প্রকৃতির রোষে উত্তরাখণ্ড, কেদারনাথে আটকে বাঙালি পর্যটকরা

গত দু’দিনের প্রবল বৃষ্টিতে জলের তলায় উত্তরাখণ্ডের বিস্তীর্ণ অংশ। প্রাকৃতিক দুর্যোগের জেরে এখনও পর্যন্ত এরাজ্যে ২৩ জনের মৃত্যু হয়েছে।

Bengali tourists is stranded at Uttarakhand
আটকে থাকা পর্যটকেরা (আগের ছবি) ছবি: উত্তম দত্ত

উত্তরাখন্ডের কেদারনাথে বেড়াতে গিয়ে বিপাকে বাঙালি পর্যটকের দল। জল-খাবার না পেয়ে ঘোরতর সমস্যায় পড়েছেন তাঁরা। প্রশাসনিকস্তর থেকে কোনও সাহায্য মিলছে না বলে অভিযোগ। গত দু’দিনের প্রবল বৃষ্টিতে জলের তলায় উত্তরাখণ্ডের বিস্তীর্ণ অংশ। ভেসে গিয়েছে রাস্তা-ঘাট, ঘর-বাড়ি। এই পরিস্থিতিতে ভিনরাজ্যে দারুণ সমস্যায় পর্যটকেরা।

কেদারনাথে ধসের জেরে আটকে পড়েছেন বাঙালি পর্যটকেরা। চুঁচুড়ার ২৯ নং ওয়ার্ডের বুড়োশিবতলা এলাকার বাসিন্দা বিশ্বজিৎ রায় ও চুমকি রায়ের পরিবার সেখানে গিয়ে আটকে পড়েছেন। দুদিন ধরে জল, খাবার না পেয়ে ঘোর সমস্যায় রয়েছেন তাঁরা। স্থানীয়ভাবে কোনও সরকারি সাহায্য মিলছে না বলে অভিযোগ। উত্তরাখণ্ডের বিস্তীর্ণ এলাকায় গত দুদিন ধরে ভারী বৃষ্টির সঙ্গে চলছে ঝড়। উদ্ধারকাজ ব্যাপকভাবে বাধাপ্রাপ্ত হচ্ছে। কেদারনাথে যে হেলিকপ্টার সার্ভিস ছিল তাও বন্ধ করে দেওয়া হয়েছে। প্রায় দেড় হাজার পর্যটক আটকে রয়েছেন শুধু কেদারনাথেই।

১৫ অক্টোবর পূর্বা এক্সপ্রেসে রওনা হয়ে ১৭ তারিখ কেদারনাথে পৌঁছোন চুঁচুড়ার চুমকি রায় ও তাঁর স্বামী বিশ্বজিৎ রায় ও তাঁদের মেয়ে অন্বেষা। তাঁদের সঙ্গে ছিলেন আরও দুই বাঙালি পর্যটক। তাঁদের নাম অরিজিৎ শীল ও সত্যব্রত মুখোপাধ্যায়। ভারী বৃষ্টি আর ঝড় শুরু হতেই ধস নামে পাহাড়ে। অরিজিৎ ও সত্যব্রত ঝুঁকি নিয়ে গৌরীকুন্ডে নেমে চলে আসতে পেরেছেন। তবে চুমকিদেবীর পরিবার নামতে পারেনি।
রায় পরিবারের কেদারনাথ থেকে বদ্রীনাথ গুপ্তকাশি হয়ে লক্ষ্ণৌ পৌঁছনোর কথা ছিল। ২৪ তারিখ ফেরার কথা ছিল তাঁদের। তবে প্রতিকূল আবহাওয়ার জেরে আপাতত কেদারেই আটকে রয়েছেন তাঁরা।

গত দু’দিনের প্রবল বৃষ্টিতে জলের তলায় উত্তরাখণ্ডের বিস্তীর্ণ এলাকা। প্রাকৃতিক দুর্যোগের জেরে এখনও পর্যন্ত ২৩ জনের মৃত্যু হয়েছে। শুধু নৈনিতালেই প্রাণ গিয়েছে ১২ জনের। মঙ্গলবার সকালেই নৈনিতালে মেঘভাঙা বৃষ্টি হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে বহু বাড়ি, রাস্তা। উত্তরাখণ্ডের বিভিন্ন এলাকায় বহু পর্যটক আটকে পড়েছেন।

আরও পড়ুন- মেঘভাঙা বৃষ্টিতে বিধ্বস্ত ‘দেবভূমি’, মৃত ২৩, সাহায্যের আশ্বাস মোদীর

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্পক সিং ধামী পর্যটকদের সবরকম সহায়তার আস্বাস দিয়েছেন। ক্ষতিগ্রস্ত এলাকা আকাশপথে ঘুরে দেখেছেন মুখ্যমন্ত্রী। পরিস্থিতি মোকাবিলায় পর্যাপ্ত ত্রাণসামগ্রী মজুত রয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। রাজ্যের পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও ফোনে কথা বলেছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bengali tourists is stranded at uttarakhand

Next Story
এবার ডেঙ্গির থাবা মেডিক্যাল কলেজে, আক্রান্ত চার পড়ুয়াMedical college Boys hostel Express Photo Shashi Ghosh
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com