প্রয়াত রাজ্যের প্রাক্তন মন্ত্রী মানব মুখোপাধ্যায়, দু-দু'বার স্ট্রোক হয় সিপিএম নেতার: Bengal's EX Minister and CPIM Leader Manab Mukherjee passed away | Indian Express Bangla

প্রয়াত রাজ্যের প্রাক্তন মন্ত্রী মানব মুখোপাধ্যায়, দু-দু’বার স্ট্রোক হয় সিপিএম নেতার

একটি বেসরকারি হাসপাতালে মঙ্গলবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাম আমলের মন্ত্রী।

প্রয়াত রাজ্যের প্রাক্তন মন্ত্রী মানব মুখোপাধ্যায়, দু-দু’বার স্ট্রোক হয় সিপিএম নেতার
প্রয়াত রাজ্যের প্রাক্তন মন্ত্রী মানব মুখোপাধ্যায়

দীর্ঘ অসুস্থতার পর প্রয়াত রাজ্যের প্রাক্তন মন্ত্রী মানব মুখোপাধ্যায়। মল্লিকবাজারে একটি বেসরকারি হাসপাতালে মঙ্গলবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাম আমলের মন্ত্রী। বয়স হয়েছিল ৬৭ বছর। সিপিএম সূত্রে খবর, আজ, চক্ষুদানের পর মানবের দেহ পিস হাভেন রাখা হবে। বুধবার সকালে সিপিএমের রাজ্য সদর দফতর আলিমুদ্দিন স্ট্রিটের মুজফ্ফর আহমেদ ভবনে আনা হবে। সেখানে বাম নেতাকে শেষ শ্রদ্ধা জানাবেন দলীয় নেতা-কর্মী-অনুরাগীরা। বুধবার বেলায় প্রাক্তন মন্ত্রী মরদেহ মিছিল করে নিয়ে যাওয়া হবে কলকাতা মেডিক্যাল কলেজে। সেখানে তাঁর দেহদান হবে।

দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন মানব। ভর্তি ছিলেন মল্লিকবাজারের একটি বেসরকারি হাসপাতালে। বাম আমলে একাধিক দফতরের মন্ত্রীর দায়িত্ব সামলেছেন তিনি। দলীয় সূত্র খবর, হাসপাতালে দু-দুবার স্ট্রোক হয় তাঁর। গত ২ বছর ধরে তিনি অসুস্থ ছিলেন।

গত অগাস্ট মাসে গুরুতর অসুস্থ হয়ে পড়েন। রাজ্যের প্রাক্তন মন্ত্রী মানবের অবস্থা সঙ্কটজনক হয়ে পড়ে। ভেন্টিলেশনে রাখা হয় তাঁকে। শ্বাসকষ্ট থেকে শুরু করে হাঁটাচলা সমস্যা, কথা জড়িয়ে যাওয়ার মতো মারাত্মক সমস্যা দেখা দেয়। গত ৫ অগাস্ট মুকুন্দপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করে সিপিএম নেতাকে।

আরও পড়ুন কেন্দ্রীয় প্রকল্পে বাংলায় দেদার চুরি! ১০ হাজার চোর ধরতে আদালতের দ্বারস্থ শুভেন্দু

বরাবরই শিক্ষা-সংস্কৃতি ঘেঁষা মানসিকতা মানব মুখোপাধ্যায়ের। দলের তাত্ত্বিক নেতা ছিলেন। উত্তাল সাতের দশকে মার্ক্সবাদের প্রতি আকৃষ্ট হন। ৮৭ সালে প্রথমবার বিধানসভা নির্বাচনে জিতে বিধায়ক হন। ৯৬ সালে জ্যোতি বসুর মন্ত্রিসভার যুবকল্যাণ ও পর্যটন দফতরের ভারপ্রাপ্ত মন্ত্রী হন। ২০১১ সাল পর্যন্ত বেলেঘাটার বিধায়ক ছিলেন। সেবছর আর তাঁকে টিকিট দেয়নি দল। সুবক্তা এই নেতা নানা কারণে বিতর্কেও জড়ান। গত বছর দুয়েক সক্রিয় রাজনীতিতে সেভাবে দেখা যেত না। দলীয় আলোচনা সভাতে কয়েকবার দেখা গেছে। তাঁর মৃত্যুতে বঙ্গ সিপিএমে শোকের ছায়া।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Bengals ex minister and cpim leader manab mukherjee passed away

Next Story
কেন্দ্রীয় প্রকল্পে বাংলায় দেদার চুরি! ১০ হাজার চোর ধরতে আদালতের দ্বারস্থ শুভেন্দু