নজিরবিহীন! বেথুন কলেজের ভর্তির ফর্মে প্রথমে ‘মানবতা’, পরে হিন্দু-মুসলিম

বেথুন কলেজের ফর্মে সংশ্লিষ্ট পড়ুয়ার ধর্মবিশ্বাস সংক্রান্ত একটি কলাম রয়েছে। সেখানে মোট ৮টি অপশন রেখেছেন কলেজ কর্তৃপক্ষ। তার প্রথমটি হলো - মানবতা।

By: Kolkata  Updated: May 31, 2019, 12:57:50 PM

বেড়া ভাঙার পথে একধাপ এগোল উত্তর কলকাতার বেথুন কলেজ। উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশের পরই রাজ্যজুড়ে কলেজগুলিতে শুরু হয়েছে ভর্তি প্রক্রিয়া। রাজ্য সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এই বছর সম্পূর্ণ ভর্তি প্রক্রিয়াটিই অনলাইন পদ্ধতিতে হবে। বেথুন কলেজের কর্তৃপক্ষ ভর্তি হতে ইচ্ছুক ছাত্রীদের জন্য তাঁদের ওয়েবসাইটে ফর্ম প্রকাশ করেছেন। সেই ফর্মে সংশ্লিষ্ট পড়ুয়ার ধর্মবিশ্বাস সংক্রান্ত একটি কলাম রয়েছে। সেখানে মোট ৮টি অপশন রেখেছেন কলেজ কর্তৃপক্ষ। তার প্রথমটি হলো – মানবতা। কোনও পড়ুয়া যদি নির্দিষ্ট কোনও ধর্মমতে বিশ্বাস না করেন, তাহলে তিনি প্রথম অপশনটি বেছে নিতে পারেন। ওয়েবসাইটে পরবর্তী অপশনগুলি হল – হিন্দু, মুসলিম, খ্রিস্টান, শিখ, বৌদ্ধ, জৈন এবং অন্যান্য।

শিক্ষামহলের একাংশের বক্তব্য, এমন পদক্ষেপ কার্যত নজিরবিহীন। প্রেসিডেন্সি কলেজের প্রাক্তন অধ্যক্ষ অমল মুখোপাধ্যায় বলেন, “বেথুন কলেজের কর্তৃপক্ষ অত্যন্ত আধুনিক মানসিকতার পরিচয় দিলেন। শিক্ষাজগতের একজন হিসাবে আমি ওঁদের জন্য গর্বিত। মানুষের প্রাথমিক পরিচয় সে মানুষ। মানবতাই তার সর্বশ্রেষ্ঠ পরিচয়। বেথুন কলেজের শিক্ষক-শিক্ষিকারা হবু পড়ুয়াদের সুযোগ করে দিলেন সেই পরিচয়টিকে সবার সামনে তুলে ধরার।”

বেথুন কলেজের অধ্যক্ষ মমতা রায় বলেন, “আমাদের ভর্তি কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে। কোনও ছাত্রীর মনে হতেই পারে সে প্রাতিষ্ঠানিক ধর্মমতগুলিতে নয়, মানবতার ধর্মে বিশ্বাসী। তার জন্য ওই অপশনটি রইল। তবে ধর্মবিশ্বাস আর মানবতার মধ্যে কোনও দেওয়াল আছে বলে আমরা মনে করি না।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Bethune college declares humanity as religion in admission form

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
এক্সক্লুসিভ সাক্ষাৎকার
X