scorecardresearch

বড় খবর

ভাদু শেখ হত্যার তদন্তেও CBI, নির্দেশ কলকাতা হাইকোর্টের

আদালত জানিয়েছে, ভাদু শেখ হত্যার সঙ্গে বগটুইয়ের গণহত্যার বিষয়টি পারস্পরিক সম্পর্কযুক্ত। তাই মূল পাণ্ডাকে তা বার করতে এক্ষেত্রে সিবিআই তদন্ত প্রয়োজন।

ভাদু শেখ হত্যার তদন্তেও CBI, নির্দেশ কলকাতা হাইকোর্টের
ডানদিকে নিহত তৃণমূল নেতা ভাদু শেখ। বাঁদিকে ভাদু শেখের নিথর দেহ। ছবি: পার্থ পাল।

বগটুইয়ে তৃণমূলের উপপ্রধান ভাদু শেখ খুনের ঘটনার তদন্ত করবে সিবিআই। শুক্রবার এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। ভাদু খুনের সিবিআই তদন্তের দাবিতে আগেই হাইকোর্টে মামলা হয়েছি। আদালত জানিয়েছে, ভাদু শেখ হত্যার সঙ্গে বগটুইয়ের গণহত্যার বিষয়টি পরস্পর সম্পর্কযুক্ত। ইতিমধ্যেই বগটুইয়ের ঘটনার তদন্ত করছে কেন্দ্রীয় গোয়েন্দা দল। গ্রেফতার করা হয়েছে একাধিক অভিযুক্তকে। জমা পড়েছে প্রাথমিক তদন্ত রিপোর্ট। ফলে, ভয়ঙ্কর এই হিংসা কার মদতে হয়েছে তা জানতে ভাদু শেখের হত্যার ঘটনাটিও সবিআইয়ের তদন্তের প্রয়োজন রয়েছে। পৃথক সংস্থা থাকলে তদন্তের কাজ অসম্পূর্ণ থাকতে পারে।

বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে রাজ্যের তরফে বলা হয়, পুলিশ এই মামলার তদন্ত করছে, তাই সিবিআইকে তদন্তভার দেওয়ার প্রয়োজন নেই। ভাদু শেখ খুনে সিবিআই তদন্ত নিয়ে ভিন্ন মত ধরা পড়েছিল সিবিআইয়ের দুই আইনজীবীর কথায়। সে কারণেই গতকাল রায়দান স্থগিত রাখে আদালত। কিন্তু, এ দিনের রায়দানে ভাদু শেখ হত্যায় সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

২১ মার্চ, সোমবার সন্ধ্যায় বীরভূমের বগটুই মোড়ে খুন হন বড়শাল পঞ্চায়েতের উপপ্রধান ভাদু শেখ৷ তাঁর মৃত্যুর কয়েক ঘণ্টার মধ্যে বগটুই গ্রামের পূর্বপাড়ায় তাণ্ডব চালায় একদল যুবক৷ আগুন ধরিয়ে দেওয়া হয় বেশ কয়েকটি বাড়িতে৷ সেই আগুনে ঝলসে মৃত্যু হয় ৯ জনের৷ নিহতদের অধিকাংশ মহিলা ও শিশু৷

বগটুইয়ের হত্যার ঘটনায় প্রথমে সিট এই ঘটনার তদন্ত শুরু করলেও পরে কলকাতা হাইকোর্টের নির্দেশে তদন্ত শুরু করে সিবিআই। এবার ভাদু হত্যার তদন্তও পেল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Bhadu sheikh murder case cbi probe order by calcutta high court