবেক, রাজ্যে একদিনে সংক্রমিত ৭০৩ জন। অর্থাৎ গত ২৪ ঘণ্টায় সংক্রমণ বেড়েছে ২০০ জনের। গত সপ্তাহে একটা সময় টানা সাড়ে ৭০০-র উপরে ছিল দৈনিক সংক্রমণ। সেই গ্রাফ সোমবার নিম্নমুখী হওয়ায় উৎসবের মরশুমের আগে আশার আলো দেখেছিল নবান্ন। কিন্তু মঙ্গলবার ফের সেই একবাটি দুধে সামান্য চোনা।

এদিকে, শুধু দৈনিক সংক্রমণ নয়, বেড়েছে মৃত্যুও। গত ২৪ ঘণ্টায় রাজ্যে ১২ জনের মৃত্যু হয়েছে। দৈনিক সংক্রমণ এবং মৃত্যুর হিসেবে রাজ্যে প্রথম উত্তর ২৪ পরগনা। তারপরেই স্থান কলকাতার। রাজ্যে মোট সংক্রমিত ১৫, ৫৮, ১১৭ জন।   অপরদিকে, বিশ্বজুড়ে করোনার ডেল্টা প্রজাতির প্রকোপ থেকে রেহাই নেই। কিন্তু কোভিড টিকার কার্যকারিতা আশাপ্রদ ফল দিয়েছে। তাই এই পরিস্থিতিতে সাধারণ মানুষের জন্য বুস্টার ডোজের প্রয়োজন নেই বলে মত বিশ্বের তাবড় তাবড় বিজ্ঞানীদের। আন্তর্জাতিক স্তরের বিশেষজ্ঞ গোষ্ঠী এমনটাই পরামর্শ দিয়েছে। তাঁদের মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এবং মার্কিন ফুড ও ড্রাগ কন্ট্রোলের (FDA) আধিকারিকরাও রয়েছেন।

বিশেষজ্ঞদের পরামর্শ রিপোর্ট আকার সোমবার প্রকাশ করেছে দ্য ল্যানসেট জার্নাল। বিভিন্ন রকম ক্লিনিক্যাল ট্রায়ালের সমীক্ষার ফলাফল এবং পর্যবেক্ষণমূলক গবেষণা পর্যালোচনা করে এই রিপোর্ট প্রকাশ করেছে দ্য ল্যানসেট। মূল লেখক তথা বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিজ্ঞানী ডা. আনা-মারিয়া হেনাও রেস্ত্রেপো রিপোর্টে উল্লেখ করেছেন, বর্তমান সমস্ত সমীক্ষা পর্যালোচনা করে এমন কোনও যথাযথ প্রমাণ পাওয়া যায়নি যে, কঠিন রোগ প্রতিরোধের ক্ষমতা কমছে, যা কি না টিকার প্রাথমিক লক্ষ্য। টিকার সীমিত সরবরাহের ফলে যাঁরা সবচেয়ে ঝুঁকিপূর্ণ, তাঁদের জন্য টিকা পর্যাপ্ত করলে অনেক প্রাণ বাঁচানো যাবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Bengal sees surge around of 200 daily cases while death toll logs 12 state